সবার স্বপ্ন উচ্চ শিক্ষা অর্জন করা। জিআরই পরীক্ষা এই স্বপ্নের প্রধান অন্তরায়। ইচ্ছা থাকার পরেও অনেকের পক্ষে জিআরই’তে উচু লেভেলের স্কোর পাওয়া সম্ভব হয় না। ধরেন, আপনি জিআরই পরীক্ষা দিয়েছেন। আপনার স্কোর ২৯০ থেকে ৩০০ এই সীমার মধ্যে। তাহলে আপনার কোন কোন বিশ্ববিদ্যালয় টার্গেটে রাখা উচিত? কোন বিশ্ববিদ্যালয় আপনার স্কোরের সাথে সামঞ্জস্য হতে পারে? এ সম্পর্কে  ধারণা দিতে ২০টি মিড রেঞ্জের বিশ্ববিদ্যালয় নিয়ে আলোচনা করা হলো।

1) California State University, Chico:

California State University, Chico

শিকাগো রাজ্যের অন্যতম প্রাচীন প্রতিষ্ঠান California State University, Chico. জিআরই স্কোর ২৯৫ থেকে ৩০০ এবং টোফেল স্কোর ৭৯+ হলে এই বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে। থাকা-খাওয়ার খরচ কম হলেও এ রাজ্যে খন্ডকালীন চাকরি পাওয়া অনেক সাধনার ব্যাপার।

Official Website: www.csuchico.edu/

World Ranking: 1288

2) California State University-Eastbay:

California State University – Eastbay

কম্পিউটার সায়েন্স ব্যাকগ্রাউন্ড নিয়ে পড়াশুনা করছেন। কিন্তু জিআরই স্কোর কোনভাবেই ৩০০ পার করতে পারছেন না তাদের জন্য বিশেষভাবে উপযোগি California State University-Eastbay. খন্ডকালীন চাকরির সুযোগ আছে তবে সীমিত পরিসরে। থাকা-খাওয়ার খরচ তুলনামূলকভাবে অনেক বেশি।

Official Website: www.csueastbay.edu/

World Ranking: 2175

3) California State University, Fresno:

California State University, Fresno

ক্যালিফোর্নিয়া রাজ্যে মধ্যে যতগুলো শহর আছে তার মধ্যে পঞ্চম স্থানে আছে Fresno. ২৯০+ জিআরই এবং ৭৯+ টোফেল স্কোর- আপনার প্রোফাইল এই রেঞ্জের মধ্যে থাকলে অনণ্য সুন্দর এই বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারেন।

Official Website: www.fresnostate.edu/

World Ranking: 1974

4) California State University- Long Beach:

California State University- Long Beach

বিশ্বের অন্যতম সুন্দর শহর লস এঞ্জেলস এর অতি নিকটেই California State University- Long Beach. কম্পিউটার সায়েন্স ব্যাকগ্রাউন্ডের কারো জিআরই স্কোর ২৯৫ থেকে ৩০০ এর মধ্যে থাকলে পছন্দের তালিকায় রাখতে পারেন। থাকা-খাওয়ার খরচ তুলনামূলকভাবে অনেক বেশি কিন্তু খন্ডকালীন চাকরির সুযোগ আছে।

Official Website: www.csulb.edu/

World Ranking: 862

5) California State University – Northridge:

California State University – Northridge

ক্যালিফোর্নিয়া রাজ্যের আরো একটি সুন্দর বিশ্ববিদ্যালয়। মোটামুটি সিজিপিত্র এবং জিআরই স্কোর ৩০০ এর আশেপাশে থাকলে বিশ্ববিদ্যালয় নির্বাচন করার ক্ষেত্রে সবুজ তালিকায় রাখতে পারেন। কম্পিউটার সায়েন্স এবং ইলেকট্রিক এন্ড কমিউনিকেশন প্রকৌশলের দিকে ফোকাস  থাকলে অবশ্যই এখানে আবেদন করা উচিত।

Official Website: www.csun.edu/

World Ranking: 680

6) Cleveland State University, Ohio:

Cleveland State University, Ohio

নাসার বৈজ্ঞানিক গরেষণাগারের অদূরেই Cleveland State University. গবেষণার দিক থেকে আমেরিকার প্রথম দিককার ২০ শতাংশ বিশ্ববিদ্যালয়ের মধ্যেই এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান। প্রতি বছর নূন্যতম ৫৫ মিলিয়ন ডলারের বাজেট দিয়ে থাকে। গবেষণায় মনোনিবেশ করতে চাইলে সহজেই পছন্দের তালিকায় রাখতে পারেন। তবে টিউশন ফি স্বাভাবিকের তুলনা একটু বেশি।

Official Website: www.csuohio.edu/

World Ranking: 770

7)  Colorado State University – Fort Collins:

Colorado State University – Fort Collins

কলোরাডো রাজ্যে গবেষণার জন্য প্রসিদ্ধ পাবলিক বিশ্ববিদ্যালয়। বোলডার শহর থেকে মাত্র ৫৫ কিলোমিটার দূরবর্তী হওয়ায় আবাসন খরচ তুলনামূলক কম।

Official Website: www.colostate.edu/

World Ranking: 136

8) Fairleigh Dickinson University( FDU ):

Fairleigh Dickinson University( FDU )

১০০ অধিক বিষয়ে ডিগ্রী প্রদান করে Fairleigh Dickinson University(FDU). ২৯০ থেকে ২৯৫ এই বিশ্ববিদ্যালয়ের জন্য অনেক নিরাপদ স্কোর।

Official Website: www.fdu.edu/

World Ranking: 1990

9) Florida Institute of Technology:

Florida Institute of Technology

পিইচডি এবং পরবর্তী গবেষণার জন্য বিশেষভাবে উপযোগি Florida Institute of Technology. জিআরই ২৯৫+ এবং টোফেল ৮০+ স্কোর থাকলে এই বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে।

Official Website: www.fit.edu/

World Ranking: 897

10) Indiana University – Purdue University Indianapolis:

Indiana University – Purdue University Indianapolis

২১টি ডিপার্টমেন্ট ধারী এই বিশ্ববিদ্যালয় ২২৫ বিষয়ে ডিগ্রী অফার করে থাকে। গবেষণার দিক থেকেও অতুলনীয়। ২০১৩ সালে গবেষণার জন্য বরাদ্দ ছিলো ২৭৫ মিলিয়ন ডলার। খন্ডকালীন চাকরি সহজেই পাওয়া সম্ভব।

Official Website: www.iupui.edu/

World Ranking: 215

11) Kent State University, Ohio:

Kent State University, Ohio

গবেষণা সম্পর্কিত বিষয়ে পড়াশুনার জন্য পছন্দের তালিকায় রাখা উচিত Kent State University. ২৯৫+ জিআরই স্কোর এবং টোফেল ৭৯+ স্কোর থাকলে আবেদনকারি অনেক ভালো অবস্থানে থাকবেন।

Official Website: www.kent.edu/

World Ranking: 570

12) Lamar University, Texas:

Lamar University, Texas

টেক্সাস রাজ্যের ইন্ডাস্ট্রিয়াল এলাকায় অবস্থিত। পড়াশুনা শেষে চাকরি পাবার সম্ভাবনা তুলনামূলক ভালো সেটা বলার অপেক্ষা রাখে না। পড়াশুনার পাশাপাশি খন্ডকালীন চাকরির সুযোগ আছে তবে তা খুব সীমিত। থাকা-খাওয়ার খরচ তুলনামূলক মানানসই।

Official Website: www.lamar.edu/

World Ranking: 1793

13) New York Institute Of Technology ( NYIT ): 

New York Institute Of Technology ( NYIT )

সাধারণত জিআরই স্কোর ২৯০-২৯৫ চাওয়া হয়। কিন্তু ২৯৫-৩০০ জিআরই স্কোর থাকলে অবশ্যই আবেদন করা উচিত। উত্তর আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ২০তম স্থানে আছে New York Institute Of Technology.

Official Website: www.nyit.edu/

World Ranking: 2786

14) South Dakota State University:

South Dakota State University

সাউদ ডাকোটা রাজ্যের সবচেয়ে বড় এবং প্রাচীন বিশ্ববিদ্যালয়। কৃষিশাস্ত্র, প্রকৌশল, নার্সিং এবং ফার্মাসি- ডিপাটমেন্টের বেশ নামডাক আছে। জিআরই স্কোর ২৯০-২৯৫ থাকলে এখানে আবেদন করা উচিত।

Official Website: www.sdstate.edu/

World Ranking: 1142

15) Texas A & M University, Commerce:

Texas A & M University, Commerce

টেক্সাস রাজ্যের দ্বিতীয় বৃহত্তম এই বিশ্ববিদ্যালয়ে প্রতি বছর প্রায় ১২,৫০০ স্টুডেন্ট অধ্যায়নের সুযোগ পায়। ২৯৫+ জিআরই স্কোর নিরাপদ স্কোর। তবে মনে রাখা ভালো Part Time চাকরির সুযোগ খুবই কম।

Official Website: www.tamuc.edu/

World Ranking: 3940

16) Wichita State University, Kansas:

Wichita State University, Kansas

প্রাকৃতিক সৌন্দর্যের দিক থেকে কানসাস অনেক এগিয়ে। শিক্ষার মানের দিক থেকে রাজ্যে তৃতীয় অবস্থানে আছে Wichita State University, Kansas.

Official Website: www.wichita.edu/

World Ranking: 875

17) University Of Houston- Clear Lake:

University Of Houston- Clear Lake

কম্পিউটার সায়েন্স অথবা ইলেকট্রিক্যাল সায়েন্স নিয়ে পড়াশুনা করতে চাচ্ছেন কিন্তু জিআরই স্কোর আর থাকা-খাওয়ার খরচ-পাতি নিয়ে চিন্তায় আছেন; তাদের জন্য প্রথম দিকের রাখা উচিত University Of Houston- Clear Lake. খন্ডকালীন চাকরি পাওয়া যায় এবং থাকা-খাওয়ার খরচ কম।

Official Website: www.uhcl.edu/

World Ranking: 2314

18) University at Albany, SUNY:

University at Albany, SUNY

আমেরিকার নিউ-ইয়র্ক শহরের মধ্যে অন্যতম একটি শিক্ষাপ্রতিষ্ঠান। জিআরই স্কোর  ২৯৫+ থাকলে পছন্দের তালিকায় University at Albany, SUNY বেছে নিতে পারেন। তবে টিউশন ফি তুলনামূলকভাবে বেশি। খন্ডকালীন চাকরি মাঝে মাঝে পাওয়া যায়।

Official Website: www.albany.edu/

World Ranking: 520

19) University of Colorado, Denver:

University of Colorado, Denver

কলোরাডো রাজ্যের যতগুলো বিশ্ববিদ্যালয় আছে তার মধ্যে গবেষণা কাজের দিক থেকে সবচেয়ে এগিয়ে University of Colorado, Denver. প্রতি বছর এই বিশ্ববিদ্যালয় থেকে গবেষণা কাজের বরাদ্দের পরিমাণ গড়ে ৩৭৫ মিলিয়ন ডলার। মিড রেঞ্জের প্রোফাইল (জিআরই ৩০০+) থাকার পরেও কেউ যদি গবেষণা কাজের দিকে বেশি মনোযোগি হন তাহলে বাছাই করার সময় তালিকায় সবার উপরে রাখা উচিত।

Official Website: www.ucdenver.edu/

World Ranking: 439

20) University of Illinois at Springfield:

University of Illinois at Springfield

মিডিয়াম জিআরই আর টোফেল স্কোর মিলে University of Illinois at Springfield অনেক ভালো একটি বিশ্ববিদ্যালয়। ইলিনয়েজ রাজ্যে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের সুদূরেই (৯০ কিলোমিটার) রয়েছে সেন্ট লুইসিয়ানা শহর। সে কারনে পড়াশুনা শেষে চাকরি পাবার দিক থেকে এগিয়ে রাখা যায়।

Official Website: www.ucdenver.edu/

World Ranking: 2584

Comments

comments