I-20 ফরম হাতে পাওয়া

অধিকাংশ বিশ্ববিদ্যালয় নির্বাচিত স্টুডেন্টদেরকে ফেডেক্স বা ডিএইচএল দিয়ে I-20 ফরম পাঠিয়ে থাকলেও কিছু কিছু বিশ্ববিদ্যালয় রয়েছে যারা এ কাজটা একটু ভিন্নভাবে করে থাকে। University Express Mail Service (UEMS) হচ্ছে এরকম একটি সেবা যা eShip Global নামের প্রতিষ্ঠান দিয়ে থাকে। এক্ষেত্রে স্টুডেন্ট নিজ দায়িত্বে eShip Global -এ তার অ্যাকাউন্ট তৈরী করে এবং ইউএসএ থেকে দেশে এক্সপ্রেস মেইল সার্ভিস (ফেডেক্স, ডিএইচএল) দিয়ে আই-২০ ফরম আনার জন্য ক্রেডিট কার্ড বা পেপল দিয়ে টাকা পরিশোধ করে থাকে। পুরো বিষয়টা কিভাবে ঘটে তা এই আর্টিকেলে আমরা দেখাবো।

বিশ্ববিদ্যালয়ের সাথে যোগাযোগ

বিশ্ববিদ্যালয় আপনাকে ভর্তির জন্য নির্বাচিত করার পরে তারা আপনাকে আই-২০ ফরম কীভাবে পাঠাবে তা জানাবে। যদি তাদের খরচে প্রচলিত পদ্ধতিতে পাঠায় তাহলে আপনার অপেক্ষায় থাকা ছাড়া আর কিছু করার নেই। কিন্তু যদি তারা খরচ বহন করতে না চায় তাহলে আপনাকে ইশিপ গ্লোবালের সাথে একটি অ্যাকাউন্ট তৈরী করতে বলবে। সেজন্য https://study.eshipglobal.com/ লিংকে গিয়ে আপনাকে নিজের নামে একটি অ্যাকাউন্ট তৈরী করতে হবে।

এবার ধরা যাক আপনার আই-২০ রেডি হয়ে গেছে এবং আপনাকে নির্দিষ্ট পেমেন্ট দিয়ে তা এক্সপ্রেস মেইল যোগে নিজের কাছে আনতে হবে। সেজন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

১. প্রথমে https://study.eshipglobal.com/ সাইটে যান। নীচের ছবির মতো স্ক্রীন দেখতে পাবেন। উপরে Student Login লিংকে ক্লিক করুন।

২. নীচের ছবির মতো স্ক্রীন আসবে যেখানে আপনার ইমেইল ও পাসওয়ার্ড দিতে হবে, যা আপনি অ্যাকাউন্ট ক্রিয়েট করার সময় নির্বাচন করেছিলেন।

৩. লগইন সফল হলে আপনার নাম উল্লেখ করে ওয়েলকাম স্ক্রিন আসবে। ছবির মধ্যে বৃত্ত চিহ্নিত Receive Documents অংশে ক্লিক করুন। যার মানে হলো আপনি বিশ্ববিদ্যালয় থেকে ডকুমেন্ট রিসিভ করতে চান।

৪. এবার আপনার বিশ্ববিদ্যালয়ের তথ্য দিতে হবে। সার্চবারের মধ্যে বিশ্ববিদ্যালয়ের নাম টাইপ শুরু করুন।

৫. দেখবেন অটোমেটিক্যালি ড্রপডাউন অপশনে আপনার বিশ্ববিদ্যালয়ের নাম ভেসে উঠেছে। আপনার বিশ্ববিদ্যালয় নির্বাচন করুন।

৬. বিশ্ববিদ্যালয় নির্বাচন শেষে বলে দিতে হবে ওই বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন বিভাগ বা কলেজ/স্কুল থেকে আপনার ডকুমেন্ট গ্রহণ করতে হবে। সেজন্য ছবির মতো অপশন আসলে সেখান থেকে আপনার অপশনটি বেছে নিন।

৭. এবার স্ক্রিনটি এমন দেখাবে।

৮. এবার ডকুমেন্ট কোথায় শিপ করবে তার তথ্য দিতে হবে। বিশ্ববিদ্যালয় আপনাকে  যে স্টুডেন্ট আইডি দিয়েছিল তার তথ্য এখানে দিন।

৯. ডকুমেন্ট পাঠাবার দরকারী তথ্যগুলো ঠিক আছে কি না আবার চেক করে নিন।

১০. পরের স্ক্রীনে পাবেন কোন কুরিয়ার সার্ভিস দিয়ে পাঠানো যেতে পারে তাদের তালিকা। এখানকার উদাহরণে দেখা যাচ্ছে DHL এর খরচ FedEx/UPS অপেক্ষা কম। সুতরাং আমরা এটাই নির্বাচন করলাম। মোটামুটি ৫০ ডলারের কিছু বেশি খরচ পড়বে।

১১. এবার দিতে হবে পেমেন্টের তথ্য। আপনি চাইলে ক্রেডিট কার্ড বা পেপল দিয়ে পরিশোধ করতে পারেন। পেপলে অতিরিক্ত প্রায় ৫ ডলারের মতো সার্ভিস চার্জ লাগতে পারে।

১২. দরকারী তথ্যগুলো দেওয়া হলে Confirm Payment বাটনে ক্লিক করুন।

১৩. সব তথ্য ঠিক থাকলে পরের স্ক্রিনে Shipment Order has been Processed successfully এরকম মেসেজ দেখতে পাবেন।

এরপর বিশ্ববিদ্যালয় থেকে আপনাকে ডকুমেন্ট পাঠানো হবে, যার ট্র্যাকিং আপনি একই সাইটের উপরের লিংকগুলোতে গিয়ে পাবেন।

 

Comments

comments