জিআরই দিবেন নাকি জিম্যাট দিবেন?- এই বিষয়ে এখনো যারা সিদ্ধাহীনতায় আছেন, কোন দিকে আগাবেন- সে সম্পর্কে পরিষ্কার ধারণা পেতে জিআরই, জিম্যাট, এসএটি – কাদের কোনটা শুরুতেই পড়ে আসতে পারেন।

মূল আলোচনায় যাওয়ার আগে জিম্যাট পরীক্ষা সম্পর্কে খুঁটিনাটি ধারণা থাকা আবশ্যক। যাদের ধারণা নেই তারা চাইলে জিম্যাট পরীক্ষার প্রশ্ন কাঠামো, নাম্বার বন্টন সম্পর্কে আগাম জানতে আমাদের ওয়েব সাইটের জিম্যাট (GMAT) পরীক্ষার কাঠামো ও প্রশ্নের নমুনা আর্টিকেলে একটু ঘুরে আসতে পারেন।

জিম্যাট পরীক্ষা চারটি আলাদা সেকশনে হয়ে থাকে। সে কারনে জিম্যাটের প্রস্তুতি পর্বকে আমরা আলাদা তিনটি ভাগে ভাগ করে নিতে পারি। সেই সাথে কি কি বই দরকার হবে সে বিষয়ে আলোকপাত করা হবে।

Verbal Section:

1) Sentence Correction: জিম্যাট পরীক্ষায় বাক্য সংশোধন অংশ পাওয়া যায়। এবং এই অংশে ভালো দখল আয়ত্ব করার জন্য কাজে লাগবে Manhattan Sentence Correction Guide

2) Critical Reasoning: জিআরই’র সাথে জিম্যাটের পার্থক্য গড়ে দেয় Critical Reasoning সেকশন। এই অংশে ভালো করার জন্য Powerscore Critical Reasoning Bible বইটি বেশ কাজে লাগবে।

3) Reading Comprehension: রিডিং কম্প্রিহিনশন অংশে ভালো করার সবচেয়ে উত্তম উপায় হচ্ছে অনলাইনে বিদেশী নিউজ পেপার (যেমন- ইকোনোমিস্ট, নিউ ইয়র্ক টাইমস ইত্যাদি) নিয়মিত পড়া। এর বাইরে অনুশীলন আরো মজবুত করার জন্য The Official Guide for GMAT Review, 2015 কাজে লাগবে।

Quantitative Section:

গাণিতিক বিশ্লেষণ থাকবে। আপনার কাজ হবে তার সমাধান বের করা। কোয়ান্ট সম্পর্কে ভালোভাবে জানতে, প্রাথমিক প্রস্তুতি নিতে Manhattan Quant Strategy Guide সিরিজের বইগুলো স্টাডি করতে পারেন। পাশাপাশি Veritas Quant Guide সিরিজগুলো থেকেও প্রাথমিক ধাপ ভালোভাবে আয়ত্বে আনতে পারেন।

Integrated Reasoning:

আপনার রিজনিং পাওয়ার যাচাই করা হবে। এখানে ভালো করার জন্য চাই বেশি বেশি অনুশীলন। বর্তমানে অনলাইনে অনেক অনেক ভিডিও পাওয়া যায়। এর বাইরে নিচের Integrated Reasoning বইটি অনুসরণ করতে পারেন।

Analytical Writing Ability (AWA):

এই অংশে আপনার যুক্তির জোর দেখা হবে। লেখনির নিপুণতা যাচাই করা হবে। বেশি বেশি রাইটিং প্রাকটিস করাই এ অংশে ভালো করার মূলমন্ত্র। এর বাইরে রাইটিং এর খুঁটিনাটি জানতে AWA Guide দেখতে পারেন।

 

বই থেকে প্রস্তুতির পাশাপাশি নিয়মিত জিম্যাট সম্পর্কে আপ-টু-ডেট থাকতে গ্রেকের ফেসবুক গ্রুপ এবং GMAT Takers’ Group (Bangladesh) গ্রুপে নিয়মিত ভিজিট করতে পারেন।

বিশেষ কৃতজ্ঞতায়: Asif Mahmood Alam

Comments

comments