সঠিক সময়ে জিআরই স্কোর পাঠানোর উপর অ্যাডমিশন পাওয়ার মতো বড় সিদ্ধান্তকে বাধাগ্রস্থ করতে পারে। কাজেই সঠিক সময়ে স্কোর পাঠানো গুরুত্বপূর্ণ একটি বিষয়। সবচেয়ে আশার কথা হলো এই স্কোর যখন ইচ্ছা পাঠানো যায়।

পরীক্ষার দিন স্কোর পাঠানো:

জিআরই রেজিস্ট্রেশনের পেমেন্টের সাথে বোনাস হিসেবে চারটি বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে ASR বা Additional Score Report বা স্কোর কার্ড- যে নামেই চিনি না কেন- পাঠানোর সুযোগ দিয়ে থাকে। তবে সার্ভিসটি ফ্রি হওয়াতে তার জন্য অলিখিতভাবেই একটি ডেডলাইন সেট করে দেওয়া আছে, যা পরীক্ষার দিন পর্যন্ত।

অর্থাৎ ফ্রি’তে চারটি বিশ্ববিদ্যালয়ে স্কোর পাঠানোর সুযোগ আপনার থাকবে জিআরই পরীক্ষার দিন পর্যন্ত।

আরেকটু সহজভাবে বললে দাঁড়ায়, পরীক্ষার দিন পরীক্ষা শেষ করেই আপনাকে চারটি ইউনিভার্সিটি ফ্রি স্কোর পাঠানোর সুযোগ দেওয়া হবে। ঐ মুহুর্তেই আপনাকে সিদ্ধান্তে আসতে হবে ফ্রি স্কোর পাঠাবেন কি পাঠাবেন না।

পরীক্ষার দিন স্কোর পাঠানোর জন্য আপনাকে পছন্দের চারটি ইউনিভার্সিটির নাম (সিটির নামসহ) এবং জিআরই সেন্ডিং কোড মুখস্ত করে যেতে হবে অথবা কাগজে লিখে নিয়ে যেতে হবে (AAA সেন্টার এই কাগজ অ্যালাউ করে, অন্য সেন্টারের জন্য সেখানে যোগাযোগ করে জেনে নিতে পারেন)। এরপর পরীক্ষা শেষ হওয়া মাত্র আপনার কাছে স্কোর সেন্ডিং অপশন আসলে পরীক্ষার হলে প্রক্টোরের সাহযোগিতায় কাজটি করতে পারবেন।

ইউনিভার্সিটির জিআরই সেন্ডিং কোড জানার উপায় অনেক রকম। প্রথমত গুগল করা, দ্বিতীয়ত গ্রাজুয়েট কো-অর্ডিনেটরকে ইমেইল করে জানা এবং তৃতীয় অপশন পরিচিত সিনিয়র কেউ।

পরীক্ষার পরে স্কোর পাঠানো:

পরীক্ষার পর স্কোর পাঠানোর জন্য প্রতিটি স্কোরের বিপরীতে আনুমানিক ২৭ ডলার (সবশেষ আপডেট ২০১৭) খরচ গুণতে হবে। এই সিস্টেম আপনার নিজের ক্রেডিট কার্ড থাকতে হবে অথবা ভার্চুয়াল কার্ড অথবা ক্রেডিট কার্ড সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠানের সহযোগিতা নিতে হবে। স্কোর পাঠানোর জন্য মাইজিআরই অ্যাকাউন্টে লগইন করে Score Sending অপশন নির্বাচন করতে হবে। এবং এই প্রসেসেও ইউনিভার্সিটি নাম অথবা কোড নাম্বার প্রয়োজন হবে।

জিআরই পরীক্ষা যতো বারই দেননা কেন, স্কোর সেন্ড করার সময় আপনার হাতে স্বাধীনতা থাকবে কাঙ্খিত স্কোরটি পাঠানোর। কাজেই প্রথমবার স্কোর খারাপ আসার পরে মনে খারাপ করার কোন কারন নেই, দ্বিতীয়বার জিআরইতে বসতে পারেন। স্কোর কার্ডের কোথাও হিস্টোরি থাকবে না।

Comments

comments