জিআরই’র জন্য প্রয়োজনীয় বইগুলোকে আমরা চার ভাগে ভাগ করবো। গুরুত্ব অনুসারে এগুলো এরকম (প্রথমটা সবচেয়ে গুরুত্বপূর্ণ)
A) ইংরেজী শব্দ ভাণ্ডার বা ভোকাবুলারি (vocabulary) সমৃদ্ধ করার বই
B) জিআরই’র verbal অংশের জন্য বই
C) জিআরই’র Quantitative বা math অংশের জন্য বই
D) জিআরই’র Analytical writing অংশের জন্য বই

A) Vocabulary সমৃদ্ধ করার বই

বাজারে অসংখ্য বই পাওয়া যায় ওয়ার্ডলিস্ট বা ভোকাবুলারি সমৃদ্ধ করার জন্য। বাংলাদেশের সবচেয়ে বেশি বিক্রিত ভোকাবুলারি’র বইয়ের দুটি হলো সাইফুর’স ভোকাবুলারি বই এবং প্রিন্সটন রিভিউ থেকে প্রকাশিত ওয়ার্ডমাস্টার বই। সাইফুরস এর বইটা একদম আনাড়িদের জন্য ভালো, যাদের হয়ত ইংরেজী শব্দ বানান করে করে পড়তে হয়। কিন্তু যারা GRE বা SAT’র মতো পরীক্ষায় বসতে চান, তাদের একটু সমৃদ্ধতর বইয়ের দিকে যাওয়াই উচিত।

Vocabulary’র জন্য জিআরই সেন্টার এর Master Formula
GRE Center’s approach for building Vocabulary

কয়েকটি প্রচলিত ভুল ধারণা:
  • “ও পাড়ার আব্দুল মাত্র ৩০০ শব্দ মুখস্থ করে জিআরই তে উৎরে গেছে। আমি ৪০০ শব্দ শিখে 300+ তুলতে পারবো না?” দয়া করে আরেকজন কয়টা শব্দ মুখস্থ করে কত স্কোর পেয়েছে তার সাথে নিজেকে মেলাতে যাবেন না। আব্দুল হয়ত ৩০০ শব্দ নতুন করে শিখেছে, আগে থেকে তার কত শব্দ শেখা ছিল তা তো আপনি জানেন না। তাছাড়া আরেকজন তার জানা শব্দগুলো কমন পেয়েছেন দেখে যে আপনিও কমন পাবেন তার গ্যারান্টিই বা পাচ্ছেন কোত্থেকে? সুতরাং শব্দ শিখুন নিজের মতো করে।
  • “ আগের জিআরইতে ওয়ার্ড অনেক গুরুত্বপূর্ণ হলেও বর্তমানের জিআরই তে ভোকাবুলারি’র গুরুত্ব কম”। বাস্তবতা হলো, নতুন জিআরই তে সরাসরি শব্দের বিপরীতার্থক শব্দ (antonym) জানতে চাওয়া প্রশ্ন না আসলেও সমার্থক প্রশ্ন (sentence equivalence) আসে। এ কারণে ভোকাবুলারির গুরুত্ব কমেনি। তাছাড়া শব্দের প্রাইমারি অর্থ না জিগ্যাসা করলেও বাক্যের প্রসঙ্গের (context) সাপেক্ষে অর্থ কী হচ্ছে তা বোঝা দরকার হয়। এসব বিবেচনায় ভালো ভোকাবুলারির ভিত্তি আপনার প্রস্তুতি অনেক মজবুত করে দেবে।
  • “Big Book এর শব্দগুলোর গুরুত্ব কমে গেছে”। বাস্তবতা হলো, বিগ বুকের শব্দগুলোর গুরুত্ব আগের মতোই আছে। তবে Barron’s এর মধ্যে বিগ বুকের অনেক শব্দ কমন পড়ে বলে সেগুলো আলাদা করে পড়ার দরকার পড়ে না।
  • “নতুন ব্যারন্স এ কোন ভোকাবুলারি নেই।”  ভোকাবুলারির জন্য পুরাতন ব্যারন্সই পড়তে হবে। ব্যারন্স ছাড়াও আরো অনেক ভোকাবুলারির বই আছে, কিন্তু তার পরেও পুরোনো ব্যারন্সের ভোকাবুলারির বই কেন এত গুরুত্বপূর্ণ? বেশ কয়েকটা কারণ আছে। অধিকাংশ স্টুডেন্টই ব্যারন্স ভয় পায় বলে এড়িয়ে চলে। ভোকাবুলারির মোটামুটি ভিত্তি বানানোর জন্য আপনি বাজারের যে কোন বইয়ের শরণাপন্ন হতে পারেন। সেটা সাইফুর’স হোক আর ফরহাদ মাসুমের ভোকাবিল্ডারই হোক। এবার মোটামুটি ভিত্তিটা পাকা হয়ে গেলে ব্যারন্সের বইটা পড়া শুরু করুন। খালি শব্দ আর তার অর্থ না, বরং উদাহরণ বাক্যগুলোতেই ব্যারন্সের আসল রত্ন লুকানো। ঝিনুকের বেরসিক খোলস যেমন মুক্তাকে ঢেকে রাখে, ব্যারন্সের আসল সৌন্দর্য তার উদাহরণের বাক্যগুলোকেও তেমনি অধিকাংশ স্টুডেন্ট ভয় পেয়ে এড়িয়ে চলে। একই শব্দের অনেকগুলো অর্থ থাকতে পারে, যার সবগুলোকে পরপর সুন্দর সাজিয়ে উদাহরণের বাক্য বানানো যেতে পারে, যা ভালো করে ব্যারন্সের বই পড়লেই বুঝে যাবেন। আমাদের ডাউনলোড ভল্টের 1A.12 বইটি নামিয়ে পড়া শুরু করুন।

১. শব্দগুলোকে গ্রুপ করে পড়ার জন্য সংগ্রহ করুন জিআরই সেন্টার থেকে প্রকাশিত ওয়ার্ড পোস্টার (1B) , এবং ফরহাদ হোসেন মাসুম রচিত Vocabuilder বই (1A)। শব্দ মনে রাখার সবচেয়ে বৈজ্ঞানিক উপায় হলো শব্দের গঠন ভেঙ্গে ভেঙ্গে তার মূল বা রুট দিয়ে মনে রাখা, এবং সমজাতীয় শব্দগুলো এক সাথে পড়া। এই পোস্টার ও বইয়ে শব্দের মূল (root) নিয়ে আলোচনা না করলেও সমজাতীয় ও পরষ্পর সম্পর্কযুক্ত শব্দগুলোকে এক সাথে আলোচনা করা হয়েছে বলে অল্প সময়ে অনেকগুলো শব্দ মনে রাখা যায়।

book_1d  book_1c book_1b book_1a

২. শব্দের উৎস ও suffix (শব্দের শেষে বসা অংশ), prefix (শব্দের শুরুতে বসা অংশ) ইত্যাদি দিয়ে বোঝা যায় একটি শব্দ কিভাবে গড়ে ওঠে এবং পরিবর্তিত হয়। এসব নিয়ে আলোচনা করা হয়েছে Word power made easy (by Norman Lewis) বইটাতে (1C), যা ভোকাবুলারির দখল বাড়ানোর জন্য পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় বইগুলোর একটি। জিআরই সেন্টার থেকে আমরা সবাইকে এই বইটি পড়তে উৎসাহিত করি। ও হ্যা, বইটার শেষে কিন্তু বিশেষ একটা শব্দ তালিকা দেওয়া আছে, যা জিআরই স্টুডেন্টদের অবশ্যই জানা থাকা চাই।

৩. বাংলাদেশী লেখক এস এম জাকির হোসেন খুব সুন্দর তিনটি বই লিখেছেন যেখানে শব্দগুলোকে তাদের root, suffix, prefix ইত্যাদির সাহায্যে আলোচনা করা হয়েছে। বইয়ের নাম Word Learning Magic, book 1, 2, 3। (1D) এই বই তিনটিকে আমরা জিআরই সেন্টার থেকে বিশেষ ভাবে recommend করে থাকি।

B) জিআরই’র verbal অংশের জন্য বই

verbal অংশে ভালো করার জন্য আমাদের নির্বাচিত বইগুলো নীচে দেওয়া হলো।

১. যারা উচ্চ স্কোর (330+) টার্গেট করছেন তাদের প্রথম থেকেই Manhattan সিরিজ ভালো করে পড়া উচিত। এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ Unofficial গাইড। (2A)
২. ETS থেকে প্রকাশিত Official Guide (2B)
৩. Princeton Review Cracking the new GRE (2C)
৪. Barron’s New GRE (2D)

প্র্যাকটিসের জন্য অবশ্যই সংগ্রহ করুন:
৫. ETS GRE big book (2E)
৬. Princeton 1014 (2F)

কম গুরুত্বপূর্ণ:
৭. Peterson’s GRE (2G)
৮. Kaplan GRE (2H)
৯. Grubber’s GRE (2I)

ETS Big Book এর বাংলা সংষ্করণ আমাদের প্রতিষ্ঠান থেকে বের হচ্ছে। অনুগ্রহ করে আমাদের ফেসবুক গ্রুপে চোখ রাখুন এই বইটি কখন বাজারে বের হলো সে বিষয়ে জানতে।

C) জিআরই’র Quantitative বা math অংশের জন্য বই

১. ম্যাথের জন্য সবচেয়ে ভালো বই হবে জিআরই সেন্টার থেকে প্রকাশিত Math for GRE/GMAT Tests
২. Manhattan GRE
৩. ETS official guide

এ ছাড়া, নবম শ্রেণীর বীজগণিত ও জ্যামিতি বইয়ের অংক ও সূত্রগুলো দখলে রাখুন।

প্র্যাকটিসের জন্য অবশ্যই:
Leaked Out GRE Maths (জিআরই সেন্টার থেকে প্রকাশিতব্য)
Princeton 1014
Deta Interpretation এর জন্য Big Book

D) জিআরই’র Analytical Writing অংশের জন্য বই
Official Guide
Kaplan GRE

আপনি যদি GRE’র সমগ্র প্রস্তুতির জন্য ৪ মাস সময় বরাদ্দ রাখেন তাহলে writing অংশের জন্য ২ দিনের বেশি না রাখাই ভালো। ২ দিন মানে কিন্তু একেবারে কম সময় না। দুই দিন ভালো করে পড়ে রাইটিং এর সমস্ত নিয়মগুলো জেনে নিন এবং মাঝে মাঝে লেখার অভ্যস রাখুন। তবে মূল সময়টা verbal ও quantitative এর জন্য ব্যায় করাই বুদ্ধিমানের কাজ।

Comments

comments