আয়েল্টস হচ্ছে ইংরেজি ভাষায় নিজের দক্ষতা প্রমাণের পরীক্ষা। যার মধ্যে রাইটিং অংশে একজন স্টুডেন্ট সবচেয়ে বেশি এক্সপোজ হওয়ার সুযোগ থাকে। রাইটিং স্কিল দেখাতে প্রয়োজন হয় স্ট্র্যাটেজি, সঠিক গ্রামার এবং পাওয়ারফুল ভোকাবুলারি। সেই প্রাইমারি লেভেল থেকে ইংরেজির এই অংশের সাথে আমাদের বসবাস থাকলেও আয়েল্টস রাইটিং এ ভালো স্কোর পেতে এগুলো সঠিক প্যার্টানে অনুশীলন করা এবং সেই আলোকে নিজেকে প্রস্তুত করা জরুরি। এ কারনে আয়েল্টস পরীক্ষার অন্য সেকশনগুলোর তুলনায় রাইটিং সেকশনে ভালো স্কোর করা কঠিন কাজ। মুখস্ত বিদ্যা এবং গতানুগতিক ট্রেন্ডের কবলে অনেকেই রাইটিং এ শুরু থেকে হাল ছেড়ে দেয়। হাল ছেড়ে দেওয়ার পরিবর্তে নতুন করে হাল ধরার জন্যই গ্রেকের সেল্ফ প্রেপ সিরিজের IELTS Writing 7+ বইটি।

নতুন যা থাকছে:

গতানুগতিক রাইটিং এর ধারণাকে বদলে দিয়ে স্টুডেন্টকে রুট লেভেল থেকে তুলে আনতে বইটি দরকার হবে। সচরাচর সবখানেই লাইন ধরে ধরে অ্যানালাইসিস করার বদলে শুধু পুরাতন লেখা অনুকরণ এবং কোন কাঠামো ছাড়াই লিখতে অনুপ্রাণিত করা হয়, যা আসলে একেবারে ভ্রান্ত পদ্ধতি।

অন্যরা যে বিষয়গুলো শেষে আলোচনার জন্য রেখে দেয় সেই অংশ বইয়ের প্রথম চ্যাপ্টারে নিয়ে আসা হয়েছে। একজন স্টুডেন্টর জানা উচিত কোন কোন বিষয়য়ের উপর গ্রেডিং করা হয়, সেই বিষয়গুলো কিভাবে কভার করা যায় এবং সেভাবে শুরু থেকে অগ্রসর হতে হবে।

টাস্ক-১ এবং টাস্ক-২ এই দুই ক্যাটেগরিতে রাইটিং কতো প্রকার হতে পারে তা দেখানো হয়েছে। পরবর্তিতে প্রত্যেক ক্যাটেগরির জন্য উদাহরণসহ জেনারেল স্ট্রাকচার (যেভাবে লিখতে হবে) দেখানো হয়েছে। সেই আলোকে কোন মুখস্ত বিদ্যা ছাড়াই লাইন বাই লাইন আইডিয়া জেনারেট করা এবং লাইনের পরে লাইন যোগ করে কিভাবে একটি রাইটিং পরিপূর্ণতা দেওয়া যায় তার টেকনিক আলোচিত হয়েছে।

Untitled

স্ট্রাকচারের আলোকে প্রত্যেক ক্যাটেগরির রাইটিং এর জন্য সর্বোচ্চ ৮-৯ ব্যান্ড স্কোর উপযোগী স্যাম্পল সংযোজন করা হয়েছে। পাশাপাশি Real Sample Analysis অংশে রয়েছে স্টুডেন্টের পঞ্চাশ অধিক সরাসরি হাতে লেখা রাইটিং, সেগুলোর বিস্তারিত গ্রেডিং, প্রত্যেক প্যারাগ্রাফের শেষে ভুল চিহ্নিত করন, এবং লেখার সাথেই প্রয়োজনীয় মন্তব্য যা স্কোর বাড়ানোর জন্য টনিক হিসেবে কাজ করবে।

লেখায় গ্রামারজনিত ভুল এড়ানোর জন্য বইটির শেষভাগে রয়েছে রাইটিং উপযোগী কিছু গ্রামার যেমন: Tense, Transformation of Sentence, Linking Structure ইত্যাদি। ভাষাগত দিক থেকে যা সহজবোধ্য এবং সহজে মনে রাখার উপযোগি।

ভালো স্কোর পাবার জন্য একই শব্দের হরেক রকম সমর্থক শব্দ জানা জরুরি। শেষ চ্যাপ্টারে নির্বাচিত কিছু শব্দের এরকমই ভ্যারিয়েশন নিয়ে সাজানো হয়েছে পাওয়ারফুল ভোকাবুলারি লিস্ট।

গ্রেকের প্রকাশিত আয়েল্টস রাইটিং ৭+ বইটি সংগ্রহে ভিজিট করুন এই লিংক [boicycle.com/product/ielts-writing-7/] কিংবা যোগাযোগ করুন: ০১৭৬৮ ৩৭৭ ৬৪৩

Comments

comments