উচ্চ শিক্ষার জন্য সবারই লক্ষ্য ইউএস’তে পাড়ি জমানো। কিন্তু সবার মাঝেই সাধারণ একটি দ্বিধাদ্বন্দ থাকে জিআরই পরীক্ষার সাথে ল্যাঙ্গুয়েজ টেস্ট হিসেবে কোনটি দিবেন। আবার কেউ কেউ জিআরই আগে দিবেন নাকি ল্যাঙ্গুয়েজ টেস্ট আগে দিবেন তা নিয়েও সীদ্ধান্তহীনতায় থাকেন। 

এ ধরণের মধুর সমস্যায় সবার আগে জানা উচিত কোন পরীক্ষার গুরুত্ব এবং ডিফিকাল্টি লেভেল কতোখানি।

আয়েল্টস নাকি টোফেল?

Screenshot_1

টোফেল কম্পিউটার ভিত্তিক পরীক্ষা হলেও আয়েল্টেস সম্পূর্ণ কাগজে কলমে পরীক্ষা। নিয়ম কানুন জিআরই’র সম্পূর্ণ ভিন্ন। অন্যদিকে টোফেলের সাথে জিআরই’র প্রশ্ন করার ধরণ অনেক মিল পাওয়া যাবে।

এখন যদিও অনেক আমেরিকান বিশ্ববিদ্যালয় টোফেলের বিকল্প হিসেবে আয়েল্টস নিয়ে থাকে। তবে এখনো অনেক আমেরিকান প্রফেসর ল্যাঙ্গুয়েজ টেস্ট হিসেবে টোফেলকে অনেক বেশি গুরুত্ব দিয়ে থাকেন।

জিআরই আগে নাকি টোফেল আগে?

আয়েল্টস, টোফেল এবং জিআরই এই তিনটি স্ট্যান্ডার্ড টেস্টের মধ্যে জিআরই’র ডিফিকাল্টি লেভেল সবচেয়ে বেশি। অন্যদিকে টোফেলের রিডিং, রাইটিং, স্পোকেন, লিসেনিং- এই চারটি সেকশন আছে। উভয় টেস্টটি কম্পিউটার ভিত্তিক পরীক্ষা। জিআরই পরীক্ষায় লিসেনিং এবং স্পোকেন সেকশন না থাকলেও রিডিং কম্পিহিনশন এবং অ্যানালিটিকাল রাইটিং অংশ থাকে। যার ডিফিকাল্টি লেভেল টোফেলের রিডিং এবং রাইটিং সেকশনের ডিফিকাল্টি লেভেল থেকে অনেক বেশি। জিআরই প্রস্তুতি নেওয়ার পর পর এই দুইটি সেকশনের প্রস্তুতি ৯০% হয়ে যাবে। সে কারনে টোফেল পরীক্ষা জিআরই পরীক্ষার পরে দেওয়া যথার্থ হবে।

Screenshot_1

Comments

comments