UKVI IELTS_GREC

শুধুমাত্র ইউকে যাদের লক্ষ্য তাদের যে ধরনের আয়েল্টস টেস্টে অংশ নিতে হয়, তা হলো ইউকেভিআই আয়েল্টস (UKVI IELTS)। অর্থাৎ, ইউকে’তে পড়াশোনার জন্য কিংবা মাইগ্রেশন, উভয়ের জন্য অংশ নিতে হবে আয়েল্টসের ইউকেভিআই টেস্টে। UKVI IELTS কে Secure English Language Test, সংক্ষেপে SELT বলা হয়।

ইংরেজি ভাষাভাষি দেশে শিক্ষা গ্রহণ, জব, ট্রেনিং বা মাইগ্রেশনের জন্য যেতে চাইলে ল্যাঙ্গুয়েজ টেস্ট হিসেবে আয়েল্টস পরীক্ষায় অংশ নিতে হয়। উচ্চশিক্ষা, জব ও মাইগ্রেশনসহ বিভিন্ন প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে আয়েল্টস পরীক্ষা বিভিন্ন ধরনের হয়।

আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপ ও এশিয়াসহ বিশ্বের যেকোন দেশে শিক্ষা গ্রহণের জন্য আয়েল্টস একাডেমিক টেস্টের স্কোর প্রয়োজন হয়। এছাড়াও ইংরেজি ভাষাভাষি দেশে মাইগ্রেশনের জন্য আয়েল্টস জেনারেল ট্রেনিংয়ের স্কোর প্রয়োজন হয়।

UKVI IELTS হচ্ছে UK Visas and Immigration Department অনুমোদিত আয়েল্টস টেস্ট। শুধুমাত্র যুক্তরাজ্যে (ইউকে) স্টাডি করতে কিংবা মাইগ্রেশনের জন্য যেতে আয়েল্টসের যে টেস্টে অংশ নিতে হয়, সেটি হলো আয়েল্টস ইউকেভিআই (IELTS UKVI).

ইউকেভিআই টেস্ট ফরমেট:

আয়েল্টস একাডেমিক এবং জেনারেল ট্রেনিংয়ের মতোই লিসেনিং, রিডিং, রাইটিং ও স্পিকিং সেকশনের উপর হয় আয়েল্টস ইউকেভিআই পরীক্ষা। আয়েল্টস একাডেমিক এবং ইউকেভিআই পরীক্ষার প্রশ্ন পদ্ধতি, মানবণ্টন থেকে শুরু করে স্কোরিং এবং পরীক্ষার ডিফিকাল্টি লেভেল প্রায় একই।

ইউকেভিআই আয়েল্টস পরীক্ষার রেজিস্ট্রেশন ফি ২৩হাজার ৫০০টাকা [পরিবর্তনশীল]।

UKVI Test Date Reg - IELTS_GREC

কারা অংশ নেবেন ইউকেভিআই টেস্টে?

শুধুমাত্র যুক্তরাজ্যই (ইউকে) যাদের টার্গেট, অর্থাৎ শিক্ষা গ্রহণ, ট্রেনিং, জব বা মাইগ্রেশনের জন্য যুক্তরাজ্যই যার একমাত্র টার্গেট, সে অংশ নিতে পারেন আয়েল্টস ইউকেভিআই টেস্টে (IELTS UKVI)।

এক্ষেত্রে কারও লক্ষ্য যদি থাকে আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা ও ইউরোপের দেশগুলো সেক্ষেত্রে তারা উচ্চশিক্ষার জন্য আয়েল্টস একাডেমিক, আর মাইগ্রেশনের জন্য আয়েল্টস জেনারেল ট্রেনিং টেস্টে অংশ নিতে পারেন।

ইউকেভিআই স্কোর দিয়ে ইউকে’র বাইরে অ্যাপ্লাই করা যাবে কি?

আয়েল্টস ইউকেভিআই স্কোর দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষা গ্রহণ, চাকরি কিংবা মাইগ্রেশনে আবেদন করা যাবে। বিশ্বের প্রায় ১০ হাজার প্রতিষ্ঠানে ইউকেভিআই আয়েল্টস স্কোর অফিসিয়ালি গ্রহণ করে। তবে উচ্চশিক্ষার কথা ভেবে থাকলে অবশ্যই যে ইউনিভার্সিটিতে অ্যাপ্লাই করার কথা ভাবছেন তাদের ওয়েবসাইট থেকে দেখে নিতে হবে যে, আয়েল্টস ইউকেভিআই স্কোর তারা গ্রহণ করে কিনা।

সাধারণত অধিকাংশ ইউনিভার্সিটি ওয়েবসাইটে সরাসরি আয়েল্টস পরীক্ষার এমন টেস্ট ফরমেটের কথা উল্লেখ থাকে না। এক্ষেত্রে কনফিউশন এড়ানোর জন্য সরাসরি গ্র্যাড কো-অর্ডিনেটরকে ইমেইল পাঠিয়ে নিশ্চিত হওয়া যাবে।

ইউকেভিআই আয়েল্টস টেস্ট দিয়ে ইউকে’র বাইরে অন্য দেশের ইউনিভার্সিটি’তে অ্যাপ্লাই করে অ্যাডমিশন ম্যানেজ করা গেলেও ভিসা ইন্টারভিউ’তে প্রশ্নের সম্মুখীন হওয়া কিংবা ভিসা জটিলতার বিষয়টি একে বারে উড়িয়ে দেয়া যায় না।

Comments

comments