email
জিআরই পরীক্ষার আর বাকি আছে ৩০ দিনেরও কম সময়। পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করেছিলেন হাতে অনেকটা সময় রেখেই। কিন্তু জিআরই পরীক্ষায় রেজিস্ট্রেশনের পর আর চেক করা হয়নি নিজের ইটিএস অ্যাকাউন্ট এবং ইমেইল।
বিভিন্ন বিশেষ দিবসে যেমন, পহেলা বৈশাখ, ইদ কিংবা বাংলাদেশের সরকারি ছুটির দিনে জিআরই পরীক্ষা পড়ে গেলে ইটিএসের পক্ষ থেকে পরীক্ষার ডেট রিস্ক্যাজুল করে দেয়া হয়। প্রায় এক মাস সময় হাতে রেখেই ইটিএসের পক্ষ থেকে ইমেইলের মাধ্যমে পরীক্ষার্থীকে এই সম্পর্কে জানানো হয়।
শুধুমাত্র ছুটির দিনে পরীক্ষার তারিখ পড়ে গেলেই নয়; ইটিএসের সার্ভারে সমস্যা কিংবা টেস্ট সেন্টারের যেকোন সমস্যার জন্যও অনেক সময় ইমেইল পাঠিয়ে ভবিষ্যতের কোন তারিখে পরীক্ষার্থীর ডেট ইটিএস থেকে রিস্ক্যাজুল করে দেয়া হতে পারে।
email - 1
এমন পরিস্থিতিতে প্রথমেই ইটিএস থেকে পাওয়া ইমেইলের যাবতীয় ইন্সট্রাকসন্স ভাল ভাবে পড়ে নিতে হবে। এরপর নিজের ইটিএস অ্যাকাউন্টে গিয়ে চেক করতে হবে নতুন পরীক্ষার তারিখ কবে নির্ধারণ করে দেয়া হয়েছে।
ইটিএস থেকে পরীক্ষার সময়, তারিখ এবং ভেন্যু স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষার দিন থেকে পরের যেকোন একটি দিনের জন্য রিস্ক্যাজুল করে দেয়া হয়। যা ইমেইলের মাধ্যমে একজন পরীক্ষার্থীকে জানিয়ে দেয়া হয়।
ইটিএসের নির্ধারণ করে দেওয়া নতুন তারিখে পরীক্ষায় বসা সম্ভব না হলে, পরীক্ষার্থীকে ইটিএসের কাছে ইমেইল পাঠিয়ে অন্য দিনে রিস্ক্যাজুল করে দেয়ার জন্য জানাতে হবে। সাধারণত এমন ক্ষেত্রে ইমেইল পাঠালেই, ইটিএস থেকে ১ মাসের মধ্যে যেকোন দিনে পরীক্ষার ডেট রিস্ক্যাজুল করার সুযোগ দেয়া হয়।
যদি পরীক্ষার তারিখ রিস্ক্যাজুল করে দেয়া না হয়, সেক্ষেত্রে ১ মাসের মধ্যে কাছাকাছি যেকোন দিনে ফ্রি’তে পরীক্ষা রিস্ক্যাজুল করার সুযোগ দেয়া হয়। আর রিস্ক্যাজুলের অপশনটি পাওয়া যায় পরীক্ষার্থীর মাই জিআরই অ্যাকাউন্টে।
ইটিএস থেকে নির্ধারণ করে দেয়া নির্দিষ্ট ওই দিনে যদি পরীক্ষায় বসা সম্ভব না হলে অনেক সময়ই পরীক্ষার্থীকে অন্য দিনে নিজের পরীক্ষাটি রিস্ক্যাজুল করতে হয়। এক্ষেত্রে যদি কাছাকাছি সময়ের মধ্যে পছন্দের সেন্টার এবং ডেট ফাঁকা না থাকলে করনীয় কি?
এজন্য প্রথমেই ইটিএস’কে ইমেইল পাঠিয়ে বিষয়টি জানাতে হবে। জানালে ইটিএস থেকে পরীক্ষার্থীর জন্য অন্য দিনে পরীক্ষার বসার সুযোগ করে দেয়া।
তবে নির্ধারিত সময়ের মধ্যে ইমেইল চেক না করলে পড়তে হতে পারে পরীক্ষার তারিখ নিয়ে জটিলতায়। যেকোন অসাবধনতায় আপনার $205 ডলারই বাতিল হয়ে যেতে পারে।

Comments

comments