এই আর্টিকেলটি পড়ার পরিবর্তে ভিডিও থেকেও জেনে নিতে পারেন।

পড়ালেখার পরিবর্তে চাকুরি নিয়ে আমেরিকায় যাওয়া যায়কি?

Topic-Summaryএই প্রশ্নের উত্তর, হ্যাঁ, যায়। আমেরিকান অনেক প্রতিষ্ঠান এবং কোম্পানী আছে যারা বিদেশ থেকে লোক নিতে পারে। তবে এদের সংখ্যা খুবই কম, এবং এসব চাকুরি খুব দুর্লভ বা অল্প সময় মেয়াদী হয়ে থাকে।

আপনি যদি পিএইচডি ডিগ্রিধারী হন, তাহলে আমেরিকান কোন বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানে পোস্ট-ডক্টরাল গবেষক হিসাবে চাকুরী নিয়ে যেতে পারেন। এক্ষেত্রে আপনার চাকুরীদাতা চাইলে আপনাকে J1 বা H1 ভিসা দিয়ে নিয়ে যেতে পারেন। জে ভিসার বৈশিষ্ট হলো আপনাকে ইউএসএতে অবস্থান শেষে অবশ্যই নিজের দেশে ফিরে আসতে হবে।

গবেষক ছাড়া খুব ভালো একাডেমিক বা পেশাদারী দক্ষতা থাকলে আপনি কোন কোম্পানীতে জব নিয়ে যেতে পারেন। তবে মনে রাখতে হবে, আমেরিকার অভ্যন্তরীন চাকুরির বাজারও কিন্তু অনেক প্রতিযোগিতামূলক। সেই বাজারের সবাইকে টেক্কা দিয়ে বিদেশ থেকে কাউকে এনে আমেরিকায় জব দেবার মত যথেষ্ট গুরুত্বপূর্ণ স্কিল বা একাডেমিক অর্জন আপনার থাকতে হবে।

বর্তমানে যেহেতু ডিভি লটারি বন্ধ আছে, বাংলাদেশ থেকে সরাসরি গ্রিনকার্ড নিয়ে এভাবে আমেরিকায় যাওয়া সম্ভব নয়। গ্রিনকার্ড ছাড়া আমেরিকায় জবের ক্ষেত্র অত্যন্ত সীমিত। এ কারণে সব দিক বিবেচনা করে আমেরিকায় জব করতে আসার পরিকল্পনার চেয়ে বরং উচ্চশিক্ষার জন্য এসে দেশের নাম উজ্জ্বল করাই বুদ্ধিমানের কাজ।

 

Comments

comments