আয়েল্টস টেস্ট সম্পর্কে বেসিক ধারনা না থাকলে প্রথমেই আয়েল্টস কি এবং কেন?  এই বিষয়ক আর্টিকেলটি পড়ে নিতে পারেন।

যাদের মাতৃভাষা ইংরেজি নয়, মূলত তাদের জন্য ইংরেজি ভাষাগত দক্ষতা যাচাইয়ে আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি পরীক্ষা হচ্ছে আয়েল্টস (IELTS)। ব্রিটিশ কাউন্সিল, আইডিপি- আয়েল্টস অস্ট্রেলিয়া ও কেমব্রিজ ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যাসেসমেন্ট যৌথভাবে আয়েল্টস পরীক্ষা নিয়ে থাকে।

প্রধানত যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার জন্য IELTS অপরিহার্য্য ছিল। সাম্প্রতিক সময়ে উত্তর আমেরিকা, যেমন- যুক্তরাষ্ট্র ও কানাডার বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি কার্যক্রমে TOEFL এর বিকল্প হিসেবে IELTS স্কোর গ্রহণ করছে। ইউরোপের দেশগুলোতে IELTS গ্রহণযোগ্যতা অনেক আগে থেকেই বিদ্যমান।

IELTS  এর প্রকারভেদ :

আয়েল্টস (IELTS) পরীক্ষা মূলত দুই ধরনের। যার একটি হচ্ছে একাডেমিক (IELTS Academic), বাংলায় যাকে বলা যায় প্রাতিষ্ঠানিক। অপরটি হচ্ছে জেনারেল ট্রেনিং (IELTS General Training) বা সাধারণ প্রশিক্ষণ।

আয়েল্টস একাডেমিক (IELTS Academic):

একাডেমিক ধরনের আয়েল্টস (IELTS) হচ্ছে মূলত উচ্চশিক্ষা অর্জনে আগ্রহী শিক্ষার্থীদের জন্য। ইংরেজি ভাষা ব্যবহার করে এমন বিশ্ববিদ্যালয় অর্থাৎ কোন বিষয়ের উপর পিএইচডি বা এমএস ডিগ্রি প্রদান করে এমন উচ্চশিক্ষা সেবাদানকারী বিশ্ববিদ্যালয়ে পড়তে একজন আগ্রহী শিক্ষার্থীর যে ধরনের ইংরেজি ভাষায় দক্ষতা প্রয়োজন হয় তা যাচাই করা হয় আয়েল্টস একাডেমিক পরীক্ষার মাধ্যমে।

অর্থাৎ স্নাতক, স্নাতকোত্তর অথবা পিএইচডি পর্যায়ে পড়াশোনার জন্য পরীক্ষা দিতে হয় একাডেমিক আয়েল্টস এর উপরে।

আয়েল্টস জেনারেল ট্রেনিং (IELTS General Training):

সামাজিক যোগাযোগ এবং কর্মক্ষেত্রের জন্য প্রয়োজন এমন ভাষাগত দক্ষতা যাচাইয়ে প্রয়োজন হয় জেনারেল ট্রেনিং ধরনের আয়েল্টস (IELTS)। এই ধরনের আয়েল্টস এর মাধ্যমে সাধারণত ইংরেজি ভাষাভাষী মানুষের সঙ্গে যোগাযোগে প্রয়োজনীয় দক্ষতা যাচাই করা হয়। সেকেন্ডারি স্কুলে ভর্তি এবং ইমিগ্রেশনের জন্য জেনারেল ট্রেনিং আয়েল্টস পরীক্ষা দিতে হয়।

এই ভাষাগত পারদর্শিতা যাচাইয়ে আয়েল্টস চারটি বিষয়ের উপর পরীক্ষা নিয়ে থাকে। এগুলো হচ্ছে- লিসেনিং (শোনা), রাইটিং (লেখা), রিডিং (পড়া) এবং স্পিকিং (বলা)।

অর্থাৎ আপনি উচ্চশিক্ষা অর্জনের জন্য আয়েল্টস একাডেমিক (IELTS Academic) কিংবা সাধারণ ভাবে আয়েল্টস জেনারেল ট্রেনিং (IELTS General Training) পরীক্ষা দিন না কেন উভয় ক্ষেত্রেই আপনাকে ইংরেজি ভাষায় শুনে তা বুঝা, স্বাধীনভাবে লেখা, ইংরেজি লেখা পড়াতে পারা এবং সাবলীলভাবে ইংরেজিতে কথা বলার ক্ষমতাকে পরখ করে দেখা হয়।

IELTS-Classification-GREC

একাডেমিক এবং জেনারেল ট্রেনিং আয়েল্টস এর মধ্যে হেড টু হেড তুলনা দেখতে ক্লিক করুন এখানে

একাডেমিক এবং জেনারেল ট্রেনিং ছাড়াও আর এক ধরনের আয়েল্টস পরীক্ষা রয়েছে। এটি হচ্ছে- ইউকেভিআই আয়েল্টস (UKVI IELTS)।

ইউকেভিআই আয়েল্টস (UKVI IELTS):

এই ধরনের আয়েল্টস হচ্ছে যারা ইউকে অর্থাৎ যুক্তরাজ্যে ভিসার জন্য আবেদন করতে চান কিংবা সেখানে স্থায়ী ভাবে বসবাসের পরিকল্পনা করছেন তাদের জন্য।

ইউকে ভিসা এবং ইমিগ্রেশনের জন্য প্রয়োজনীয় নতুন এই আয়েল্টস পরীক্ষা পদ্ধতি সম্পর্কে জানতে পড়ুন ইউকেভিআই আয়েল্টস শিরোনামের আর্টিকেলটি।

Comments

comments