আরো পড়ুন: এক নজরে আমাদের জিআরই কোর্সের কাঠামো

২০১৫ সালের ১ জানুয়ারী থেকে গ্রেকে চালু হয়েছে অনলাইন শিক্ষণ সুবিধাযুক্ত প্রিমিয়াম জিআরই কোর্স। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় স্টুডেন্টদের অনলাইন লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের সাথে যোগাযোগ ঘটে না বলে নতুন এই পদ্ধতিটি অনেকের কাছে স্পষ্ট নয়। এই আর্টিকেলে আমরা সহজ ভাষায় আলোচনা করবো, গ্রেক প্রিমিয়াম কোর্স বলতে আসলে কি বোঝানো হচ্ছে।

এক নজরে:
  • কোর্সের মধ্যে ৩৬ টি তালিকাবদ্ধ ক্যাম্পাস-বেইজড ক্লাস
  • কমপক্ষে ৫০ টি অনলাইন লেসন (ভিডিও লেসন, কুইজ ইত্যাদি)
  • প্রতি ৫ টি কুয়ান্টিটেটিভ ক্লাসের পর বাড়তি একটি দীর্ঘ কুয়ান্ট সলভ সেশন
  • কোর্সের মধ্যে বিনামূল্যে TOEFL এর চারটি ক্লাস
  • কোর্স শেষে মডেল টেস্ট (নিজস্ব সফটওয়্যারে, আসল জিআরই’র আদলে তৈরীকৃত)
  • কোর্সের মেয়াদ ৩ মাস (সাথে বাড়তি ক্লাসের জন্য বাড়তি সময়)
  • কোর্স যতবার খুশি যে কোন শাখায় রিপিট করা যাবে, বাড়তি কোন ফি ছাড়াই
  • একজন স্টুডেন্ট চাইলে একই সময়ে একাধিক ব্যাচের সাথে ক্লাস করতে পারে। এভাবে পরিকল্পনা করলে কেউ তিন মাসের কোর্স এক মাসেও শেষ করে ফেলতে পারেন। যারা ক্র্যাশ কোর্স চান তাদের জন্য এটিই আমাদের পরামর্শ

course_outline

গ্রেকের সাথে যোগাযোগের জন্য এখানে ক্লিক করুন: hsa.grecbd.com/contact

গতানুগতিক ও প্রিমিয়াম কোর্স

গতানুগতিক কোর্স বলতে বাংলাদেশের বিভিন্ন কোচিং সেন্টারে সনাতন পদ্ধতিতে যেভাবে পাঠদান করানো হয় তা বোঝানো হচ্ছে।

প্রিমিয়াম কোর্সের প্রধান দুটি অংশ হলো: (ক) ক্যাম্পাস বেইজড ক্লাস এবং (খ) অনলাইন ক্লাস

 সূচক  ক্যাম্পাস বেইজড কোর্স  অনলাইন কোর্স
 গতানুগতিক কোর্সে উপস্থিতি  ২০১৪ এর ডিসেম্বর ৩১ এর আগে শুরু হওয়া সকল কোর্সে কেবলমাত্র ক্যাম্পাস বেইজড কোর্স রয়েছে  ২০১৫ এর পহেলা জানুয়ারীর পরে শুরু হওয়া কোর্সগুলোতে প্রথাগত ক্যাম্পাস বেইজড ক্লাসের পাশাপাশি অনলাইন ক্লাসও সংযুক্ত করা হয়েছে।
 শিক্ষক ও প্রক্টোর  সশরীরে উপস্থিত  অধিকাংশ কুইজ অটোমেটিক গ্রেডিং করা হয়। কেবলমাত্র রচনামূল প্রশ্নোত্তরগুলো ফ্যাকাল্টিরা পড়ে গ্রেডিং করেন (উদাহরণ: জিআরই’র আর্গুমেন্ট টাস্ক)।
 সংখ্যা   প্রিমিয়াম জিআরই তে ৩৬ টি ক্যাম্পাস ভিত্তিক ক্লাস রয়েছে   অনলাইনে কমপক্ষে ৫০ টি আলাদা সেশন রয়েছে, যেখানে জিআরই’র সম্ভাব্য সমস্ত রিসোর্স নিয়ে আলোচনা রয়েছে। অসংখ্য ভিডিও সহযোগে অনলাইন কোর্সকে সমৃদ্ধ করা হয়েছে।
 উপস্থিতির রেকর্ড  ক্লাসে উপস্থিতির আগে রেকর্ড বইতে এন্ট্রি দিতে হয়  প্রত্যেক ক্লাসের পর ফ্যাকাল্টি ওই ক্লাসের সাথে সম্পর্কযুক্ত লেসন ও কুইজ সমূহের পাসওয়ার্ড প্রদান করেন, যাতে নির্দিষ্ট সময়ের মধ্যে স্টুডেন্টকে অংশ নিতে হয়
 ফোরাম  স্টুডেন্ট কেবলমাত্র তার ব্যাচের সবার সাথে ক্লাস চলাকালীন আলোচনায় অংশ নিতে পারেন  অনলাইনের ফোরামে যে কোন স্টুডেন্ট যে কোন টপিক ক্রিয়েট করে উন্মুক্ত আলোচনা তৈরী করতে পারেন, যেখানে গ্রেকের সব শাখার সব ব্যাচের স্টুডেন্টরা অংশ নিতে পারেন। এমন কি সেই আলোচনায় যে কোন শিক্ষক বা ম্যানেজার ও অংশ নিতে পারেন। প্রতিষ্ঠানের সিইও নিজেও এসব ফোরামের আলোচনায় অংশ নিতে পারেন।
  প্রি-লেকচার   প্রদান করা হয় না  ক্যাম্পাস বেইজড কোন লেকচারের বাড়তি প্রি-লেকচার থাকলে তা অনলাইনে দেওয়া থাকে, যা স্টুডেন্টকে নিজ দায়িত্বে ডাউনলোড করে নিতে হয়।
  রিভিউ  মেক আপ ক্লাস বা বাড়তি ক্লাস হিসাবে দেওয়া হয়  অনলাইনের প্রচূর লেসন যতবার খুশি দেখা যায়। কিছু লেসন রিটেক করা যায় না। সমস্ত লেসন ও কুইজ রিভিউ করা যায়।
 ফ্যাকাল্টি কর্তৃক গ্রেডিং  ক্লাসের মধ্যে সীমাবদ্ধ যতবার খুশি রিভিউ আবেদন করা যায়

 

(ক) ক্যাম্পাস বেইজড ক্লাস

গতানুগতিক কোর্স বলতে বাংলাদেশের বিভিন্ন কোচিং সেন্টারে সনাতন পদ্ধতিতে যেভাবে পাঠদান করানো হয় তা বোঝানো হচ্ছে।

প্রিমিয়াম কোর্সের প্রধান দুটি অংশ হলো: (ক) ক্যাম্পাস বেইজড ক্লাস এবং (খ) অনলাইন ক্লাস

(ক) ক্যাম্পাস বেইজড ক্লাস:
  1. স্টুডেন্ট নির্দিষ্ট শাখায় নির্দিষ্ট কোর্সে ভর্তি হবেন এবং কোর্সের লেকচার-বাই-লেকচার স্ক্যাজুল তাকে জানিয়ে দেওয়া হবে। প্রত্যেক ব্যাচের জন্য আলাদা সময় সূচি রয়েছে, যা তাকে শাখা ম্যানেজারের কাছ থেকে জেনে নিতে হবে।
  2. প্রত্যেক ব্যাচের জন্য ফ্যাকাল্টি নির্ধারিত রয়েছে। ফ্যাকাল্টি প্রথম ক্লাসেই জানিয়ে দেবেন পরবর্তী কোন ক্লাসে কোন লেকচারের আলোচনা হবে।
  3. প্রতিটি ক্লাসের মেয়াদ ৯০ মিনিট, কমপক্ষে। এর মধ্য ফ্যাকাল্টি লেকচার শীটে উল্লেখিত বিভিন্ন টিউটোরিয়াল ও প্র্যাকটিস সমস্যা নিয়ে আলোচনা করবেন।
  4. ক্লাসের নির্ধারিত সময়ের মধ্যে যতগুলো প্র্যাকটিস সমস্যা সমাধান সম্ভব, লেকচার শীটে তার চেয়ে বেশি প্র্যাকটিস দেওয়া রয়েছে। এ কারণে প্রতি ক্লাসের মধ্যে ফ্যাকাল্টি বলে দেবেন কোন অংশটুকু তিনি ক্লাসে করাবেন এবং কোনটুকু তিনি হয় বাড়ির কাজ বা অনলাইনের বাড়তি লেসন হিসাবে দেবেন।
  5. প্রথম ক্লাসেই স্টুডেন্টরা তাদের অনলাইন অ্যাকাউন্টের ইউজার নেম ও পাসওয়ার্ড পেয়ে যাবেন।
  6. অনলাইন অ্যাকাউন্টের জন্য অফিসিয়াল প্রোফাইল পিকচার তুলতে হবে। এ জন্য শাখা ম্যানেজার প্রয়োজনীয় বন্দোবস্ত করবেন এবং স্টুডেন্টরা তাদের অ্যাকাউন্টে ঢুকে তাদের নিজেদের ছবি দেখতে পাবেন।
  7. গ্রেকের সম্মানিত শিক্ষকবৃন্দ সুনির্দিষ্ট স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিজিউর বা এস.ও.পি অনুসরণ করে ক্লাসে পাঠদান করে থাকেন। প্রতিষ্ঠানের কোয়ালিটি পলিসির অংশ হিসাবে কোন স্টুডেন্টের অধিকার রয়েছে যে কোন ক্লাসের যে কোন ফ্যাকাল্টির বিষয়ে সমালোচনামূলক ফিডব্যাক প্রদান করা। ফিডব্যাক ফরম একটি গোলাপী রঙের ছোট কাগজ যেখানে ১০০ এর মধ্যে শিক্ষকের পাঠদানকে স্টুডেন্ট সংখ্যায় প্রকাশ করতে পারেন এবং যে কোন মন্তব্য প্রদান করতে পারেন। এ ছাড়া আমাদের ওয়েবসাইটের মাধ্যমেও কোন স্টুডেন্ট চাইলে বেনামীতে অভিযোগ জানাতে পারেন।
  8. প্রত্যেক ক্লাসের লেকচার শীট কেবলমাত্র অংশগ্রহণকারী স্টুডেন্টরাই পাবেন। কেউ কারো অনুপস্থিতিতে তার পক্ষে শীট গ্রহণ করতে পারবেন না।
  9. কোন ক্লাসে অনুপস্থিত থাকলে সেই ক্লাসের লেকচার শীট অন্য ক্লাসে গ্রহণ করা যাবে না। এ বিষয়ে শাখা ম্যানেজার বা ফ্যাকাল্টিকে অনুরোধ না করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা যাচ্ছে। কোন ক্লাস মিস হয়ে গেলে সেই ক্লাস পরের অন্য যে কোন ব্যাচের সাথে করা যাবে, এবং তখন লেকচার শীট গ্রহণ করতে হবে।
  10. যে কোন স্টুডেন্ট চাইলে যে কোন ব্যাচের সাথে মেকআপ ক্লাস করতে পারবেন। এ জন্য শাখা ম্যানেজারের সাথে আলোচনা করতে হবে। বাড়তি কোন ফি ছাড়াই যে কোন স্টুডেন্ট যতবার খুশি গ্রেকের অন্য কোন ব্যাচের সাথে একই কোর্স যতবার খুশি রিপিট করতে পারেন। ঢাকার বাইরের শাখার স্টুডেন্টরা ঢাকায় রিপিট করতে পারবেন কেবলমাত্র নিজের শাখায় ওই কোর্সটি শেষ করার পর।
  11. প্রত্যেক ক্লাসে অংশ নেবার আগে স্টুডেন্টদের অনলাইনে নিজের অ্যাকাউন্টে ঢুকে ওই ক্লাসের জন্য কোন প্রি লেকচার রয়েছে কি না তা দেখে নিতে হবে। প্রি লেকচারে উল্লেখিত বিষয়গুলোর উপর আগে থেকে প্রস্তুতি নিয়ে আসতে হবে।
  12. প্রত্যেক ক্লাসের পর শিক্ষক ওই ক্লাসের সাথে সম্পর্কযুক্ত অনলাইন লেসন ও কুইজের পাসওয়ার্ড বলে দেবেন।
  13. ক্লাসের আলোচনা কঠিন মনে হলে বা ক্লাসের অন্যদের সাথে তাল রাখতে সমস্যা হচ্ছে অনুভূত হলে সাথে সাথে শাখা ম্যানেজার বা ফ্যাকাল্টিকে জানাতে হবে। গ্রেকের প্রত্যেক স্টুডেন্টের পাঠগ্রহণ সংক্রান্ত যে কোন সমস্যা কর্তৃপক্ষ সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করে। এ জন্য বাড়তি ক্লাস বা স্টাডি ম্যাটেরিয়াল দিয়ে স্টুডেন্টকে সহায়তা করা হয়।
 (খ) অনলাইন ক্লাস

অনলাইন ক্লাসের জন্য গ্রেক একটি অত্যন্ত শক্তিশালী অনলাইন লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে থাকে, যাকে আমরা Online Tutoring and Exam System বা সংক্ষেপে OTES নামে ডেকে থাকি। ওটেসের লিংক হিসাবে otes.grecenter.org বা grecenter.org/otes অথবা 198.1.91.108/otes ব্যবহার করা যাবে। স্টুডেন্টদের উচিত এই লিংকগুলোর যেকোনটি ব্রাউজাারে সেইভ করে রাখা। স্মার্টফোন বা ট্যাবলেটেও আমাদের এই অনলাইন সাইটের সুবিধা পাওয়া যাবে।

  1. অনলাইন অ্যাকাউন্টের ইউজার নেইম ও পাসওয়ার্ড শেয়ার করা সম্পূর্ণ নিষিদ্ধ। একাধিক ব্যাক্তি একই অ্যাকাউন্ট ব্যবহার করলে তা আমরা বুঝতে পারি।
  2. স্টুডেন্টদের নামের প্রথম অংশে u অক্ষরযুক্ত চার অংকের একটি সংখ্যা রয়েছে (উদাহরণ: u1542, u2014 ইত্যাদি), যা পরিবর্তন করা নিষিদ্ধ।
  3. স্টুডেন্ট ভর্তি হবার সময়ই তার ছবি তুলে নেওয়া হবে, যাতে অফিসিয়াল প্রোফাইল পিকচার হিসাবে অনলাইন অ্যাকাউন্টে তা প্রদর্শিত হয়।

 আমাদের প্রিমিয়াম কোর্সের দরকারী পরিভাষা সমূহ:

সেশন (Session)

অনলাইনের পুরো কোর্সটিকে কমপক্ষে ৫০ টি আলাদা অংশে ভাগ করা হয়েছে। এই অংশগুলো সেশন নামে পরিচিত। স্টুডেন্টদের কোন ক্লাস শেষ হবার পর শিক্ষক তাদেরকে নির্দিষ্ট সেশনের নির্দিষ্ট অংশে গিয়ে বাড়তি স্টাডি বা পরীক্ষার জন্য দরকারী পাসওয়ার্ড দিয়ে দেবেন।

লেসন  (Lesson)

অধিকাংশ লেসন পাসওয়ার্ড প্রটেক্টেড, তবে ওপেন রিসোর্সের লেসন সমূহ পাসওয়ার্ডের আওতামুক্ত। কোন কোন লেসন একাধিকবার নেওয়ার সুযোগ থাকতে পারে অথবা একবার নিয়ে পরবর্তীতে রিভিউ করা যেতে পারে। লেসনসমূহের কাঠামো সাধারণ ভাবে পাওয়ার পয়েন্ট স্লাইডের মতো, তবে স্টুডেন্টদের মনোযোগ নিশ্চিত করার জন্য কয়েকটি স্লাইড পরপর প্রশ্ন দেওয়া হতে পারে, এবং পরবর্তী স্লাইডে যাবার জন্য ওই প্রশ্নের সঠিক উত্তর দেওয়া জরুরী হতে পারে।

টপিক-ভিত্তিক আলোচনা ফোরাম (News Forum)

স্টুডেন্টরা অনলাইনে যে কোন দরকারী টপিক তৈরী করে নিয়ে উন্মুক্ত আলোচনা করতে পারবেন এ ধরণের ফোরামে। সেই আলোচনায় যে কোন শাখার যে কোন স্টুডেন্ট, শিক্ষক এবং ম্যানেজারও অংশ নিতে পারবেন। গ্রেকের প্রতিষ্ঠাতা ও সিইও ড. মামুন রশিদ নিজেও এসব ফোরামের আলোচনায় অংশ নিতে পারবেন।

ওপেন রিসোর্সের লিংক (Open Resources)

ক্লাসরুমে কোন লেকচারের সাথে সম্পর্কযুক্ত যেসব ম্যাটেরিয়াল ইন্টারনেটের বিভিন্ন শিক্ষণ সাইটে (যেমন খান একাডেমি, ইউটিউব ইত্যাদি) পাওয়া যায়, আমরা সেগুলো আলাদা ভাবে বিভিন্ন লেসন হিসাবে পরিবেশন করি। এগুলো নির্দিষ্ট লেসন হিসাবে থাকে বলে স্টুডেন্টদের এসব ভিডিও দেখার পর কিছু প্রশ্নের উত্তর দিতে হয়। এ ছাড়া ইউটিউবের ইন্টারফেসের চারপাশে যেহেতু অসংখ্য ভিডিও কিলবিল করতে থাকে, একজন ভিজিটরের মনোযোগ সহজেই অন্য দিকে চলে যেতে পারে। আমাদের লেসনের মধ্যে এমবেড করা এসব ভিডিও স্টুডেন্টদের শিক্ষণ প্রক্রিয়াকে নিয়মতান্ত্রিকভাবে সুসম্পূর্ণ করে থাকে।

টাইম নিয়ন্ত্রিত কুইজ (Timed Quizzes)

 প্রতিটি কুইজের পাসওয়ার্ড ক্লাসের পর ফ্যাকাল্টির কাছ থেকে সংগ্রহ করতে হবে।

নিউইয়র্ক টাইমস থেকে নিয়মিত পড়া

বিশ্বখ্যাত নিউইয়র্ক টাইমস (The New York Times) থেকে আমরা শতাধিক আর্টিকেল এবং সংবাদ নির্বাচন করেছি যেগুলো প্রতিদিন ১-৩টি করে আমাদের স্টুডেন্টদের পড়তে হবে। বর্তমান জিআরইতে যে ধরণের প্যাসেজ আসে, তাতে ভালো করার জন্য পড়ার অভ্যাস গড়ে তোলার বিকল্প নেই। এ জন্য স্টুডেন্টদের বাধ্যতামূলক ভাবে এই প্যাসেজগুলো পড়তে হবে। এজন্য দরকারী ধাপগুলো এরকম:

পাসওয়ার্ড সংগ্রহ:

প্রত্যেকটি আর্টিকেলর পাসওয়ার্ড প্রটেক্টেড। স্টুডেন্টরা তাদের ব্যাচের ফ্যাকাল্টির কাছ থেকে পাসওয়ার্ড সংগ্রহ করে নেবেন। আর্টিকেল পড়ার সময় হাতের কাছে নোটবই এবং পেন্সিল রেডি রাখুন। আপনার দায়িত্ব হবে যেসব শব্দ বুঝবেন না তাদেরকে আলাদা ভাবে মার্ক করে নোট করে রাখবেন।

সময়ের দিকে খেয়াল রেখে সিরিয়াস ভাবে পড়ুন

আর্টিকেলের আকার ভেদে আপনাকে ১৫ মিনিট সময় দেওয়া হবে এটি পড়ার জন্য। পড়া শেষে আপনার কাছে জানতে চাওয়া হবে আপনি এই রচনা থেকে কি বুঝেছেন।

আর্টিকেলটি পড়ে আপনি যা বুঝেছেন নিজের মতো করে লিখুন। ভুলটুল যাই হোক, কোন ধরণের লজ্জা বা জড়তা বোধ করবেন না। আপনার লেখা কেবলমাত্র সুনির্দিষ্ট শিক্ষক ছাড়া কেউ পড়বেন না, এবং শিক্ষক তার মতামত সহ আপনার লেখা আপনাকে পরে ফেরত পাঠাবেন। এজন্য সামান্য কিছু হলেও মতামত লিখুন, এটা আপনার রাইটিং-এর দখল বাড়াতে সাহায্য করবে।

নতুন ও কঠিন শব্দগুলোর তালিকা দিন

আপনি এই আর্টিকেল পড়তে গিয়ে নতুন যে শব্দগুলো পেয়েছেন তাদের একটা তালিকা দিন। আর সেই সাথে ব্যক্তিগত নোটবুকে শব্দগুলো লিখে রাখুন।

টাইমযুক্ত অনলাইন কুইজ নেওয়া ও রিভিউ করা

অনলাইন কুইজ

অনলাইন কোর্সে আমাদের স্টুডেন্টরা প্রতিদিনই নির্ধারিত অনলাইন কুইজে অংশ নিয়ে থাকেন। কাগজের বই থেকে পড়ার পরিবর্তে আমরা আমাদের স্টুডেন্টদের জন্য সবগুলো অফিসিয়াল ম্যাটেরিয়াল অনলাইনে অধ্যয়ন করার ব্যবস্থা করেছি। এর মধ্যে রয়েছে:

  1. ETS GRE Big Book – selected part
  2. ETS Official Guide 2nd Edition
  3. ETS Quantitative Reasoning Practice Questions
  4. ETS Verbal Reasoning Practice Questions

কুইজ দেবার পর আপনি সাথে সাথে স্কোর জেনে যাবেন। যে প্রশ্নগুলো ভুল করেছেন সেগুলোও কেন ভুল হয়েছে তা জেনে যাবেন। যতবার খুশি রিভিউ করা যাবে। নীচের ছবিতে দেখুন:

review

বিশেষ নোট:
  1. ভর্তির পরপরই আপনাকে স্টুডেন্ট অ্যাকাউন্ট সরবরাহ করা হবে।
  2. স্টুডেন্ট পাসওয়ার্ড অন্য কারো সাথে শেয়ার করা নিষিদ্ধ
 প্রথাগত কোচিং-এর বাইরে কিছু চিন্তা করুন

যুক্তরাষ্ট্রের উন্মুক্ত বৃত্তিভাণ্ডারে বাংলাদেশী তরুণদের আরো এগিয়ে নেবার জন্য গ্রেক এক অনন্য হিতৈষী প্রতিষ্ঠান। আপনি জিআরই প্রস্তুতি ঘরে বসে নিতে পারেন, আবার চাইলে কোন শিক্ষকের প্রত্যক্ষ তত্ত্বাবধানে গ্রুপস্টাডির মাধ্যমেও নিতে পারেন।আমাদের প্রতিদ্বন্দ্বী সব প্রতিষ্ঠানের প্রতি শ্রদ্ধাশীল থেকেই সবিনয়ে আমরা বলতে চাই, গুণগত ও পরিমাণগত যে কোন বিচারেই আমাদের কোর্সের সমপর্যায়ের কিছু অন্য কোথাও নেই। অনুগ্রহ করে বাকী সব প্রতিষ্ঠান ভালো করে যাচাই করে তারপর গ্রেককে মূল্যায়ন করার অনুরোধ থাকলো।

ছবিতে গ্রেকের কিছু কার্যক্রমের খণ্ডচিত্র

01 02 03 04 05 06 07 08

Comments

comments