আমেরিকান আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি হতে গেলে আপনার এসএটি (বা স্যাট, SAT) দেওয়া থাকতে হবে। এসএটি’র স্কোরের উপর ভিত্তি করে ভর্তির সিদ্ধান্ত এমনকি ফান্ডিংও হতে পারে।

এসএটি পরীক্ষার মোট সময় ৩ ঘন্টা। আর অপশনাল হিসেবে থাকা Essay সেকশনে অংশ নিলে মোট সময়ের সাথে আরও ৫০ মিনিট যোগ হবে।

এসটি পরীক্ষা কত নাম্বারে হয়?

২১০৬ সালের মার্চ মাস থেকে স্যাট পরীক্ষায় বেশ কিছু পরিবর্তন এসেছে। নতুন পরীক্ষা কাঠামোয় স্যাট পরীক্ষার মোট নাম্বার ১৬০০. প্রতিটি সেকশনে ৮০০ নম্বর। তবে এর সাথে অপশনাল হিসেবে থাকছে Essay রাইটিং। এর জন্য আলাদাভাবে ৬-২৪ স্কেলে নাম্বার দেয়া হবে।

SAT

এসএটি পরীক্ষার প্রশ্নের ধরন ও প্রধান অংশ কি কি?

নতুন পদ্ধতির এসএটি পরীক্ষায় ২ টা প্রধান সেকশন থাকছে। যেমন – ম্যাথমেটিকস সেকশন এবং এভিডেন্স বেজ্ড রিডিং- রাইটিং সেকশন। পূর্বে রিডিং এবং রাইটিং আলাদা সেকশন হিসেবে থাকলেও নতুন এসএটি কাঠামোয় দুটি মিলে মূল একটি সেকশন করা হয়েছে।

১) এভিডেন্স বেজ্ড রিডিং- রাইটিং সেকশন:

এভিডেন্স বেজ্ড রিডিং সেকশন: এই সেকশনে ৬৫ মিনিট সময়ে ৫২ টি প্রশ্নের করতে হবে। মোট ৪টি প্যাসেজ থাকবে। প্রতি ১০টি প্রশ্নের জন্য একটি করে প্যাসেজ। প্রশ্নগুলো সাধারণত এমসিকিউ ধরনের। প্রতিটি প্রশ্নের জন্য ৫টি করে অপশন থাকবে।

  • প্যাসেজ ১: রিডিং সেকশনের প্রথম প্যাসেজ সাধারণত প্রসিদ্ধ ইংরেজি উপন্যাস এবং গল্প থেকে নেয়া হবে। এই প্যাসেজটি পরে ১-১০ পর্যন্ত প্রশ্নের উত্তর করতে হবে।

reading passage 1

 

reading passage 1 Q

  • প্যাসেজ ২: দ্বিতীয় প্যাসেজও কোন উপন্যাস কিংবা প্রকাশিত ম্যাগাজিনের গল্প থেকে নেয়া হবে। তবে এর সাথে একটি বার চার্ট থাকতে পারে। এই প্যাসেজটি পরে ১১-২১ পর্যন্ত প্রশ্নের উত্তর করতে হবে।

reading passage 2 Q

  • প্যাসেজ ৩: তৃতীয় প্যাসেজের সাথে থাকবে একটি ডাটা টেবিল। যা থেকে ২২-৩২ পর্যন্ত প্রশ্নগুলোর উত্তর করতে হবে।

reading passage 3

reading passage 3 Q

  • প্যাসেজ ৪: চতুর্থ প্যাসেজটি তুলনামূলক একটু বড় হয়। যা থেকে ৩২-৪১ পর্যন্ত প্রশ্নগুলোর উত্তর করতে হবে।

reading passage 4 Q

  • প্যাসেজ ৫: পঞ্চম প্যাসেজে আবার দুটি অংশ থাকতে পারে। এই প্যাসেজটি থেকে ৪২-৫২ পর্যন্ত প্রশ্নগুলোর উত্তর করতে হবে।

reading passage 5

reading passage 5 Q

রাইটিং এবং লাঙ্গুয়েজ টেস্ট সেকশন: এসএটি পরীক্ষার অন্যান্য সেকশনের তুলনায় রাইটিং সেকশনে সব থেকে বেশি পরিবর্তন এসেছে। এই সেকশনে ৩৫ মিনিট সময়ে ৪৪ টি প্রশ্নের করতে হবে। এই সেকশনটিও প্যাসেজ ভিত্তিক এবং উত্তরগুলো এমসিকিউ ধরনের।

এর মধ্যে প্যাসেজে প্রতিটি প্রশ্নের জন্য আন্ডার লাইন করা অংশ থেকে তথ্য নিয়ে সঠিক উত্তরগুলো করতে হবে। রাইটিং সেকশনে Standard English Conventions অংশে থাকছে ২০ টি প্রশ্ন। যার মধ্যে থাকবে covering sentence structure, conventions of usage এবং conventions of punctuation এমন ধরনের ছোট ইংলিশ গ্রামারের প্রয়োগ সংক্রান্ত। এছাড়াও Expression of Ideas অংশ থেকে আসবে ২৪ টি প্রশ্ন।

writing passage 1 Q

রাইটিং সেকশনের প্যাসেজের সাথে বার চার্ট, পাই চার্ট এবং পরিসংখ্যান টেবিলও থাকতে পারে। 

২) ম্যাথমেটিকস সেকশন:  এই অংশে অধিকাংশ প্রশ্নই এমসিকিউ ধরণের। প্রতিটি ভুল উত্তরের পূর্বে নাম্বার কাটা হলেও নতুন সংস্করণে তা থাকছে না। এর মধ্যে প্রথম ভাগে আসা ২০টি প্রশ্নে ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। তবে পরের সাইন্টেফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।

নো- ক্যালকুলেটর ইউজ সেকশন: ২০টি প্রশ্নের জন্য ২৫ মিনিট সময়। এই সেকশনে ৩টা সাব-সেকশন। এই ম্যাথ সেকশনটিতে ক্যালকুলেটর ব্যবহার নিষেধ। দুইটি প্যাটার্নে প্রশ্ন হয়ে থাকে -

  • প্যাটার্ন ১: এমসিকিউ ধরণের প্রশ্ন আসবে। আপনার কাজ হবে সঠিক উত্তরটি বাছাই করা। ১৫ টি প্রশ্নের উত্তর করতে হবে।

math no calcutor sub sec 1

  • প্যাটার্ন ২: এখানে আপনাকে ৫ টি গ্রিড-ইন টাইপ প্রশ্ন (অংক করে খালি ঘরে উত্তর লিখতে হবে)।

math no calcutor sub sec 2

ক্যালকুলেটর ইউজ সেকশন: ৩৮টি প্রশ্নের জন্য ৫৫ মিনিট সময়। এই সেকশনে ৪টা সাব-সেকশন আছে। এই সেকশনে সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। এখানেও দুই প্যাটার্নে প্রশ্ন হবে-

  • প্যাটার্ন ১: সাব সেকশনটির প্রথম ভাবে ৩০ টি ম্যাথ থাকবে। যেগুলো সমাধান করে সঠিক উত্তরটি বাছাই করতে হবে। এর মধ্যে অনেক ম্যাথের জন্য আলাদা ভাবে ডাটা দেয়া থাকবে। যেখান থেকে তথ্য নিয়ে ম্যাথ সমাধান করতে হবে।

math calcutor sub sec 1

  • প্যাটার্ন ২: এই প্যাটার্নে ৮টি ম্যাথ থাকবে। যেগুলো গ্রিড-ইন টাইপ প্রশ্ন (অংক করে খালি ঘরে উত্তর লিখতে হবে)।

math calcutor sub sec ২

 

Comments

comments