টোফেল আইবিটি (TOEFL iBT) জিআরই’র মতোই কম্পিউটার এবং অনলাইন ভিত্তিক পরীক্ষা। তাই আলাদাভাবে কোন হার্ডকপি বই প্রয়োজন নেই। প্রস্তুতি শুরুতেই পরীক্ষার কাঠামো সম্পর্কে বিশদ ধারণা থাকতে হবে। এ বিষয়ে বিস্তারিত জানতে TOEFL (টোফেল) পরীক্ষার কাঠামো ও প্রশ্নের ধরণ আটিকেলটি পড়ে নিতে পারেন।

যা যা লাগবে:

1. নোটফুল (Notefull)
2. টিপিও (TPO)

প্রস্তুতি পর্ব- ১ম ধাপ:

প্রশ্নের ধরণ জানার পর শুরুতেই আপনাকে নোটফুল থেকে স্টাডি প্ল্যান করে নিতে হবে। এখানে প্রতিটি সেকশনের উপর অডিও-ভিডিও লেকচার এবং ছোট ছোট প্রাকটিস থাকবে। প্রাথমিকভাবে টোফেলের সবগুলো সেকশনের কলাকৌশল আয়ত্বে আনতে প্রতিটি ভিডিও মনোযোগের সাথে দেখতে হবে।  প্রতিটি লেকচারে দরকারি অংশের উপর বিবরণ থাকবে। আপনাকে বিবরণ অনুসারে নিজের মতো করে আসল পরীক্ষায় সেই প্রশ্নের অংশটি কিভাবে মোকাবিলা করবেন তার জন্য প্যাটার্ন বানিয়ে নিতে পারেন।

প্রস্তুতি পর্ব- ২য় ধাপ:

নোটফুল শেষ করে আপনাকে টিপিও শুরু করতে হবে। টিপিও’কে টোফেলের মডেল টেস্টে হিসেবে ব্যবহার করা যায়। ডিফিকাল্টি লেভেল কমবেশি ৯০ শতাংশই আসল টোফেল পরীক্ষার সমান। প্যাটার্ন অনুসারে আপনাকে টাইম বেইজড এই পরীক্ষায় যতগুলি সম্ভভব অংশ নিতে হবে।

বিশেষ টিপস: 

স্পিকিং সেকশনে ছয়টি প্রশ্নের জন্য ছয় রকম  স্পিকিং প্যাটার্ন আগাম প্রস্তুত করে নিতে পারেন। সেই অনুসারে রেগুলার প্রাকটিস করতে পারেন। যাদের স্পিকিং এ বিশেষ দূর্বলতা আছে তাদের সম্ভব হলে নিজের ভয়েস কম্পিউটার বা মোবাইল রেকর্ড করে নিয়ে বারবার শুনতে হবে। এতে আপনার নিজের ভুল নিজে ধরতে এবং শুধরে নিতে পারবেন।

 

রাইটিং সেকশনে ভালো স্কোরের জন্য টাইপিং স্পিড অনেক গুরুত্বপূর্ণ। টাইপিং স্পিডে যারা পিছিয়ে আছেন তাদের যতটা সম্ভব স্পিড বাড়িয়ে নিতে হবে।

 

লিসেনিং সেকশনে দূর্বলতা থাকলে উন্নতির জন্য রেগুলার সাবটাইটেল ছাড়া ইংলিশ মুভি দেখতে পারেন। অামেরিকান স্ট্যান্ডার্ড নিউজ শুনতে পারেন।

 

Comments

comments