জিআরই, আয়েল্টস দিয়েই স্টুডেন্টরা সাধারণত ইউনিভার্সিটি সার্চিং শুরু করেন, এরপর প্রফেসরের সাথে যোগাযোগ এবং সবশেষে বিশ্ববিদ্যালয়ে আবেদন।

তবে আবেদনের জন্য অনেকেই নির্দিষ্ট ডেডলাইন জানতে চান। যাতে করে সময় মতো নিজেকে প্রস্তুত করে আবেদন করতে পারেন। তবে আমেরিকান অনেক ইউনিভার্সিটিতে অ্যাপ্লিকেশন ডেডলাইনের সুস্পষ্ট কোন তারিখের উল্লেখ থাকে না।

আমেরিকান বিশ্ববিদ্যালয়ে অ্যাপ্লিকেশন ডেডলাইনগুলো অনেক বেশি পরিবর্তনশীল হয়। অ্যাপ্লিকেশন ডেডলাইনগুলো ভার্সিটি, ডিপার্টমেন্ট এবং কোর্সের উপর নির্ভর করে বিভিন্ন হয়।

তবে বিশ্ববিদ্যালয় পিএইচডি এবং মাস্টার্স প্রোগ্রামে আবেদনের সময় মূলত ৩ ভাবে দেয়া থাকে-

১. আবেদন শুরুর ডেট থাকে তবে শেষ হবার কোন নির্দিষ্ট ডেট থাকে না। তবে বলে দেয়া থাকে যে, কবে থেকে অফার লেটার দেয়া শুরু হবে। যা থেকে ডেডলাইনের একটি ধারণা পাওয়া যায়।

২. আবেদন গ্রহণের ডেডলাইন দেয়া থাকে, এছাড়া কোন তথ্য নাও দেয়া থাকতে পারে।

৩. সারা বছর ধরে অ্যাপ্লিকেশন ওপেন থাকে। কোন ওপেনিং বা ডেডলাইন ডেট থাকে না। একজন স্টুডেন্ট যেকোন সময় চাইলেই অ্যাপ্লাই করতে পারেন। তবে কোন সেশনের জন্য অ্যাপ্লিকেশন করছেন তা ফর্মে উল্লেখ করতে হয়।

সাধারণত, ফল সেশনের জন্য অ্যাপ্লিকেশন গ্রহণ শুরু হয়ে যায় জুলাই মাস থেকেই। আর ডেডলাইন যেহেতু ইউনিভার্সিটির উপর ‍নির্ভর করে তাই তা নভেম্বর থেকে জানুয়ারী পর্যন্ত যেতে পারে।

ইউনিভার্সিটির ডেডলাইন কবে তা জানতে নিচের পদ্ধতি অনুসরণ করা যেতে পারে-

১.

গুগলে গিয়ে <University Name> <Graduate Application Deadline> <Session> লিখে সার্চ করতে হবে।

university deadline grec

২.

এরপর সার্চ রেজাল্ট থেকে পাওয়া বিভিন্ন লিংকের মধ্যে থেকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটগুলোর লিংকগুলো পৃথক ট্যাবে ওপেন করতে হবে।

এজন্য কী-বোর্ড থেকে Ctrl বাটনে চাপ দিয়ে ধরে লিংকের উপর মাউস ক্লিক করতে হবে।

৩.

নতুন ট্যাবে লিংক ওপেন হলে সেখান থেকে নিজের সাবজেক্ট অনুযায়ী ডেডলাইন দেখে নিতে হয়।

university deadline grec 2 UT

 

আমেরিকান ইউনিভার্সিটিগুলোর অ্যাপ্লিকেশন ডেডলাইন জানতে ভিজিট করতে পারেন এই লিংক গ্রেক ডাটাবেজ.কম

ফান্ডিং এর জন্য আর্লি অ্যাপ্লিকেশন বেশি জরুরি। কিছু ক্ষেত্রে ডেডলাইন শেষ হবার আগেই অ্যাডমিশন এবং ফান্ডিং কনর্ফামেশন দিয়ে দেওয়া হয়। তাছাড়া আর্লি অ্যাপ্লাই করলে একজন মিডিয়াম প্রোফাইলধারীর ফান্ড পাবার যে সুযোগ থাকে, লেইট আবেদন করলে একজন ভালো প্রোফাইলধারীরর সুযোগ কমে আসে।

ফান্ড সহ অ্যাডমিশন পেতে হলে অবশ্যই সময়ের মধ্যে নিজেকে প্রস্তুত করে অ্যাপ্লিকেশন করে ফেলতে হয়। যেকোন বিশ্ববিদ্যালয়ে আবেদনের শুরুতে যে সকল বিষয়ে লক্ষ্য রাখা উচিত-

* বিশ্ববিদ্যালয়ের শর্ট লিস্ট করা আছে কিনা?

* জিআরই/টোফেল/আয়েল্টস স্কোর প্রস্তুত আছে কিনা?

* অফিসিয়াল ট্রান্সক্রিপট এবং অরিজিনাল এবং অ্যাডিশনাল ডকুমেন্টস প্রস্তুত আছে কিনা?

* পটেনশিয়াল প্রফেসরের সাথে কন্টাক্ট হয়েছে?

ইউনিভার্সিটি অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে মনে রাখবেন-

[fruitful_dbox] “The earlier, the better” [/fruitful_dbox]

Comments

comments