সম্প্রতি বাজারে এসেছে গ্রেকের নতুন বই ভিডিও বিগবুক প্যাসেজ ভিডিও বিগবুক প্যাসেজ, জেনে নেওয়া যাক বাজারে অন্য বইয়ের থেকে কেন এই বইটি অনণ্য:

Screenshot_4

১.
….রিলায়েবল প্রাকটিস সোর্স

জিআরই পরীক্ষার ভার্বাল সেকশনের অর্ধেক মার্কস RC বা রিডিং কম্প্রিহিনশন থেকে আসে। ভার্বাল সেকশনে ভালো করার জন্য রিডিং কম্প্রিহিনশন প্রাকটিস করার কোন বিকল্প নেই। ইটিএস অফিসিয়াল গাইড বাদে প্রাকটিস করার মতো আসল পরীক্ষার ম্যাটরেরিয়ালের সমকক্ষ বাজারে নেই বললেই চলে। এক্ষেত্রে সবচেয়ে আস্থা রাখার মতো সোর্স হচ্ছে ইটিএসের ওল্ড বিগবুক। যার সংকলন হচ্ছে বর্তমানের ভিডিও বিগবুক প্যাসেজ বা বাংলা বিগবুক-২.

২.
….জিআরই স্ট্যান্ডার্ড

যদিও বাজারে ইটিএসের পুরাতন বিগবুক পাওয়া যায়। সমস্যা হচ্ছে সেই বিগবুকের প্রশ্নের সজ্জা পুরাতন জিআরই স্টাইলে। ২০১১ সালে জিআরই প্রশ্ন পদ্ধতি পরিবর্তন করে রিভাইজড জিআরই পরীক্ষা চালু করে ইটিএস। যে কারনে পুরাতন বইটিতে আর কোন মডিফিকেশন করেনি ইটিএস। বাজারে এই বইটি পুরাতন সংস্করণ পাওয়া গেলেও রিডারদের জন্য যা থেকে প্রস্তুতি নেওয়া কষ্টসাধ্য। এই প্যাসেজ ও প্রশ্নকে ঝকঝকে প্রিন্টে গ্রেকের ভিডিও বিগবুকে সংযোজন করা হয়েছে। যা দেখতে অনেকটাই রিভাইজড জিআরই’র অনুরূপ। সরাসরি ইটিএসের প্রশ্ন হওয়াতে এই রিডিং কম্প্রিহিনশনই হচ্ছে আসল জিআরই স্ট্যান্ডার্ড সম্পন্ন প্রাকটিস ম্যাটেরিয়াল।

৩.
….টেক্সট এবং ভিডিও রিজনিং

রিডিং কম্প্রিহিনশন প্রাকটিস করার চেয়েও গুরুত্বপূর্ণ হচ্ছে রিজনিং বা সহজ বাংলা কোনটি সঠিক উত্তর এবং কোনটি ভুল উত্তর প্যাসেজের সাপেক্ষে তার যুক্তিতর্ক করতে জানা। গ্রেকের ভিডিও বিগবুক প্যাসেজে ১০৮টি প্যাসেজের প্রতিটি প্রশ্নের প্রতিটি অপশন সম্পূর্ণ বাংলায় রিজনিং পাওয়া যাবে।

Screenshot_3

এই ব্যাখ্যাগুলো আরো সহজে পাঠকের ব্রেনে পাঠানোর জন্য রয়েছে প্রতিটি লিখিত ব্যাখ্যার পাশাপাশি ভিডিও ব্যাখ্যা। যেখানে ভিডিও ব্যাখ্যার মাধ্যমে সব কিছু সহজসাধ্য করার কাজটি করেছেন জিআরই পরীক্ষার ভার্বাল সেকশনে ১৬০+ স্কোরধারী বক্তারা। যা বাংলাদেশে এই প্রথম।

Screenshot_1

৪.
….ভোকাবুলারি

রিডিং কম্প্রিহিনশন পড়তে যেয়ে যদি কঠিন শব্দ সামনে চলে আসে; অনুসন্ধানের প্রয়োজন নেই। প্রতিটি প্যাসেজের শেষে সংযোজন করা হয়েছে উক্ত প্যাসেজের যাবতীয় অজানা শব্দের বাংলা অর্থ।

Comments

comments