এই আর্টিকেলে গ্রেকের Elearning সাইট (elearngrec.com)-এ পরিবেশিত বিসিএস প্যাকেজের প্রথম কোর্স “বিগত বছরের প্রশ্নাবলি” সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনি গ্রেকের ফুল-অনলাইন বিসিএস প্রস্তুতি কোর্সের সাবস্ক্রিপশনের অধীনে এই সেবা পাবেন। কুইজে অংশ নেবার আগে কতগুলো বিষয়ে পরিষ্কার ধারণা থাকা দরকার।

ব্লকের ধারণা:

সর্বশেষ ৪০ থেকে শুরু করে ১০ পর্যন্ত প্রতিটি বিসিএস এর পরীক্ষাগুলোকে আমরা সুবিধার জন্য কতগুলো ব্লকে ভাগ করেছি। নীচের ছবিতে তা দেখানো হলো:

উদাহরণ স্বরূপ, সবচেয়ে লেটেস্ট ব্লক (ব্লক ৬) এর অধীনে সাম্প্রতিকতম ৫ টি বিসিএস এর অফিসিয়াল প্রশ্নগুলো পাওয়া যাবে। প্র্যাকটিস পিরিয়ডে একসাথে ২০০ বা ১০০ প্রশ্নের কুইজে বসা অনেকের জন্য অসুবিধা। বরং, স্টুডেন্টদের সাথে আলোচনা করে আমাদের গবেষণা ও মানোন্নয়ন বিভাগ নির্ধারণ করেছে যে, সবাই একসাথে গুচ্ছ হিসাবে ২০-২৫ টি প্রশ্ন একসাথে পড়ে একটা ব্রেক নিতে চায় বা কতগুলো সঠিক বা ভুল হলো তা দেখতে চায়। সে কারণেই আমরা ২৫ টি প্রশ্নের একেকটি মিনি কুইজ বানিয়েছি।

মিনি কুইজের শেষে পুরো বিসিএস এর পূর্ণাঙ্গ কুইজ

একটি সেশনের (বিসিএস) অধীনে ২৫ টি প্রশ্নের মিনিকুইজ সমূহ শেষ হবার পর ওই বিসিএস এর সবগুলো প্রশ্ন একসাথে একটি ফুল কুইজ (Full Quiz) হিসাবে দেওয়া হয়েছে। নীচের ছবিতে নমুনা ফুল কুইজগুলো চিহ্নিত করে দেওয়া হলো।

টাইম্ড ও আন-টাইমড প্যাটার্ন

বিসিএস এর প্র্যাকটিস কুইজগুলোতে কোন ডিউরেশন ঠিক করে দেওয়া হয়নি। মানে, আপনি যত খুশি সময় নিয়ে প্রশ্নগুলো নেভিগেট করতে পারেন ও উত্তর চিহ্নিত করে সাবমিট করতে পারেন।

অ্যাটেম্পট (attempt) এর ধারণা

আপনি যদি কোন মিনি/ফুল কুইজে অংশ নেবার সিদ্ধান্ত নেন, তাহলে তা একটি অ্যাটেম্পট হিসাবে কাউন্ট করা হবে। আপনি যে প্রশ্নের বিপরীতে যে উত্তর সাবমিট করেছেন তার সবকিছু রেকর্ড থাকবে, যা চাইলে পরে রিভিউ করা যাবে। যেহেতু একই কুইজ বহুবার অংশ নেওয়া যায়, আপনি চাইলে স্কিম করার জন্য একবার অ্যাটেম্পট নিতে পারেন এবং প্রশ্নগুলো দেখে অ্যাবর্ট করতে পারেন।

স্কিম ও অ্যাবর্ট (skim and abort) এর ধারণা

অনেক সময় স্টুডেন্টরা কোন নির্দিষ্ট বছরের বিসিএস এর প্রশ্নগুলো কেমন এসেছিল তা দেখার জন্য একটু ঢুঁ মারতে চান কিন্তু কুইজে সিরিয়াসলি বসতে চান না। এক্ষেত্রে একটি অ্যাটেম্পট নিয়ে প্রশ্নগুলো দেখে তারপর ব্যাক নেভিগেশন দিয়ে বা সাবমিট করে চলে আসা যেতে পারে। অ্যাবর্ট মানে কুইজ মাঝ পথে প্রত্যাহার করা। উল্লেখ্য, গ্রেড ক্যালকুলেশনে স্কিম বা অ্যাবর্টের কোন বিরূপ প্রভাব পড়বে না, কারণ আপনি পরবর্তীতে সিরিয়াস প্রস্তুতি নিয়ে কুইজে অংশ নিলে সেই ভালো স্কোরটাই বিবেচনায় আসবে।

 

আরো প্রশ্ন? আমাদের এফ.এ.কিউ. নোটের কমেন্টে করুন: https://www.facebook.com/notes/grec-graduate-resources-enhancing-center/grecs-online-course-faq/2345814965465100/