গ্রেক  বাংলাদেশের সমৃদ্ধতম প্রতিষ্ঠান গুলোর মধ্যে একটা যারা আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন দেশে লেখাপড়া করতে যাওয়ার ক্ষেত্রে যেসব “Standardized Tests” দিতে হয় সেসবের প্রস্ততির জন্য স্টুডেন্টদের প্রয়োজনীয় সহযোগিতা এবং কাউন্সিলিং প্রদান করে থাকে।
আমাদের জিআরই, আয়েলটস, স্যাট এর কোর্স গুলো এখন বাংলাদেশের মধ্যে অন্যতম সেরা।

গ্রেক বাংলাদেশী স্টুডেন্টদের আমেরিকায় উচ্চ শিক্ষার্থে যাওয়ার জন্য উদ্বুদ্ধ করতে প্রতি নিয়ত কাজ করছে। গ্রেকের এই কাজ গুলো মূলত আমাদের হিতৈষী কাজের অংশ। শুধুমাত্র আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে যাতে বাংলাদেশী শিক্ষার্থীর হার বৃদ্ধি পায়, ওখানে যে ব্যাপক পরিমাণের কাজ করার সুযোগ, জানার সুযোগ আছে তা থেকে যেন আমাদের মেধাবী শিক্ষার্থীরা বঞ্চিত না হয়, সেটা নিশ্চিত করাই আমাদের একমাত্র লক্ষ। আমাদের দেড় লাখেরও বেশী সদস্য সংবলিত ফেইসবুক গ্রুপ আর পেজে নিয়মিত শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্ন আসছে। আমাদের সর্বাত্মক চেষ্টা থাকে উচ্চশিক্ষা কিংবা জিআরই, আয়েলটস, টোফেল নিয়ে করা এসব প্রশ্নের সবচেয়ে নির্ভরযোগ্য উত্তর দেওয়া।

SEMINARS WITH GREC

এর বাইরেও গ্রেক বিভিন্ন সময় বিভিন্ন সেমিনারের আয়োজন করে থাকে। কখনও ঢাকায়, কখনও ঢাকার বাইরে, কখনও কোন বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ ভাবে আবার কখনও একক ভাবে আয়োজন করা এই সেমিনার গুলো থাকে সবার জন্য উন্মুক্ত এবং ফ্রি।

আমাদের সেমিনার গুলো সম্পর্কে বিস্তারিত জানতে ভিসিট করুন এখানে Seminars of GREC!

কি এই “শীতকালীন সেমিনার সিরিজ”

হায়ারস্টাডিতে আগ্রহী শিক্ষার্থী সবচেয়ে বেশী ঢাকায়। ঢাকার বাইরে আমরা যখন সেমিনার গুলো করি তখন বিপুল সংখ্যক আগ্রহী শিক্ষার্থী অংশগ্রহন করতে পারে না। তাই আমরা পুরো ডিসেম্বর মাসটা রেখেছি আমাদের প্রিয় রাজধানীর জন্য!

ডিসেম্বরের প্রতি শুক্রবার ঢাকার ফ্রেপড মিলনায়তনে হচ্ছে গ্রেক আয়োজিত হায়ারস্টাডি সেমিনার। হায়ারস্টাডি এবং জিআরই সংক্রান্ত বিভিন্ন টপিক নিয়ে ডিসেম্বর মাসের চারটি আর জানুয়ারির একটি, মোট পাঁচটি শুক্রবার আমরা আসছি ফ্রেপডে!

কি থাকছে এই সেমিনারগুলোতে?

তারচেয়ে বরং উত্তর করা সোজা যে কি থাকছে না!

জিআরই আর উচ্চশিক্ষা নিয়ে যত প্রশ্ন আর যত ধরণের সমস্যা থাকতে পারে সেসবের সমাধান আপনি পাবেন এই সেমিনারগুলোতে। আমরা মূলত স্টেপ বাই স্টেপ আগাচ্ছি।

আমাদের প্রথম সেমিনারটি ছিল ওভারঅল হায়ারস্টাডি নিয়ে। একদম বেসিক থেকে। Seminar on Higher Study in USA নামে এই সেমিনারটি আয়োজিত হয় গত ৪ঠা ডিসেম্বর।  উচ্চশিক্ষার দরকারি তথ্য, ফান্ডিং/স্কলারশিপ বিষয়ক আলোচনা, জিআরই এবং টোফেল প্রস্তুতি, উচ্চশিক্ষার টাইমলাইন (কখন কোন কাজটি করতে হবে) মূলত এসবই ছিল সেমিনারের আলোচ্য বিষয় বস্তু।

12294724_925352097502014_2369424016249745881_n

দ্বিতীয় সেমিনারটি হবে আগামী ১১ ডিসেম্বর। এবারের বিষয়বস্তু হচ্ছে SOP লেখার খুঁটিনাটি এবং University Searching. Seminar on SOP Writing and University Searching Procedure শীর্ষক এই সেমিনারে আপনি যদি অংশগ্রহন করতে চান তাহলে এখুনি Registration করে ফেলুন!

আমাদের তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম সেমিনারগুলো হবে যথাক্রমে আগামী ১৮, ২৫ ডিসেম্বর এবং ১ জানুয়ারি। টপিক নির্ধারণ হওয়া মাত্র আমরা এই পেইজে আপডেট করে দেব।

বক্তা কারা?

খুবই ভালো প্রশ্ন! সেমিনারে এসে কাদের কথা শুনবেন!

আমরা চেষ্টা করেছি দেশের বাইরে উচ্চ শিক্ষার জন্য সবচেয়ে নির্ভরযোগ্য মাধ্যমদের খুঁজে বের করতে। আমেরিকা এবং অন্যান্য দেশে বর্তমানে ছাত্র, শিক্ষক বা রিসার্চার হিসেবে কর্মরত ব্যক্তিদের সাথে আমরা যোগাযোগ করেছি। তাদের মধ্যে যারা এই শীতে দেশে বেড়াতে আসছেন তারা অনেকেই খুব আগ্রহের সাথে আমাদের সাথে অংশগ্রহন করতে রাজি হয়েছেন! তাই প্রতি সেমিনারেই এমন অন্তত একজন ব্যক্তি হয় সশরীরে নাহয় স্কাইপের মাধ্যমে সরাসরি আমাদের সাথে থাকবেন এবং তাদের অভিজ্ঞতা আমাদের সবার সাথে শেয়ার করবেন।

আর আমাদের গ্রেকের অনেক অভিজ্ঞ ফ্যাকাল্টিবৃন্দ তো নিয়মিত থাকছেনই!

সেমিনারে অংশগ্রহনের পদ্ধতি?

সেমিনার গুলো হচ্ছে সম্পূর্ণ ফ্রি! আপনি যদি দেশের বাইরে উচ্চশিক্ষা নিয়ে যথেষ্ট আগ্রহী হন তাহলেই আপনি সাদরে আমন্ত্রিত! প্রতি সেমিনারের আগেই আমাদের ফেইসবুক গ্রুপ ও পেইজে আমরা উক্ত সেমিনারের ইভেন্ট পেইজ শেয়ার করি। সেটায় চোখ রাখুন। আপনি ওই ইভেন্ট পেইজে একটা Registration form পাবেন। ছোট্ট এই ফর্ম পূরণ করুন, আর ব্যাস, you are good to go!

SOP writing আর University Searching এর উপর হতে যাওয়া সেমিনারটির Registration Form পাবেন এখানেঃ Form link.

সব তো বুঝলাম, কিন্তু ফ্রেপড টা আসলে কোথায়?!

পলাশীর মোড়ে ভাষা শহীদ বরকত স্মৃতি জাদুঘরের ঠিক পেছনেই ফ্রেপড অডিটোরিয়াম। আরও ভালো direction এর জন্য ক্লিক করতে পারেন এখানেঃ Frepd Google Map. চাইলে নিচের ছবি থেকেও আপনার গন্তব্য ঠিক করে নিতে পারেন।

12294790_973603102686300_2400449557187879544_n

 

আপনাদের ক্যাম্পাসেও আমরা আসতে পারি! যদি আপনার ক্যাম্পাসে গ্রেকের সাথে হায়ারস্টাডির কোন সেমিনার করতে চান তাহলে ক্লিক করুন এই লিংকে আর জেনে নিন বিস্তারিতঃ Seminar at your campus!

সবশেষে আমরা অত্যন্ত আনন্দ আর গর্বের সাথে বলতে পারি যে,

বাংলাদেশে এই মুহূর্তে হায়ারস্টাডির উপর সবচেয়ে বেশী সংখ্যক সেমিনার আয়োজন করার রেকর্ড এখন আমাদের!

এবং এর কৃতিত্ব অনেকটাই আপনাদের। আপনাদের সরব এবং প্রাঞ্জল অংশগ্রহণই আমাদের অনুপ্রেরণা যোগায়। আমরা কৃতজ্ঞ।

Comments

comments