১. হার্ভার্ড ইউনিভার্সিটি

১৬৩৬ খ্রীস্টাব্দে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট্‌স-এর বোস্টনে প্রতিষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়টি। প্রতিষ্ঠার শুরুর দিকে এই বিশ্ববিদ্যালয়টিকে “নিউ কলেজ” নামে ডাকা হতো। পরবর্তীতে জন হার্ভার্ড’য়ের নামে বিশ্ববিদ্যালয়টির নাম পরিবর্তন করা হয়। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় এবং আইভি লীগের সদস্য।

Established: 1636 (chartered in 1650)

Established: 1636 (chartered in 1650)

২. কলেজ অব উইলিয়াম অ্যান্ড ম্যারি

ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের দিক থেকে নয়, আমেরিকায় বিশ্ববিদ্যালয়ের দিক থেকে প্রাচীনতম বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২য় এটি। দেশটির ভার্জেনিয়ায় ১৬৯৩ খ্রীস্টাব্দে সর্বপ্রথম উচ্চশিক্ষা প্রদাণকারী বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত “কলেজ অব উইলিয়াম অ্যান্ড ম্যারি”। সাবেক প্রেসিডেন্ট থমাস জেফারসনসহ ঐতিহ্যবাহী এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন আরও ৩জন সাবেক আমেরিকান প্রেসিডেন্ট।

Established: 1693

Established: 1693

৩. ইয়েল ইউনিভার্সিটি

আমেরিকান একটি বেসরকারি আইভি লিগ বিশ্ববিদ্যালয় “ইয়েল ইউনিভার্সিটি”। এটি কানেটিকাট অঙ্গরাজ্যের নিঊ হ্যাভেন শহরে অবস্থিত। ১৭০১ খ্রীস্টাব্দে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ইয়েল ইউনিভার্সিটি আমেরিকার তৃতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব আর্টস এন্ড সায়েন্স যুক্তরাষ্ট্রের প্রথম ডক্টরেট ডিগ্রি প্রদানকারী অনুষদ।

Established: 1701

Established: 1701

৪. ইউনিভার্সিটি অব পেন্সিল্‌ভেনিয়া

ইউনিভার্সিটি অব পেন্সিল্‌ভেনিয়া একটি মার্কিন বেসরকারী, সহশিক্ষামূলক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি আমেরিকার  পেন্সিল্‌ভেনিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে অবস্থিত। বিশ্ববিদ্যালয়টি দেশটির প্রথম বিশ্ববিদ্যালয় এবং চতুর্থ প্রাচীনতম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। ইউনিভার্সিটি অব পেন্সিল্‌ভেনিয়া আইভি লীগের সদস্য। বেঞ্জামিন ফ্রাঙ্কলিন ১৭৪৯ খ্রীস্টাব্দে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন।

Established: 1740 (chartered in 1755)

Established: 1740 (chartered in 1755)

৫. মোরাভিয়ান কলেজ

আমেরিকান ইতিহাসে শুধুমাত্র নারী শিক্ষার্থীদের জন্য প্রতিষ্ঠিত সর্বপ্রথম বিশ্ববিদ্যালয় এটি। ১৭৪২ খ্রীস্টাব্দে পেন্সিল্‌ভেনিয়া স্টেটে মোরাভিয়ান কলেজ প্রতিষ্ঠা হয়। আয়তনের দিক থেকে বিশ্ববিদ্যালয়টি বেশ ছোট। ১৯৫৪ খ্রীস্টাব্দে বিশ্ববিদ্যালয়টিতে নারীদের পাশাপাশি পুরুষ শিক্ষার্থীদেরও অংশগ্রহণের সুযোগ দেয়া হয়।

Established: 1742

Established: 1742

৬. ইউনিভার্সিটি অব ডেলয়ের

১৭৪৩ খ্রীস্টাব্দে প্রতিষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়টি। প্রতিষ্ঠার পর থেকে কয়েক ধাপে বিশ্ববিদ্যালয়টির নাম এবং স্থান পরিবর্তন হয়। উচ্চশিক্ষার জন্য যাত্রার শুরু থেকেই আমেরিকায় বেশ খ্যাত ইউনিভার্সিটি অব ডেলয়ের।

Established: 1743

Established: 1743

৭. প্রিন্সটন ইউনিভার্সিটি

প্রিন্সটন ইউনিভার্সিটি আমেরিকার নিউ জার্সিতে অবস্থিত একটি বিশ্ববিদ্যালয়। এটি ১৭৪৬ খ্রীস্টাব্দে প্রতিষ্ঠিত হয়। প্রিন্সটন ইউনিভার্সিটি থেকে ৩৫ জন নোবেল পুরস্কার এবং ১৭ জন ন্যাশনাল মেডেল অব সায়েন্স অ্যাওয়ার্ড পেয়েছেন*।

Established: 1746

Established: 1746

৮. ওয়াশিংটন অ্যান্ড লি ইউনিভার্সিটি

সাহিত্য, ইতিহাস এবং সংস্কৃতি নিয়ে উচ্চশিক্ষার জন্য বিশ্বে সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি। বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি দেশটির ভার্জেনিয়া স্টেটের লেক্সিংটনে প্রতিষ্ঠিত হয় ১৭৪৯ খ্রীস্টাব্দে। এই বিশ্ববিদ্যালয়টির প্রথম পৃষ্ঠপোষক ছিলেন আমেরিকার সর্বপ্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন।

Established: 1749

Established: 1749

৯. কলামবিয়া ইউনিভার্সিটি

কলাম্বিয়া ইউনিভার্সিটি আমেরিকার নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি আইভি লিগের সদস্য। ১৭৫৪ খ্রীস্টাব্দে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ম্যানহাটনের মনিংসাইড হাইট্‌সের পাশে। বিশ্বের খ্যাতনামা অনেক বিজ্ঞনী এবং গবেষক এই বিশ্ববিদ্যালয়টি থেকে পড়াশোনা করেছেন।

Established: 1754

Established: 1754

১০. ব্রাউন ইউনিভার্সিটি

ব্রাউন ইউনিভার্সিটি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রভিডেন্স, রোড আইল্যান্ডে অবস্থিত একটি বিশ্ববিদ্যালয়, এবং আইভি লীগের সদস্য। এটি ১৭৬৪ খ্রীস্টাব্দে রোড আইল্যান্ড কলেজ হিসাবে প্রতিষ্ঠিত হয়। এটি নিউ ইংল্যান্ড এলাকায় ৩য় প্রাচীনতম এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ৭ম প্রাচীনতম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। সারা দেশে এটিই প্রথম বিশ্ববিদ্যালয় ছিল, যাতে সব ধর্মাবলম্বী শিক্ষার্থীরা ভর্তি হতে পারে।

Established: 1764

Established: 1764

Comments

comments