ডিসট্যান্স লার্নিং (DL) কোর্স কি?

হায়ারস্টাডি অ্যাসপিরান্টরা ঘরে বসেই অনলাইনে ইন্টারেক্টিভ ক্লাসের মাধ্যমে কোর্স করতে পারবেন। দেশের বাইরের বিশ্ববিদ্যালয়ে আসছে সেশন টার্গেট করে যারা নিজেকে প্রস্তুত করার জন্য ভাবছেন তাদের জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে প্রস্তুতি কোর্স সম্পন্ন করতেই গ্রেকের ডিসট্যান্স লার্নিং (Distance Learning- DL) কোর্স।

কারা অংশ নেবেন?

ঢাকা ও ঢাকার বাইরে থেকে কিংবা বিশ্বের যেকোন প্রান্ত থেকে হায়ারস্টাডি অ্যাসপিরান্টরা অংশ নিতে পারবেন গ্রেকের এই ডিসট্যান্স লার্নিং কোর্সে।

কেন অংশ নেবেন?

১. সাধারণত ঢাকার শহরে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতেই প্রচুর সময় চলে যায়। সেই সাথে জার্নির কারনে শরীরে ক্লান্তি ভাবটা থাকেই। তাই ট্রাফিক জ্যাম ঠেলে আসতে হবে না গ্রেকের ক্যাম্পাসে।

২. ঘরে বসেই অংশ নিতে পারবেন গ্রেকের ডিসট্যান্স লার্নিং (Distance Learning- DL) কোর্স এ। ফলে সময়ও বাঁচবে এবং নিজের কমফোর্ট জোনে থেকে প্রস্তুতিটাও নেওয়া যাবে।

৩. গ্রেকের ডিসট্যান্স লার্নিং (Distance Learning- DL) কোর্সের ক্লাসগুলো রিয়েল টাইম এবং ইন্টারেক্টিভ। প্রতিটি ক্লাসেই থাকছে ই-লেকচার সীট এবং নিয়মিত ভাবেই হবে কুইজ। ক্লাস চলাকালীন সময়ে শিক্ষককে সরাসরি প্রশ্ন করে উত্তর জেনে নেওয়া যায়।

৪. যেকোন ক্লাসরুমেই শিক্ষকের থেকে স্টুডেন্টদের দূরত্ব থাকে অনেক বেশি। কিন্তু ডিসট্যান্স লার্নিং কোর্সে প্রতিটি স্টুডেন্ট থেকে শিক্ষকের দূরত্ব খুবই কম। ক্লাসের প্রতিটি স্টুডেন্টকেই সমান ভাবে লক্ষ্য করার সুযোগ পেয়ে থাকেন শিক্ষক। যা আসলেই, Closer than conventional classroom learning.

৫. শুধু তাই নয়, ডিসট্যান্স লার্নিংয়ের ক্লাসে কোন Frontbencher or Backbencher বলতে কিছুই নেই। সকল স্টুডেন্টই প্রশ্ন করতে পারেন শিক্ষককে।

৬. প্রস্তুতি কোর্স করার সময় নিজের প্রস্তুতির অগ্রগতি মনিটরিং করা যায়। ফলে নিজেই সংখ্যাতাত্ত্বিক বিশ্লেষণের মাধ্যমে যাচাই করে নিতে পারবেন নিজের প্রস্তুতি।

অন্যদের থেকে গ্রেকের ডিসট্যান্স লার্নিং কোর্স কেন আলাদা?

করোনার ধাক্কায় অস্থির হয়ে তড়িঘড়ি করে নয়, গ্রেকের ইলার্নিং সেবা কিন্তু ৫ বছরের বেশি সময় ধরে চলে আসছে। এ সময়ে 7,454 জন স্টুডেন্ট বিভিন্ন মেয়াদে আমাদের অনলাইন সেবা গ্রহণ করেছেন। ভর্তির সময়ই আমরা প্রতিটি স্টুডেন্টকে একটা অনলাইন অ্যাকাউন্ট দিয়ে আসছি।

সবাই যেখানে গুগল হ্যাং আউট বা ফেসবুক লাইভের মাধ্যমে ওয়েবিনার সেশনকে অনলাইন লার্নিং হিসাবে প্রমোট করছেন, আমরা সবিনয়ে জানাতে চাই, গ্রেকের ভান্ডারে প্রায় দুই হাজারের মতো প্রশ্নে সমৃদ্ধ অসংখ্য কুইজ আর দেড় হাজারের উপরে ভিডিও ব্যাখ্যা সমৃদ্ধ অনলাইন লার্নিং একটা পুরোদস্তুর ওয়েবসাইটের মাধ্যমে সার্ভ করে আসা হচ্ছে।

শুধু তাই না, গ্রেকের তত্ত্বাবধানে রয়েছে মোবাইল অ্যাপের মাধ্যমে IELTS বা Spoken এর অডিও ফাইল এবং মোবাইল ক্যামেরা ব্যবহার করে হাতে লেখা IELTS writing response আপলোড করার সুব্যবস্থা, যা টিচার তার প্রান্ত থেকে সরাসরি গ্রেডিং করে স্টুডেন্টকে ফিডব্যাক জানাতে পারে।

যদিও আয়েল্টস আর জিআরই’র অনলাইন কোর্স আমরা এতদিন কেবল আমাদের স্টুডেন্টদেরই বিনামূল্যে দিতাম, বিসিএস এর কুইজসমূহ আলাদা প্যাকেজ হিসাবে কেনা যেতো। স্টুডেন্টদের অনলাইন অ্যাকাউন্টের মেয়াদ ৬ মাস থাকে, এবং আমাদের ইলার্নিং সার্ভারে এই মুহূর্তে 1,588 জন স্টুডেন্ট কোর্স করছেন, কুইজ নিচ্ছেন, গ্রেড দেখে নিজের অগ্রগতি পরখ করছেন। সংখ্যাটি প্রতিদিনই বাড়ছে।

কিভাবে অংশ নেবেন?

ডিসট্যান্স লার্নিং (DL) কোর্সটি অন্যান্য প্রিমিয়াম কোর্সের মতোই পেমেন্ট করে অংশ নিতে পারবেন। এজন্য নিচের ধাপটি অনুসরণ করুন-

১. প্রথমেই অনলাইনে কোর্স ফি পেমেন্ট করুন।

২. পেমেন্ট কনফার্মেশনের পর গ্রেক থেকে আপনাকে নির্ধারিত ডিসট্যান্স লার্নিং কোর্সে এনরোল করা হবে।

৩. সবশেষে, নিজের একাউন্টে গিয়ে পাওয়া যাবে কোর্স সম্পর্কিত যাবতীয় তথ্য।

গ্রেকের ডিসট্যান্স লার্নিং (DL) কোর্স নিয়ে সাধারণ জিজ্ঞাসা সম্পর্কে জানতে- ক্লিক করুন

ডিসট্যান্স লার্নিং (DL) কোর্সে এনরোল হতে ফোন করুন- 01768 377 640 ~ 4

Comments

comments