TS_sample

জিআরই তে কি কি বই পড়বেন তা জানার আগে আপনাকে জানতে হবে জিআরই পরীক্ষায় কি কি বিষয় থাকবে। এ বিষয়ে বিশদ ধারণা পেতে আমাদের জিআরই পরীক্ষার কাঠামো শিরোনামের আর্টিকেলটি আগেভাগে পড়ে নিতে পারেন।

যেহেতু জিআরই পরীক্ষা তিনটি ভাগে অনুষ্ঠিত হয়। সে কারনে জিআরই প্রস্তুতি পর্বকে আমরা আলাদা তিনটি ভাগে ভাগ করে নিতে পারি। যে তিনটি ভাগে আলাদা করে কি কি বই দরকার হবে সে বিষয়ে আলোকপাত করা হবে। প্রতিটি বইয়ের নামের উপর ক্লিক করলে আপনি আলাদাভাবে চাইলে রিভিউ দেখতে পারবেন।

১) Verbal Section:

এই সেকশনের মূল ভিত্তি ভোকাবুলারি। সেই সাথে রিডিং কম্প্রিহিনশন, টেক্সট কমপ্লিশন তো থাকছেই।

ভোকাবুলারিতে দক্ষতা বাড়ানো:

যদিও জিআরই পরীক্ষায় সরাসরি ভোকাবুলারি আসবে না কিন্তু জিআরই তে ভালো স্কোরের জন্য চাই ভোকাবুলারির উপর ভালো দক্ষতা। ভোকাবুলারির উপর আপনার দক্ষতা যতো বাড়বে ভার্বাল অংশ আপনার কাছে ততো বেশি সহজবোধ্য মনে হবে। সে কারনে জিআরই প্রস্তুতির শুরুতেই আপনার ভোকাবুলারি আয়ত্নে আনতে হবে। সে কারনে আপনার কয়েকটি ভোকাবুলারি সমৃদ্ধ করার বই কাছে থাকা প্রয়োজন।

যেমন:

আমাদের সাজেশন: সবার আগে Barron’s High Frequency 333 দিয়ে শুরু করা উচিত। কেননা শুরুতেই অনেকে বড় লিস্ট পড়তে যেয়ে রিদম হারিয়ে ফেলতে পারে। এরপর মাগুশ জিআরই ১০০০ ওয়ার্ড পড়তে পারেন। এর সাথে Word Smart 1&2 শেষ করতে পারলে জিআরই পরীক্ষার জন্য যথেষ্ট প্রস্তুত হিসেবে গণ্য হবে। আবার কেউ যদি শব্দ নিয়ে একটু খেলা করতে পছন্দ করেন, তবে তার জন্য Word Power Made Easy বইটি সংগ্রহ করা উচিত, এখানে প্রতিটি শব্দে রুট দিয়ে ভেঙ্গে ভেঙ্গে বিশ্লেষণ করা আছে।  

রিডিং কম্প্রিহিনশন, সেন্টেন্স এবং টেক্সট কমপ্লিশনে চাই ভালো প্রস্তুতি:

জিআরই পরীক্ষার আগে আপনি যতো বেশি রিডিং কম্প্রিহিনশন এবং টেক্সট কমপ্লিশন শেষ করবেন আপনার জন্য জিআরই পরীক্ষার প্রশ্ন ততো বেশি সহজসাধ্য মনে হবে। আপনার স্কোর ভালো আসবে। সে কারনে চাই বেশি বেশি অনুশীলন। এবং অনুশীলনে আপনার কাছে নিচের বইগুলো থাকা জরুরী-

আমাদের সাজেশন: শুরুতেই ETS Official GRE Verbal Reasoning (Practice Questions) ভালোভাবে পড়ে নেওয়া উচিত। সেই সাথে আপনার কোথায় কোথায় দুর্বলতা আছে সেই দিকগুলো খুঁজে বের করতে হবে। আপনার দুর্বলতা অনুযায়ী নিচের বইগুলো থেকে ভালোভাবে প্রস্তুতি নিতে পারেন। 

2) Quantitative Section:

এই সেকশনে আপনার গণিতের দক্ষতা যাচাই করা হবে। সে কারনে আপনাকে গণিতের ভালো প্রস্তুতি থাকতে হবে। আর এই প্রস্তুতির জন্য চাই বই।

আমাদের সাজেশন: শুরুতেই ETS Official GRE Quantitative Reasoning (Practice Questions) বই সমাধান করা উচিত। যে অংশে আপনার দুর্বলতা থাকবে সে অংশ আপনাকে নোট ডাউন করে রাখতে হবে। এই বইটি শেষে Manhattan 1-6, Manhattan 5LB এবং Nova Math Bible বইগুলো থেকে আপনার প্রস্তুতি পুরোপুরি ঝালিয়ে নিতে পারবেন। এছাড়া, নবম শ্রেণীর বীজগণিত ও জ্যামিতি বইয়ের অংক ও সূত্রগুলো দখলে রাখা উচিত। এতে করে যে কোনো গাণিতিক সমস্যা সমাধান করা আপনার জন্য সহজ হবে

 

৩) Analytical Writing Section:

রাইটিং অংশে ভালো করার জন্য বেশি জরুরি নিয়ম-কানুন জানা। নিয়ম-কানুন জানতে এবং সেগুলো আয়ত্ত্বে আনতে নিচের বইগুলো পড়তে পারেন।

আমাদের সাজেশন: রাইটিং অংশে সবচেয়ে জরুরি কিভাবে কি লিখতে হবে সে সম্পর্কে[ জানা। সেজন্য আপনি ETS Official GRE Verbal Reasoning (Practice Questions) বইটা ভালোভাবে ঝালিয়ে নিতে পারেন। এর বাইরে বিদেশী পত্রিকা New York Times, Economics ইত্যাদি পড়তে পারেন। এতে আপনার লেখায় অন্য রকম আর্ট আসবে।

Comments

comments