টোফেল (TOEFL) ‍কি এবং কেন?

  • আমেরিকায় আন্ডারগ্র্যাজুয়েট বা গ্র্যাজুয়েট যে কোন লেভেলেই হোক, অ-ইংলিশভাষী দেশ থেকে পড়তে গেলে আপনাকে অবশ্যই ইংরেজীতে দখলের পরীক্ষায় নূন্যতম স্কোর থাকতে হবে। এক্ষেত্রে আমেরিকার নিজস্ব পরীক্ষা পদ্ধতি TOEFL (উচ্চারণ টো-ফেল বা টো-য়েফ্ ল) সর্বাধিক অগ্রাধিকার পায়। TOEFL এর পুরো নাম হলো Test Of English as a Foreign Language. বর্তমানে টোফেলের যে ভার্সনটি চালু আছে তাকে বলে ইন্টারনেট বেইজড টোফেল (Internet Based TOEFL or iBT).
  • যদি আপনার টোফেল দেওয়া থাকে তাহলে তা আমেরিকার যে কোন প্রতিষ্ঠান বিনা বাক্য ব্যায়ে গ্রহণ করবে।
  • টোফেলের অনুরূপ আরেকটা পরীক্ষা হলো IELTS (উচ্চারণ আয়েল্টস), যা বৃটিশ কাউন্সিল থেকে আয়োজিত হয়। সাম্প্রতিক সময়ে অনেক আমেরিকান বিশ্ববিদ্যালয় টোফেলের বিকল্প হিসাবে আয়েল্টস গ্রহণ করছে। অবশ্য ৫-৬ বছর আগেও চিত্রটা এরকম ছিল না। তখন ইংল্যান্ডের জন্য আয়েল্টস করা থাকলেও কেউ আমেরিকায় অ্যাপ্লাই করতে গেলে তাকে নতুন করে টোফেল পরীক্ষা দিতে হবে।

টোফেল পরীক্ষা কিভাবে দিতে হয়?

  • টোফেল পরীক্ষা হয় কম্পিউটারে। জিআরই’র মতো টোফেল পরীক্ষাও ইটিএস থেকে নিয়ন্ত্রিত হয়। পরীক্ষার আগে রেজিস্ট্রেশন করতে হয়।

টোফেল পরীক্ষার কাঠামো কেমন হবে?

  • টোফেল পরীক্ষা মোট চারটি সেকশনের উপর নেওয়া হয়। যেমন- রিডিং সেকশন, লিসেনিং সেকশন, স্পিকিং সেকশন, রাইটিং সেকশন।

1. Reading ‍Section-  রিডিং অংশে প্যাসেজ থাকবে। প্যাসেজ পড়ে এবং বুঝে সে অনুসারে আপনাকে উত্তর করতে হবে।

  • সময়কাল: ৬০ থেকে ৮০ মিনিট।
  • ৩ থেকে ৫ টি প্যাসেজ থাকবে , প্রতিটি  প্যাসেজ কম-বেশি ৭০০ ওয়ার্ড আকারের হবে।
  • প্রতি প্যাসেজে ১২ থেকে ১৪ টি হিসাবে মোট ৩৬ থেকে ৫৬ টি পর্যন্ত প্রশ্ন থাকবে।
  • প্রশ্নের ধরন: এমসিকিউ প্রশ্ন
  • মোট নাম্বার ৩০

ক) Multiple Choice

খ) Insert a Sentence

গ) Complete the Summary এবং

ঘ) Complete the Table

ক) Multiple Choice: একটি প্রশ্নের বিপরীতেে উত্তর বেছে নেওয়ার জন্য একাধিক অপশন দেওয়া থাকবে, যেখান থেকে সবচাইতে উপযুক্ত শব্দটি বেছে নিতে হবে। মাল্টিপল চয়েজের মধ্যে আবার একাধিক ধরণের প্রশ্ন আসবে। যেমন-

  • Vocabulary: প্যাসেজ থেকে কোন একটি শব্দ বা তার কাছাকাছি কোন শব্দ তুলে দেওয়া হবে। উত্তর করার অপশনে সেই শব্দের কাছাকাছি কয়েকটি শব্দ থেকে সবচেয়ে ভালো উত্তর বাছাই করতে হবে।

Screenshot_9

  • Detail: প্যাসেজ থেকে কোন তথ্য সরাসরি তুলে দিয়ে আপনাকে সত্যতা যাচাই করতে বলা হবে । তবে এই ধরণের প্রশ্নকে মূলভাব মনে করে অনেকেই ভুল করে থাকে।

Screenshot_10

  • Purpose: এ ধরণের প্রশ্ন থেকে আপনাকে বুঝতে হবে কোন ঘটনা বিবরণ/ধারণা/বিতর্ক প্যাসেজে কি কারনে অর্ন্তভুক্ত করা হয়েছে। যেমন-
  • Screenshot_11 Negative Factual Information: এ ধরণের প্রশ্নে আপনাকে খুঁজে বের করতে হবে কোন যুক্তি/উক্তি প্যাসেজের সাথে সামাঞ্জস্য নয়।

Screenshot_6

  • Essential Information: প্যাসেজে কোন একটি লাইন হাইলাইট করা থাকবে, নিচের অপশন থেকে কোন অপশনে সবচেয়ে বেশি মিল আছে সেই অপশন খুঁজতে হবে।

Screenshot_7

 

  • Reference: অনেকটা Vocabulary Type Multiple Choice এর মতো। প্যাসেজের মধ্যে কোন Pronoun হাইলাইট করা থাকবে।  প্রশ্নে সেই Pronoun কে উল্লেখ করে কোন বিষয়টি নির্দেশ করতেছে তা জানতে চাওয়া হবে।

Screenshot_8

  • Inference: চারটি অপশন থেকে কোন অপশনটি প্যাসেজের মধ্যে আছে সেটি খুঁজে বের করতে হবে।

খ) Insert a Sentence- এটাও অনেকটা MCQ টাইপ, তবে সবসময় ঠিক যেভাবে MCQ জিনিসটাকে দেখি, ঠিক ওরকম না আর কি। একটা লাইন দেয়া থাকবে, আর একটা প্যাসেজ দেয়া থাকবে যেখানে চারটা পজিশন মার্ক করা থাকবে। ঐ চার পজিশনের কোন জায়গায় লাইনটা সবচেয়ে বেশি মিল পাওয়া যায়, সেখানে লাইনটাকে বসাতে হবে।

Screenshot_10

গ) Complete the Summary- প্যাসেজের ব্যাপারে  কয়েকটা লাইন আপনাকে তুলে দেওয়া হবে এবং বের করতে হবে এই লাইনগুলো মধ্যে কোন কোন লাইন দিয়ে প্যাসেজের সারমর্ম সবচেয়ে ভালোভাবে প্রকাশ করা যায়।

Screenshot_11

ঘ) Complete the Table-- আপনাকে একটি প্যাসেজ দেওয়া হবে। যেখানে এ্কই সাথে দুইটি বিষয় নিয়ে আলোকপাত করা হবে। কয়েকটা লাইন দেয়া হবে সেই লাইনগুলোকে সঠিক ক্যাটাগরিতে সাজাতে হবে। অনেক সময় অপশনের সংখ্যা প্রয়োজনের চেয়ে বেশি থাকতে পারে। সে কারনে কিছু অপশন অব্যবহৃত থেকে যেতে পারে।

Screenshot_12

2. Listening Section- এই অংশে আপনার কথপোকথন এবং আলোচনা শুনতে হবে। এসব আলোচনার প্রেক্ষিতে কিছু প্রশ্ন দেওয়া থাকবে এবং উত্তর করতে হবে। লেকচারের এবং কথোপকথনের সংখ্যার উপর ভিত্তি করে সর্বমোট ৬০ মিনিট থেকে ৯০ মিনিট পর্যন্ত সময় বরাদ্দ থাকবে।  চার থেকে ছয়টি লেকচার এবং দুই থেকে তিনটি কথপোকথন মিলিয়ে এই সেকশনে ছয় থেকে নয়টি পর্যন্ত আলোচনা শুনানো হতে পারে। সর্বমোট নাম্বার ৩০।

লিসেনিং সেকশনে প্রধাণত চার ধরণের প্রশ্ন আসতে পারে। যেমন-

ক) Multiple Choice: এমসিকিউ ধরণের প্রশ্ন। প্রশ্নের সাথে উত্তরের অপশন থাকবে। সঠিক উত্তরটি বেছে নিতে হবে। এই সেকশনে আবার পাঁচ রকমের প্রশ্ন থাকতে পারে। যেমন-

  • Main Idea: যদিও অডিও টেপ শুরু হওয়ার আগেই আপনাকে আলোচনার শিরোনাম সম্পর্কে জানিয়ে দেওয়া হবে। এই অংশে আলোচনার আরেকটু গভীরে আপনাকে নিয়ে যাওয়া হবে। যাচাই করা হবে আপনার নিজের শোনার ক্ষমতা থেকে মূল বিষয়বস্তু অনুধাবন করতে পারার সক্ষমতা কিরকম।
  • Detail: আলোচনার কোন অংশ থেকে সরাসরি একজনের নাম তুলে দিয়ে জানতে চাওয়া হবে জনৈক ব্যক্তি কি নিয়ে কথা বলেছেন। নামে বিবরণধর্মী হলেও প্রশ্ন এমসিকিউ ধরণের।
  • Purpose: ধরা যাক, অডিও টেপে শোনানো হলো রহিম মিয়া করিম মিয়া দুই ভাই। রহিম মিয়া দীর্ঘ দিন ধরে গ্রামে থাকলেও তার ভাই করিম শহর বসবাস করেন। সম্প্রতি তাদের জায়গা জমি নিয়ে বিবাদ দেখা দেওয়ায় করিম মিয়া গ্রামে আসেন ভাইয়ের সাথে আলোচনা করতে। এখানে প্রশ্ন আসতে পারে করিম মিয়া কি কারনে রহিম মিয়া সাথে দেখা করতে গেলেন? কথপোকথন শুনে আপনাকে আলোচনার উদ্দেশ্য, কি ধরণের ঘটনা ঘটতে যাচ্ছে।
  • Organization: কেন এবং কিভাবে। সাধাণত কোন আলোচনা শুনানো হবে সেই আলোচনা কেন অথবা কিভাবে সংঘটিত হয়েছে সে সম্পর্কে জানতে চাওয়া হবে।
  • Imply: আলোচনা অসমাপ্তভাবে শেষ হবে অথবা আলোচনার শেষে আর কি কি ঘটতে পারে সেই যুক্তি তুলে ধরতে হবে। যুক্তি হিসেবে সবগুলো পয়েন্ট দেওয়া থাকবে। আপনার কাজ হবে সেই পয়েন্ট থেকে সঠিক যুক্তিটি বেছে নেওয়া।

খ) Multi Select Multiple Choice: এমসিকিউ ধরণের প্রশ্নে একক উত্তর থাকলেও এখানে একের অধিক উত্তর বেছে নিতে হবে। যদি চারটি অপশন থাকে তবে দুইটি উত্তর বেছে নিতে হবে। পাঁচটি অপশনের ক্ষেত্রে তিনটি পর্যন্ত উত্তর বেছে নিতে হবে।

গ) Complete a Table: আলোচনার সাপেক্ষে দুই কলাম বা তিন কলামের টেবিল আসতে পারে। কখনো টিক চিহ্ন দিয়ে, কখনো এক বা দুই ওয়ার্ডে  পূরণ করা, আবার কখনো সত্য মিথ্যা যাচাই করতে বলা হবে।

ঘ) Listen Again: অনেকটা অ্যানালিটিকাল ধাঁচের। একই সাথে কয়েক ধরণের ফ্যাক্ট শুনানো হবে। যেগুলো ভালোভাবে শুনে সঠিক উত্তর বের করতে হবে।

Screenshot_1

3. Speaking Section- টোফেল পরীক্ষার সবচেয়ে সংক্ষিপ্ত সেকশন। ৩০ নম্বরের জন্য এই সেকশনে সময় বরাদ্দ মাত্র ২০ মিনিট। স্পিকিং এ তিন ধরণের টাস্ক থাকে-

  • Familiar Topic: প্রথম সেগমেন্টে আপনার পরিচিত কোন টপিক নিয়ে ৪৫ সেকেন্ড বলতে হবে, প্রস্তুতিন জন্য সময় পাওয়া যাবে ১৫ সেকেন্ড। সাধারণত নিজের সম্পর্কিত কোন বিষয়ে আপনাকে বলতে বলা হবে। যেমন- What is your favorite academic subject and why do you like it? Give details and examples to support your answer. দ্বিতীয় সেগমেন্টে আপনার কাছে দুই ধরণের যুক্তি তুলে দিয়ে কোনটা উপযুক্ত এবং কেনো উপযুক্ত তা জানতে চাওয়া হবে। যেমন- Some people prefer to live in a cool climate while others prefer to live in a hot climate. If you had the choice, where would you prefer to live and why?
  • Read, Listen, Speak: শুরুতেই আপনাকে কোন প্যাসেজ পড়তে দেওয়া হবে। প্যাসেজের সাথে সম্পর্কিত অডিও এবং ভিডিও দেখানো হবে। প্রস্তুতির জন্য ৩০ সেকেন্ড এবং বলার জন্য ৬০ সেকেন্ড সময় দেয়া হবে। পরপর দুইটি প্রশ্ন জিজ্ঞাসা করা হবে এবং আপনাকে তার উত্তর ঐ প্যাসেজে, অডিও ও ভিডিও স্বাপেক্ষে করতে হবে।
  • Listen, Speak: তৃতীয় সেগমেন্টে আপনাকে কথপোকথন শুনানো হবে। প্রস্তুতির জন্য ২০ সেকেন্ডে সময় দিয়ে এরপর ৬০ সেকেন্ড সময় দেওয়া হবে উত্তর করার জন্য।

4. Writing Section: এই সেকশনে আপনার ইংরেজি লেখার সক্ষমতা যাচাই করা হবে। আপনাকে দুই ধরণের রচনা লিখতে হবে। যেমন-

  • Integrated Task: আপনাকে যে অডিওগুলো শুনানো হবে সেই অডিও থেকেই বিষয়বস্তু ধরে লিখতে বলা হবে। ২০ মিনিট সময়ে কমপক্ষে আনুমানিক ১৫০ ওয়ার্ডের রচনা লিখতে হবে।
  • Independent Task: আপনার ব্যক্তিগত কোন অভিজ্ঞতার আলোকে রচনা লিখতে বলা হবে। আপনার কাজ হবে কমবেশি ৩০০ শব্দের মধ্যে রচনা সাজানো। আর এই কাজের জন্য আপনার সময় বরাদ্দ থাকবে ৩০মিনিট।

 

প্রস্তুতি কিভাবে নিবেন বিশদ জানতে টোফেল (TOEFL) প্রস্তুতি এবং দরকারি ম্যাটেরিয়ালস

 

 

Comments

comments