মানুষের সবচেয়ে বড় শত্রু জড়তা। এই জড়তা নামক কাল্পনিক প্রতিবন্ধকতার কারণেই আমাদের দেশের অনেক গ্রাজুয়েট যোগ্যতা থাকার পরও ইংরেজিতে কথা বলতে গেলে হাত পা শুকিয়ে কাঠ হয়ে যায়। সহজাতভাবে মানুষ যতটা দ্রুত আয়ত্ব করতে পারে অন্য কোন পদ্ধতির ক্ষেত্রে এতোটা দ্রুত হয় না।

আপনার জড়তা ভাঙাতেই গ্রেকের নতুন প্রয়াস ‘গ্রেক চ্যাটিং ক্লাব’। আড্ডা হবে, কথা হবে। আপনি বলবেন, সবাই বলবে।

‘গ্রেক চ্যাটিং ক্লাব’ কি?

GREC বা Graduate Resource Enhancing Center এর চ্যাটিং ক্লাব হচ্ছে ইংরেজি স্পিকিং প্রাকটিস করার আধুনিক সুবিধা সম্বলিত ক্লাব। যে কোন শিক্ষার্থী এই ক্লাবে এসে নিজের ইংরেজি স্পিকিং দক্ষতা শাণিয়ে নেওয়ার সুযোগ পাবেন। তবে নামের দিক থেকে ক্লাব হলেও এর কার্যক্রম একটু ব্যতিক্রমধর্মী।

যা থাকবে: 

সচরাচর স্পিকিং বা চ্যাটিং ক্লাব মানেই গুরুগম্ভীরভাবে কথা বলা। যা একজন শিক্ষার্থীর জন্য অধিকাংশ ক্ষেত্রেই উল্টো ভীতির কারন হিসেবে কাজ করে, স্বাভাবিক দক্ষতাকে নষ্ট করে দেয়। কথা হচ্ছে তাহলে সমাধান কি?

একটু পেছনের দিকে তাকানো যাক। তৎকালীন সময়ে আমেরিকায় আসা নতুনদের ইংরেজি শেখানোর জন্য কোচিং ব্যবস্থা চালু করেছিলেন ডেল কার্নেগী। কোনভাবেই উন্নতি হচ্ছে না দেখে কিছুটা হতাশ হয়ে একদিন ‘রাগান্বিত হয় এমন কিছু’ নিয়ে কথা বলার জন্য বলেন। এতে সবার মাঝে উৎসাহ আরো বেড়ে গেলো। নিজের ভেতর থেকেই কথা বলার মতো স্বাভাবিকতা চলে আসলো।

গ্রেক সব সময়ই চেষ্টা করে আউট অব দা বক্স চিন্তা করার। গ্রেক চ্যাটিং ক্লাব যার নতুন সংযোজন। আপনার ভেতর থেকে সহজাতভাবে ইংরেজি বলার প্রবৃত্তি বের করে নিয়ে আসার প্রচেষ্টা মাত্র। প্রতি সেশনে নির্বাচিত কিছু শিক্ষার্থীকে সুযোগ দেওয়া হবে চ্যাটিং আড্ডায় অংশ নেওয়ার জন্য। ভেন্যুতে আপনার জন্য অপেক্ষারত থাকবে আয়েল্টস/টোফেলে উচ্চ স্কোরধারী মেন্টর। শুরু হয়ে যাবে দলগত আড্ডা। টপিক হিসেবে থাকবে সম্প্রতিক সময়ে ঘটে যাওয়া কোন ঘটনা, ক্রিকেট, মুভি ইত্যাদি। গল্পের ছলে আপনার ইংরেজি দক্ষতাকে শাণিয়ের নেওয়ার বিশেষ সুযোগ মিলবে।

যেভাবে আসবেন:

গ্রেক চ্যাটিং ক্লাব সবার জন্যই উন্মুক্ত। বিনামূল্যে রেজিস্ট্রেশনের মাধ্যমে ২টি সেশনের জন্য ক্লাবের মেম্বার হতে পারবেন যেকোন আগ্রহী শিক্ষার্থী। আগ্রহীরা রেজিস্ট্রেশন লিংক থেকে গুগল ফর্মে তথ্য দিয়ে জন্য রেজিস্ট্রেশন করতে পারেন এখনই।

ক্লাবে আপনাদের গাইড করতে থাকছেন ইন্সট্রাকটর। যিনি ভাল ইংলিশ স্পিকার হয়ে উঠতে আপনাকে গাইড করবেন।

নির্দিষ্ট বিরতিতে আয়োজিত কোন সেশনে অংশ নিতে চাইলে আপনাকে গ্রেকের অফিসিয়াল ফেসবুক গ্রপ অথবা ফেসবুক পেইজ -এ চোখ রাখতে হবে এবং সেখানে উল্লেখিত নিয়মাবলী অনুসরণ করতে হবে।

গ্রেক চ্যাটিং ক্লাবের প্রিমিয়াম মেম্বারশিপ:

চাইলে আগ্রহী যেকোন ক্লাব মেম্বার তার মেম্বারশিপটি প্রিমিয়াম মেম্বারে উন্নিত করতে পারবেন মাত্র ৫০০ টাকার বিনিময়ে।

একবার প্রিমিয়াম মেম্বারশিপ নিলে প্রতি সপ্তাহে ২ দিন করে টানা ২ মাস পর্যন্ত গ্রেক চ্যাটিং ক্লাবে নিয়মিত প্রাকটিস করতে পারবেন। আগ্রহীরা রেজিস্ট্রেশন লিংক থেকে গুগল ফর্মে তথ্য দিয়ে জন্য রেজিস্ট্রেশন করতে পারেন এখনই।

গ্রেক চ্যাটিং ক্লাবের সম্প্রতিক সেশন: 

1. GREC Chatting Club: Session-01, April 21, 2016 [Here]

2. GREC Chatting Club: Session-02, April 28, 2016 [Here]

3. GREC Chatting Club: Session-03, May 05, 2016 [Here]

4. GREC Chatting Club: Session-04, May 12, 2016 [Here]

5. GREC Chatting Club: Session-05, May 19, 2016 [Here]

6. GREC Chatting Club: Session-06, July 14, 2016 [Here]

Comments

comments