[alert style=”info”]

বাংলাদেশের বিভিন্ন প্রান্তে থাকা আয়েল্টস (IELTS) প্রত্যাশি শিক্ষার্থীদের পরীক্ষা পূর্ব প্রস্তুতিতে সাহায্যে ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স চালু করেছে গ্রেক (GREC)। দেশের যে কোন প্রান্ত থেকে এই কোর্সে অংশ নেওয়া যাবে। এবং কোন ধরণের ফি প্রয়োজন হবে না।

গ্রেকের এই ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স সেবা নিয়ে আগ্রহী স্ট্যাডি অ্যাব্রড অ্যাসপিরান্টদের সাধারণ প্রশ্নগুলোর মধ্য থেকে কিছু কমন পশ্নের উত্তরগুলো নিচে উল্লেখ করা হলো-

[/alert]

[alert style=”danger”]১. গ্রেকের ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স কত দিনের?[/alert]

গ্রেকের ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স সেবাটি ৭ দিনের জন্য। অর্থাৎ আপনাকে ৭ দিনের জন্য আয়েল্টস এক্সামের প্রস্তুতির জন্য প্রয়োজনীয় ম্যাটেরিয়ালগুলো দেয়া হবে। যা আপনি আয়েল্টস এক্সাম পূর্ব ৭ দিনে কাজে লাগিয়ে নিজের প্রস্তুতিকে আরও একবার সানিয়ে নিতে পারেন কিংবা প্রস্তুতি এখন কি পর্যায়ে তা যাচাইও করে নিতে পারেন।

[alert style=”danger”]২. ফ্রি অনলাইন আয়েল্টস কোর্সটি কাদের জন্য বা কারা পাবে?[/alert]

আয়েল্টস এক্সামের প্রস্তুতির অংশ হিসেবে যেকোন আগ্রহী শিক্ষার্থী ফ্রি রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করে গ্রেকের ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স সেবাটি পেতে পারেন।

[alert style=”danger”]৩. ফর্ম পূরণ করার পর কি করে আমি ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স ব্যবহারের জন্য আইডি এবং পাসওয়ার্ড পাবো?[/alert]

গ্রেকের ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স সেবাটি পেতে অনলাইনে ফ্রি রেজিস্ট্রেশনের পর আপনাকে ইমেইলের মাধ্যমে একটি আইডি এবং পাসওয়ার্ড পাঠিয়ে দেয়া হবে।

তবে মনে রাখতে হবে, আইডি এবং পাসওয়ার্ড পেতে হয়তো কখনো কখনো ৭ থেকে ১৪ দিন পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। কারন প্রতি সপ্তাহে ২০ জন করে নির্বাচিত স্টুডেন্টকে আইডি এবং পাসওয়ার্ড প্রদাণ করা হয়। সেক্ষেত্রে আগ্রহীর সংখ্যা বেশি বলে আইডি পেতে পরবর্তী সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

[alert style=”danger”]৫. গ্রেকের ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স সেবাটিতে কিসের ভিত্তিতে আগ্রহীদের আইডি এবং পাসওয়ার্ড দেয়া হয়?[/alert]

গ্রেকের ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স সেবাটি পেতে অনলাইনে ফ্রি রেজিস্ট্রেশনের পর সেখানে যারা আগে রেজিস্ট্রেশন করেছেন এবং নিকট সময়ের মধ্যে  আয়েল্টস এক্সামে বসতে যাচ্ছেন এমন স্টুডেন্টদের অগ্রাধিকার দিয়ে রেজিস্ট্রেশনকারীদের মধ্য থেকে নির্বাচিতদের ইমেইলে আইডি এবং পাসওয়ার্ড পাঠানো হয়।

[alert style=”danger”]৬. গ্রেকের ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স এর আইডি কি সপ্তাহের একটি নির্দিষ্ট দিনেই প্রদাণ করা হয় এবং নির্দিষ্ট দিনেই সময় শেষ হয়?[/alert]

হ্যা, গ্রেকের ফ্রি অনলাইন আয়েল্টস কোর্সের জন্য আগ্রহী শিক্ষার্থীদেরকে আইডি সপ্তাহের শুধুমাত্র একটি নির্দিষ্ট দিনেই [প্রতি রবিবার বিকেল ৪-৬ টার মধ্যে] প্রদাণ করা হয়। ঠিক একই ভাবে এই আইডির মেয়াদও সপ্তাহের একটি নির্দিষ্ট দিনেই [প্রতি শনিবার রাত ১২:০০ টায়] শেষ হয়।

[alert style=”danger”]৭. গ্রেকের ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স সেবা পেতে রেজিস্ট্রেশন করেছি কিন্তু ইমেইলে এখনও পর্যন্ত কোন আইডি পাইনি?[/alert]

গ্রেকের ফ্রি অনলাইন আয়েল্টস কোর্সে আগ্রহী রেজিস্ট্রেশনকারীদের মধ্য থেকে প্রতি সপ্তাহে নির্বাচিত ২০ জনকে [প্রতি রবিবার করে বিকেলে] ইমেইল এর মাধ্যমে আইডি এবং পাসওয়ার্ড পাঠিয়ে দেয়া হয়। এছাড়াও নির্বাচিতদের নামসহ বিস্তারিত তথ্য গ্রেকের [button size=”large,small,mini” color=”purple” url=”https://www.facebook.com/grecbd/” target= “_blank”]অফিসিয়াল ফেসবুক পেইজ[/button] এবং [button size=”slarge,small,mini” color=”green” url=”https://www.facebook.com/groups/grecenter/” target= “_blank”]অফিসিয়াল ফেসবুক গ্রুপে[/button] প্রকাশ করে জানিয়ে দেয়া হয়।

[alert style=”danger”]৮. ফ্রি অনলাইন আয়েল্টস কোর্সটির সময় বৃদ্ধির কোন উপায় আছে কি?[/alert]

গ্রেকের ফ্রি অনলাইন আয়েল্টস কোর্সের মেয়াদ ৭ দিন পর্যন্ত। আইডি পাওয়ার ৭ দিন পর অর্থাৎ রবিবার বিকেলে আইডি পাওয়ার পরের সপ্তাহের শুরুর দিন শনিবার রাত ১২:০০টায় আইডিটি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে এবং পুনরায় আর ব্যবহার করা যাবে না।

 

যদি আপনার কাছে গ্রেকের এই বিনামূল্যের সেবাটি ভালো লাগে এবং অনুভব করেন আরও প্রাকটিস করলে বা ম্যাটেরিয়াল পেলে আপনার প্রস্তুতি ভালো হয় বা অতিরিক্ত সাহায্যের প্রয়োজন হলে আপনাকে গ্রেকের পূর্ণাঙ্গ কোর্সে এনরোল হতে হবে। শুধুমাত্র তখনই আপনি পূর্ণ অনলাইন আয়েল্টস কোর্সটি পেতে পারেন।

[alert style=”danger”]৯. ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স ব্যবহারের পর পুনরায় যদি এই কোর্সটিই আবার পেতে চাইলে তা সম্ভবপর হবে কিনা?[/alert]

গ্রেকের সবসময়ই চাই বাংলাদেশের আয়েল্টস (IELTS) প্রত্যাশি শিক্ষার্থীদের প্রস্তুতির জন্য সর্বোচ্চ সাহায্য করতে। এক্ষেত্রে আপনি চাইলে পুনরায় একই ভাবে অনলাইনে ফ্রি রেজিস্ট্রেশন করে নতুন করে আইডি এবং পাসওয়ার্ড পেতে পারেন। তবে একই শিক্ষার্থীর বারবার আইডি নেয়ার পরিবর্তে নতুনদের সুযোগ করে দেয়া উচিত।

 

তাই একান্ত প্রয়োজন ব্যতীত গ্রেকের অনলাইন কোর্সটির জন্য পুন:পুন আবেদন করা থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।

[alert style=”danger”]১০. গ্রেকের এই ফ্রি অনলাইন আয়েল্টস কোর্সটি সম্পন্ন করার পর কি সার্টিফিকেট প্রদাণ করা হবে?[/alert]

গ্রেকের এই ফ্রি অনলাইন আয়েল্টস কোর্স সেবাটির শেষে কোন ধরনের সার্টিফিকেট বা সনদ প্রদাণ করা হবে না।

 

গ্রেকের এই ফ্রি অনলাইন আয়েল্টস কোর্সটির একমাত্র উদ্দেশ্য হচ্ছে ঘরে বসেই যারা আয়েল্টস এক্সামের জন্য প্রস্তুতি নিচ্ছেন বাংলাদেশের এমন আয়েল্টস (IELTS) প্রত্যাশি শিক্ষার্থীদের প্রস্তুতিতে সাহায্য করা। আর এই ফ্রি কোর্স সেবার মাধ্যমে তাদের জন্য শুধুই এক্সামের জন্য প্রস্তুতি এবং নিজেকে যাচাই করার জায়গা মাত্র।