জিআরই পরীক্ষা মানে ২০৫ ডলারের হিসাব। জিআরই পরীক্ষার আগে নিজের প্রস্তুতির গভীরতা পরিমাপ করার জন্য মডেল টেস্টের কোন বিকল্প নেই। যে কারনে আসল পরীক্ষার আগে যতো বেশি সম্ভব মডেল টেস্টে অংশ নেওয়া উচিত। এতে রিয়েল জিআরই পরীক্ষার ইন্টারফেসে যেমন নিজেকে অভ্যস্ত করে নেওয়া যায়, ঠিক তেমনি পরীক্ষা ভেন্যুর পরিবেশ সম্পর্কেও অবগত হওয়া যায়।

বর্তমানে অনলাইন ভিত্তিক বিভিন্ন জিআরই মডেল টেস্ট বিনামূল্যে পাওয়া যায়। মানের বিচারে এগুলোর সাথে আসল পরীক্ষার ব্যবধান অনেক বেশি। পেইড ভার্সন মডেল টেস্টের মধ্যে ম্যানহাটনের মডেল টেস্টের স্যান্ডার্ড যদিও আসল পরীক্ষার খুবই কাছাকাছি পর্যায়ের। তবে পরীক্ষার ইন্টারফেস রিয়েল জিআরই’র মতো নয়। আর ঘরে বসে নিজের কিম্পউটারে পরীক্ষা দিতে হয় বলে আসল পরীক্ষায় যে আবহ এবং ইন্টারফেস থাকে তা অনুভব করা সম্ভব হয় না।

[alert style=”danger”]সমাধান কি?[/alert]

উপরে বর্ণিত এই দুই ধরণের সমস্যার কথা চিন্তা করেই বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য ২০১৫ সালের ১১ জানুয়ারি থেকে রিয়েল জিআরই পরীক্ষার আদলে নিজস্ব ভেন্যুতে মডেল টেস্ট দেওয়ার সুবিধা চালু করে গ্রেক।

Screenshot_1

প্রশ্নের মানদন্ড এবং ইন্টারেফেসের দিক থেকে যা হুবহু রিয়েল জিআরই পরীক্ষার মতো। আসল জিআরই পরীক্ষার সাথে মানায়ে নেওয়ার জন্য অনেক বেশি কার্যকরি।

Model-Test-GREC
Screenshot_14

 

Model-Test-GREC-1

Screenshot_14

 

Model-Test-GREC-2

 

[alert style=”danger”]কেন গ্রেকের মডেল টেস্ট অনন্য?[/alert]

ভালো প্রশ্ন। বিনামূল্যের মডেল টেস্টগুলো মানের বিচারে আসল জিআরই পরীক্ষা থেকে অনেক পিছিয়ে। গ্রেক ডেভলপ করা মডেল টেস্ট সে তুলনায় অনেক মান সম্পন্ন। নিচে ৬ জন স্টুডেন্টের মডেল টেস্ট স্কোর এবং আসল জিআরই পরীক্ষার স্কোরের তুলনামূলক পর্যালোচনা দেখানো হলো:

Screenshot_1

পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, গ্রেকের মডেল টেস্টের স্ট্যান্ডার্ড রিয়েল জিআরই স্ট্যান্ডার্ডের তুলনায় কিছুটা হলেও বেশি। যে কারনে এখানে যে স্কোর আসবে, যদি আপনার প্রস্তুতির ধারায় কোন পরিবর্তন না আসে তাহলে আসল পরীক্ষায় আপনার স্কোর তুলনামূলক আরেকটু বেশি আসবে।

 [alert style=”danger”]পরীক্ষার্থীদের অভিমত:[/alert]

গ্রেকের মডেল সম্পর্কে এক নজরে দেখে নিন সম্প্রতি পরীক্ষা দিয়েছে এমন তিন জন স্টুডেন্টের মতামত।

১

২

৩

[alert style=”success”]কোথায় এবং কিভাবে দিবেন?[/alert]

জিআরই ফাইনাল পরীক্ষার আগে সবার কমবেশি সাধারণ যতো জিজ্ঞাসা থাকে তার মধ্যে অন্যতম মডেল টেস্ট কোথায় দেওয়া যায়, কিভাবে দেওয়া যায়। বর্তমানে গ্রেকের পরীক্ষার ভেন্যুটি বনানী শাখাতেই রাখা হয়েছে। মডেল টেস্টে অংশ নিতে চাইলে বনানী শাখায় গিয়ে পরীক্ষা দিতে হবে। কোন তথ্য বা মডেল টেস্টের সিট বুকিং দেওয়ার জন্য গ্রেকের যে কোনো [button size=”large,small,mini” color=”blue” url=”http://hsa.grecbd.com/contact/” ]শাখায় যোগাযোগ[/button] করতে পারেন। অথবা ফোন করতে পারেন: 01768377641 (লালমাটিয়া শাখা), 01768377640 ( বনানী শাখা), 01768377643 (সাইন্সল্যাব শাখা) এবং 01768377644 (চট্টগ্রাম শাখা)