জিআরই প্রস্ততির সবচেয়ে বড় বাধা নতুন শব্দ শেখা। যা অনেকের কাছেই দুর্বোধ্য মনে হয়। আবার অনেকে আছেন যারা ২,০০০ থেকে ৪,০০০ ওয়ার্ড পড়েও অনুশীলেনর খাতায় হিসাব মেলাতে ব্যর্থ হন। এর অন্যতম কারন নির্দিষ্ট একটি ওয়ার্ডের বই থেকে ওয়ার্ড মুখস্ত করা। এবং বেশিরভাগ বইতে ওয়ার্ড অনুশীলন করার সুযোগটি থাকে না।

প্রযুক্তির এই যুগে তাই কাগজের বই থেকেও বেশি কার্যকরি হতে পারে ”জিআরই ভোক্যাব বিল্ডার” নামক ক্ষুদে অ্যাপস। যা বুঝে-শুনে ওয়ার্ড মুখস্ত কাজে বিশেষভাবে সহয়ক হবে।

Screenshot_1

জিআরই বাইবেল হিসেবে পরিচিত ব্যারন্স ওয়ার্ড লিস্টের ৩,৭২৬ টি ইউনিক শব্দ এই অ্যাপসে পাওয়া যাবে। পাওয়া যাবে সমার্থ শব্দ-বিপরীত শব্দ, প্রতিটি শব্দের বাংলা এবং ইংরেজি অর্থ। প্রয়োগবিধি ভালোভাবে তুলে ধরার জন্য প্রায় প্রতিটি শব্দের সাথেই থাকবে নির্দিষ্ট উদাহরন । সঠিকভাবে উচ্চারন শেখার জন্য প্রতিটি শব্দের সাথেই জুড়ে দেওয়া আছে ব্রিটিশ এবং আমেরিকান- এই দুই স্টাইলের উচ্চারন। মুখস্ত করার পর যাতে সহজেই যাতে মনে রাখার জন্য প্রতিটি শব্দের বিশেষ বিশেষ কৌশল (নেমোনিক্স) আছে।

Screenshot_1

অনুশীলেনর ধাঁর বাড়ানোর জন্য এই লিস্টের শব্দগুলো দিয়েই জুড়ে দেওয়া হয়েছে বিভিন্ন রকম কুইজ। যা আপনার শব্দ শেখার প্রক্রিয়া কতোটা সফলতা পাচ্ছে সেটি সঠিকভাবে আপনার সামনে তুলে ধরতে পারবে। পাশাপাশি প্রতিটি শব্দের সাথেই নিজের মতো করে কিছু লিখে রাখার সুবিধাও পাওয়া যাবে। যা একজন শিক্ষার্থীকে তার মতো করে শব্দ শেখার সুযোগ করে দিবে।

Screenshot_9

ডাউনলোড লিংক [button size=”large,small,mini” color=”black” url=”https://play.google.com/store/apps/details?id=com.tonmoy.grevocabbuilder&hl=en” ]GRE Vocab Builder in Bangla[/button]