[alert style=”danger”]অনেকেরই প্রশ্ন থাকে, আয়েল্টস টেস্টে ইংরেজি গ্রামারের প্রয়োজনীয়তা আছে কি? সংক্ষেপে উত্তরটি হচ্ছে, হ্যা! অবশ্যই আয়েল্টস টেস্টে ইংরজি গ্রামারের প্রয়োজন আছে। একটু বিশদ ভাবে বললে, যেকোন ভাষা বুঝতে হলে এবং সে ভাষায় কথা বলা বা অন্যদের সাথে যোগাযোগ করতে হলে নূণ্যতম কিছু জ্ঞানের প্রয়োজন হয়। ভাষা সম্পর্কে এই জ্ঞান আসলে অর্জিত হয় গ্রামার (ব্যাকরণ) থেকে।[/alert]

আয়েল্টস যেহেতু ভাষাগত দক্ষতা যাচাইয়ের একটি পরীক্ষা, তাই এই টেস্টের জন্য অবশ্যই ইংরেজি গ্রামারের জ্ঞান আপনার থাকতে হবে। এর মানে এই না যে গ্রামারে দখল কম তাই আপনার পক্ষে ভাল একটি স্কোর তোলা সম্ভব নয়। সম্ভব তবে এক্ষেত্রে একটু কৌশলী এবং পরিশ্রমী হতে হবে।

grammer for IELTS

আয়েল্টস টেস্টের সকল সেকশনে গ্রামারের সরাসরি প্রয়োগ না থাকলেও রিডিং এবং স্পিকিং সেকশনে প্রয়োগ রয়েছে। আর বিশেষ ভাবে পরীক্ষার্থীকে গ্রামারের প্রয়োগ করতে হয়  রাইটিং সেকশনের পরীক্ষায়।

রিডিং সেকশনে গ্রামারের বেসিক জ্ঞান না থাকলে জটিল ইংরেজি বাক্যে সহজেই অর্থ (Sentence এর sense) বুঝতে ভুল হয়ে যেতে পারে। এজন্য বিভিন্ন sentence structures সম্পর্কে স্পষ্ট ধারনা থাকা জরুরী।

ইংরেজি গ্রামারে খুব বেশি পারদর্শিতা না হলেও আয়েল্টস টেস্টে ভাল একটি স্কোর তুলতে হলে গ্রামারের বেসিক ধারনা থাকতে হবে।

[alert style=”info”]রিডিং এবং লিসেনিং সেকশন[/alert]

আয়েল্টস টেস্টের রিডিং এবং লিসেনিং সেকশনে সাধারণত সংক্ষেপে উত্তর করতে হয়। যার মধ্যে অনেক প্রশ্নই আবার সঠিক উত্তর বাছাই এর মতো হয়। তবে এর মধ্যেও কিছু প্রশ্ন আছে যেগুলো ২-৩ শব্দের মধ্যে উত্তর করতে বলা হয়। আবার শূণ্যস্থান পূরণের মতো প্রশ্নও থাকে।

এমন প্রশ্নে ইংরেজি একে বারে বেসিক গ্রামারের প্রয়োগ অনেক সময় প্রয়োজন হয়। যেখানে হয়তো কোন Word এর Adjective, Noun, Singular, Plural ফর্মে পরিবর্তন করতে হতে পারে। আর যেখানে পরিবর্তন প্রয়োজন সেখানে তা না করা হলে আপনার উত্তরটি ভুল ধরা হতে পারে।

[alert style=”info”]রাইটিং সেকশন[/alert]

আয়েল্টস টেস্টের যে সেকশনটিতে সব থেকে বেশি গ্রামারের গুরুত্ব রয়েছে সেটি হচ্ছে রাইটিং সেকশনে। কারন এই সেকশনটিতে পরীক্ষার্থীকে গ্রামারের রুলস জানলেই হবে না বরং তার প্রয়োগ ঘটাতে হবে নিজের লেখায়। আর কোন নির্দিষ্ট টপিকের উপর ইংরেজিতে গঠনমূলক কিছু লেখা সহজ নয়। এজন্য প্রয়োজন শব্দ জ্ঞান এবং গ্রামারের প্রয়োগ। এই দুটি জিনিস একটি লেখাকে পাঠকের কাছে আর্কষনীয় করে তুলতে পারে।

রাইটিং সেকশনে আপনি যতো সুন্দরভাবে গুছিয়ে Complex Sentence ব্যবহার করতে পারবেন স্কোর বাড়ার সম্ভাবনা ততো বেশি থাকে। আর Complex Sentence ব্যবহারে অবশ্যই গ্রামারের দখল প্রয়োজন।

আয়েল্টস রাইটিং সেকশনে গ্রামারের উপর প্রায় ২৫% মার্কস নির্ভর করে। লেখার মাঝে আপনার গ্রামাটিক্যাল ভুল থাকলে এজন্য রাইটিং সেকশনে নাম্বার কাটা হবে।

[alert style=”info”]স্পিকিং সেকশন[/alert]

যেকোন ভাষায় অন্যকে কথার মাধ্যমে বোঝানোর জন্য আপনাকে অবশ্যই সে ভাষার দখল থাকতে হবে। এ দখল আপনি অর্জন করতে পারবেন গ্রামারের মাধ্যমে। আপনি কথা বলার সময় গ্রামারের সঠিক ব্যবহার করছেন কিনা তা যাচাই করা হবে।আর রাইটিংয়ের মতো স্পিকিং সেকশনেও ব্যাকরণের উপর ২৫% মার্কস রয়েছে।

[alert]আয়েল্টস টেস্টে সাধারণত কোন কোন গ্রামারগুলো প্রয়োজন হয়?[/alert]

আয়েল্টস টেস্টের জন্য সাধারণত বেসিক লেভেলের গ্রামারের প্রয়োজন হয়। আর এর জন্য পৃথক কোন বই না পড়ে, বরং নবম-দশন কিংবা এইচএসসি লেভেলের ইংরেজি গ্রামারগুলো ফলো করলেই হয়। তবে প্রশ্ন হচ্ছে গ্রামারের কোন কোন বিষয়গুলো প্রয়োজন হয়?

আয়েল্টস টেস্টে সকল ধরনের গ্রামারের প্রয়োজন আছে। এর মধ্য থেকেও যেসকল গ্রামারের বেসিক বিষয় না জানলেই নয় এমন কিছু প্রয়োজনীয় আইটেমগুলো হলো-

[alert style=”success”]

  • Singular/ Plural form
  • Right forms of words
  • Tense
  • Sentence Conversion
  • Voice
  • Appropriate Prepositions
  • Phrases and Idioms
  • Articles
  • Punctuations
  • Linking words

[/alert]