• সময়: ৬০ মিনিট বা ১ ঘন্টা। এর মধ্যে কোন ধরনের বিরতি থাকে না।
  • পেপার ফরমেট: এই সেকশনের পরীক্ষায় পরীক্ষার্থীকে প্রশ্ন দেয়া হবে। যা পড়ে পড়ে উত্তরপত্রে সঠিক উত্তরগুলো লিখতে হবে।
  • টাস্কের সংখ্যা: ৩ ধরনের টাস্ক (প্যাসেজ) থাকবে।
  • প্রশ্ন সংখ্যা: ৪০ টি প্রশ্ন থাকে।
  • নাম্বার: প্রতিটি প্রশ্নের জন্য ১ নাম্বার থাকে। অর্থাৎ ৪০ টি প্রশ্নের জন্য ৪০ নাম্বার থাকে।

আয়েল্টস পরীক্ষায় লিসেনিং সেকশনের পর পরীক্ষার্থীকে টেস্টের দিন দীর্ঘ ৬০ মিনিটের জন্য রিডিং সেকশনের জন্য বসতে হয়। আর এই সেকশনটিতে ভোকাবুলারীর ব্যবহার সব থেকে বেশি হয়। অর্থাৎ এই সেকশনটির পরীক্ষায় পরীক্ষার্থীকে প্যাসেজ পড়ে তার উত্তর করতে হবে। আর প্যাসেজগুলোর অর্থ বুঝতে হলে ভোকাবুলারী এর ভাণ্ডার সমৃদ্ধ থাকতে হবে। নাহলে ভুল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

আয়েল্টস টেস্টের এই সেকশনটির পরীক্ষা সব থেকে দীর্ঘক্ষণের হয়ে থাকে। আর সেকশনটির মাঝে কোন বিরতিও পাওয়া যায় না। তাই প্যাসেজ পরে তা বুঝে ৪০ টি প্রশ্নের উত্তর করাটা বেশ কঠিন। রিডিং সেকশনে ভাল একটি স্কোর তুলতে তাই জানতে হবে টিপস্। ক্লিক করুন এখানে

[alert style=”success”]এবার তাহলে রিডিং সেকশনের টাস্কএবং প্রশ্ন সম্পর্কে জেনে নেয়া যাক :[/alert]

আয়েল্টস টেস্টের এই সেকশনটিতে ৩টি আলাদা প্যাসেজ থাকে। আর এই প্যাসেজগুলোর অধীনে বেশ কিছু প্রশ্ন থাকে।

প্যাসেজ  ১  :

রিডিং সেকশনের এই প্যাসেজটি অপর দুটি প্যাসেজের চেয়ে তুলনামূলকভাবে সহজ হয়ে থাকে। এখানে এই প্যাসেজ এর নিচে কয়েক ধরেনর প্রশ্ন করা হয়। তাই প্যাসেজটি পরে একজন পরীক্ষার্থীকে প্রশ্নের উত্তরগুলো করতে হবে। তবে এই প্যাসেজের জন্য কখনোই ২০ মিনিটের বেশি সময় ব্যয় করা উচিত নয়।

প্যাসেজ   ২  :

এই সেকশনের প্রথম প্যাসেজটির তুলনায় এই প্যাসেজটি তুলনামূলক একটু কঠিন হয়ে থাকে। এখানে থেকে বেশ কিছু প্রশ্ন করা হয়। যেগুলো প্যাসেজ থেকে পড়ে তথ্য নিয়ে উত্তর করতে হয়। এই প্যাসেজের জন্যও ২০ মিনিটের অধিক সময় ব্যয় করা উচিত নয়।

প্যাসেজ  ৩  :

এই প্যাসেজটি রিডিং সেকশনের সব থেকে কঠিন অংশ। যা পার্দশিতার মাপমাঠিতে পার্থক্য এনে দিতে সক্ষম। এই প্যাসেজটি থেকেও বেশ কিছু প্রশ্ন করা হয়। এই প্যাসেজের জন্য ২০ মিনিটের অধিক সময় ব্যয় করা উচিত নয়। তবে এটি যেহেতু অন্য প্যাসেজগুলোর তুলনায় কঠিন তাই অন্য প্যাসেজগুলো থেকে সময় বাঁচিয়ে এখানে দেয়া উচিত।

[alert]এই রিডিং প্যাসেজগুলো থেকে বিভিন্ন ধরন বা প্যাটার্ন এর প্রশ্ন করা হয়। আর এই ভাবে প্রায় ১১ রকমে প্রশ্ন আসতে পারে আয়েল্টস রিডিং টেস্টে। এগুলো হল:[/alert]

[alert style=”info”]

 

  • Multiple choice: যেখানে A, B, C অথবা D থেকে যেকোন ১ টি উত্তর সিলেক্ট করতে হবে। অথবা A, B, C, D অথবা E থেকে ২ টি সঠিক উত্তর কিংবা A, B, C, D, E, F অথবা G থেকে ৩ টি সঠিক উত্তর নিয়ে উত্তরপত্রে লিখতে হবে।
  • Identifying information: এই ধরনের প্রশ্নে পরীক্ষার্থীকে তথ্য যাচাই করতে হবে। এবং যাচাই করে তথ্যটি ‘true’, ‘false’ অথবা ‘not given’ এর কোনটি তা উত্তর দিতে হবে।
  • Identifying writer’s views/claims: এই ধরনের প্রশ্নে পরীক্ষার্থীকে তথ্য যাচাই করতে হবে। এবং যাচাই করে তথ্যটি ‘yes’, ‘no’ অথবা ‘not given’ অপশনের মধ্যে উত্তর দিতে হবে।
  • Matching information: প্যাসেজের মধ্যে ‍A, B, C, D, E, F করে বেশ কিছু তথ্য দেয়া থাকে। পরীক্ষার্থীকে প্রশ্নের দেয়া তথ্যটি কোন পয়েন্টের আন্ডারে আছে তা খুঁজে বের করতে হয়।
  • Matching headings: এই ধরনের প্রশ্নে পরীক্ষার্থীকে i, ii, iii অপশনের অধীনে কিছু পয়েন্ট বা শিরোনাম দেয়া হয়। যেগুলোর মধ্যে কোনটি আর্টিকেলের শিরোনাম হতে পারে জানতে চাওয়া হয়।
  • Matching features: এমন প্রশ্নে পরীক্ষার্থীকে প্রশ্নের একাধিক তথ্য দিয়ে সঠিক উত্তরটি খুঁজে বের করতে হবে।
  • Matching sentence endings: এটি অনেকটা শূণ্যস্থান পূরণের মতো প্রশ্ন হয়। এখানে একটি Sentence এর শেষের অংশে ফাঁকা ঘর থাকবে। যা প্যাসেজ পরে সমার্থক শব্দ দিয়ে পূরণ করতে হবে।
  • Sentence completion: এটাও শূণ্যস্থান পূরণ। এখানে পরীক্ষার্থীকে প্যাসেজ থেকে আইডিয়া নিয়ে Sentence পূরণ করতে হবে। তবে এক্ষেত্রে প্রশ্নে কিছু নির্দেশনা দেয়া হয়ে থাকে। যেমন- Write ‘NO MORE THAN THREE WORDS AND/OR A NUMBER from the passage’, ‘ONE WORD ONLY’ অথবা ‘NO MORE THAN TWO WORDS from the passage for each answer.’ এই ধরনের শর্ত দেয়া হয়।
  • Summary, note, table, flow-chart completion: এখানে প্যাসেজের পাশাপাশি Summary, note, table, flow-chart completion ইত্যাদি দেয়া থাকবে। তবে পরীক্ষার্থীকে সকল সূত্র থেকে উত্তর বের করে নিয়ে আসতে হবে। আর এখানেও Write ‘NO MORE THAN THREE WORDS AND/OR A NUMBER from the passage’, ‘ONE WORD ONLY’ অথবা ‘NO MORE THAN TWO WORDS from the passage for each answer.’ এই ধরনের শর্ত দেয়া হয়।
  • Diagram label completion: এই ধরনের প্রশ্নে চিত্র দেয়া হয় তবে কি চাওয়া হচে্ছ তা বুঝে পরীক্ষার্থীকে উত্তর করতে হবে। অনেক সময় প্রশ্নে শব্দ বা সংখ্যাও চাইতে পারে। তাই প্রশ্ন বুঝে উত্তর করতে হবে। এখানেও Write ‘NO MORE THAN THREE WORDS AND/OR A NUMBER from the passage’, ‘ONE WORD ONLY’ অথবা ‘NO MORE THAN TWO WORDS from the passage for each answer.’ এই ধরনের শর্ত দেয়া হয়।
  • Short-answer questions: এখানে প্যাসেজের আলোকে প্রশ্ন করা হবে। পরীক্ষার্থীকে প্রশ্ন বুঝে প্যাসেজ থেকে উত্তর করতে হবে। তবে শব্দের লিমিটেশন কত তা খেয়াল করতে হবে। শর্ত অতিক্রম করলে উত্তর ভুল ধরা হবে।

[/alert]

লক্ষ্যনীয় যে, রিডিং সেকশনের পরীক্ষায় প্রশ্নে বেশ কিছু তথ্য এবং শর্তের উল্লেখ করা হয়। যেগুলো অবশ্যই পালনীয়। মানে আপনাকে পুরোটা মেনে তারপর উত্তর করতে হবে। তাই প্রশ্ন এবং উত্তরপত্র পাওয়া মাত্রই উত্তর করার জন্য ঝাপিয়ে পড়বেন না। বরং ইন্সট্রাকটর কি বলছেন তা শুনে এবং প্রশ্ন কি চাইছে সে দিকে মনোযোগী হয়ে বুঝে উত্তর করতে হবে।