সামনে আয়েল্টস টেস্ট দিবেন বলে ভাবছেন। আর তাই প্রস্তুতির জন্য মডেল টেস্ট দিচ্ছেন বা অচিরেই দিবেন। কিন্তু আয়েল্টস টেস্টের লিসেনিং এবং রিডিং সেকশনে ৪০টি করে প্রশ্ন থাকে। আবার রাইটিং ও স্পিকিং সেকশনে নাম্বার ভাগ করা থাকে ভিন্নভাবে। বিভিন্ন সেকশনের জন্য সময় আবার বিভিন্ন।
 
এখন প্রশ্ন হলো- এই বিভিন্ন নাম্বারকে কেমন করে ব্যান্ড স্কোরে কনভার্ট করা হয়? এই প্রশ্নের উত্তরটি জানতে পড়তে হবে আর্টিকেলের শেষ পর্যন্ত।

আয়েল্টস পরীক্ষা কতো নাম্বারের হয় এবং কতটি প্রশ্ন থাকে?

আয়েল্টস টেস্টে রিডিং, রাইটিং, লিসেনিং এবং স্পিকিং- এই ৪টি সেকশনের উপর পরীক্ষা হয়। এর মধ্যে রিডিং, রাইটিং এবং লিসেনিং সেকশনে ৪০টি করে প্রশ্ন থাকে। যার প্রতিটি প্রশ্নের জন্য ১ নাম্বার করে থাকে।

এভাবে প্রাপ্ত নাম্বারকে পরে ব্যান্ড স্কোরে ১-৯ স্কেলে কনভার্ট করা হয়। আর স্পিকিং সেকশনের নাম্বার আলাদা ভাবে দেয়া হয়।

আয়েল্টস পরীক্ষা কত সময়ের হয়?

আয়েল্ট টেস্ট ২ ঘন্টা ৪৫ মিনিট ব্যাপী হয়ে থাকে। মূল টেস্টের দিন ২ ঘন্টা ৩০ মিনিটে লিসেনিং, রিডিং এবং রাইটিং পরীক্ষা অুনষ্ঠিত হয়। আর স্পিকিং সেকশনের পরীক্ষা আলাদা ভাবে টেস্ট ডে এর ১ সপ্তাহ আগে বা পরে অনুষ্ঠিত হয়। স্পিকিং সেকশনের পরীক্ষাটি হয় ১১-১৩ মিনিটের।

সেকশন অনুযায়ী মানবন্টন এবং সময়ের ধারনা

আয়েল্টস পরীক্ষা পদ্ধতি দুই ধরনের। যার একটি হচ্ছে একাডেমিক (IELTS Academic) আয়েল্টস। অপরটি হচ্ছে জেনারেল ট্রেনিং (IELTS General Training) আয়েল্টস।

আয়েল্টসের প্রকারভেদ সম্পর্কে হেড টু হেড তুলনা জানতে পড়তে পারেন এই আর্টিকেলটি

তবে উভয় ধরনের আয়েল্টস পরীক্ষার স্কোর একই। অর্থাৎ কোন পরীক্ষার্থী যে ধরনের আয়েল্টস পরীক্ষায় অবতীর্ণ হোন না কেন তাদের স্কোর একই স্কেলে পরিমাপ করা হয়। আর স্কোরের স্বীকৃতি স্বরূপ ব্যান্ড প্রদান করা হয়।

আয়েল্টস পরীক্ষার মোট সময় হচ্ছে ২ ঘন্টা ৪৫ মিনিট। এর মধ্যে দুটি পৃথক পরীক্ষা পদ্ধতিতে ৪টি সেকশনে পরীক্ষা নেওয়া হয়।

তবে আপনি যে ধরনের আয়েল্টস পরীক্ষায় অংশগ্রহণ করুন না কেন পরীক্ষার প্রথম অংশ লিসেনিং সেকশন এবং শেষ অংশ স্পিকিং সেকশন প্রায় একই ধরনের হয়ে থাকে।

আয়েল্টস পরীক্ষার পদ্ধতি কিছুটা ভিন্নতা লক্ষ্য করা যায় শুধুমাত্র রিডিং এবং রাইটিং এই দুইটি সেকশনে।

ielts-test_scheme

আয়েল্টস লিসেনিং সেকশন

লিসেনিং টেস্ট সেকশনে পরীক্ষা হয় ৩০ মিনিটের। যেখানে সম্পূর্ণ টেস্টটি ৪টি অংশে বিভক্ত থাকবে। যার অভ্যন্তরে থাকবে ৪০টি প্রশ্ন।

আয়েল্টস পরীক্ষার শুরুতেই একজন পরীক্ষার্থীকে লিসেনিং সেকশনে অবতীর্ণ হতে হবে। তার জন্য পৃথক চারটি ক্লিপ বাজানো হবে। এই চারটি ক্লিপে কোন রিডিং পড়ে যাওয়া সংবাদের মতো কিছু, নাটকের সংলাপ অথবা দুই বা ততোধিক মানুষের মধ্যে কথোপকথন শুনানো হবে।

তবে প্লেকৃত ক্লিপ শুধুমাত্র একবারই বাজানো হবে অর্থাৎ তা পুনরায় শোনার কোন সুযোগ থাকবে না। প্রতিটি প্রশ্নের মান ১ নাম্বার।

নিচের ছক থেকে সহজেই একুরেট ব্যান্ড স্কোর নির্ণয় করা যাবে:
ielts-test-listening score

আয়েল্টস রিডিং সেকশন

রিডিং টেস্ট সেকশনে পরীক্ষা হবে ১ ঘন্টা বা ৬০ মিনিটের। যেখানে সম্পূর্ণ টেস্টটি ৩টি অংশে বিভক্ত থাকবে। একাডেমিক (IELTS Academic) এবং জেনারেল ট্রেনিং (IELTS General Training) উভয় বিভাগের জন্যই ৪০টি করে প্রশ্ন থাকবে। যাদের প্রতিটি পশ্নের মান হবে ১ নাম্বার। তবে একাডেমিক এবং জেনারেল ট্রেনিং আয়েল্টস এর জন্য ব্যান্ড স্কোর ভিন্ন ভাবে গণনা করা হয়।

একাডেমিক আয়েল্টস:
ielts-test- academic reading score

জেনারেল ট্রেনিং আয়েল্টস:

ielts-test- gt reading score

আয়েল্টস রাইটিং সেকশন

রিডিং টেস্ট সেকশনে পরীক্ষার সময় ১ ঘন্টা বা ৬০ মিনিট। যেখানে একাডেমিক (IELTS Academic) এবং জেনারেল ট্রেনিং (IELTS General Training) বিভাগের জন্য প্রশ্নে ভিন্নতা রয়েছে।

এই টেস্টে ২টি টাস্ক থাকবে। একাডেমিক পদ্ধতিতে রাইটিং সেকশনে প্রথম টাস্কে লেখচিত্র, টেবিল, চার্ট এবং ডায়াগ্রাম থাকবে, যা পরীক্ষার্থীকে বর্ণনা, সংক্ষেপে উল্লেখ কিংবা দেওয়া ইনফর্মেশনকে ব্যাখ্যা করতে হবে। এবং দ্বিতীয় টাস্কে সাধারণত বর্ণনামূলক বা পক্ষে-বিপক্ষে যুক্ত প্রদান করতে হবে এমন ধরনের প্রশ্ন আসে।

জেনারেল ট্রেনিং পদ্ধতিতে রাইটিং সেকশনে প্রথম টাস্কে লেখচিত্র, টেবিল, চার্ট এবং ডায়াগ্রাম থাকবে, যা পরীক্ষার্থীকে বর্ণনা, সংক্ষেপে উল্লেখ কিংবা দেওয়া ইনফর্মেশনকে ব্যাখ্যা করতে হবে। এবং দ্বিতীয় টাস্কে সাধারণত বর্ণনামূলক বা পক্ষে-বিপক্ষে যুক্তি দিতে হবে এমন প্রশ্ন আসে।

এখানে মাল্টিপল চয়েস ধরনের কোন প্রশ্ন থাকবে না। আর এই উভয় টাস্কের জন্য শব্দ সংখ্যা নির্দিষ্ট থাকবে অর্থাৎ ১৫০ থেকে ২৫০ শব্দের মধ্যে উত্তর থাকতে হবে। এর বেশি বা কম হলে স্কোরে প্রভাব পড়তে পারে।

দুই ধরনের আয়েল্টস পরীক্ষা পদ্ধতিতেই উভয় টাস্ক যে মানদণ্ড পরিমাপ করা হবে তা হলো:

  • টাস্কটা কতটা ভাল হয়েছে
  • টাস্ক অনুযায়ী উত্তর কতটা সংগতিপূর্ণ এবং সংযোগ রয়েছে
  • ব্যবহৃত শব্দের সৌন্দর্য্য
  • গ্রামাটিক্যাল পারদর্শিতা

আয়েল্টস স্পিকিং সেকশন

স্পিকিং টেস্ট সেকশনে পরীক্ষার্থীকে সরাসরি একজন অভিজ্ঞ পরীক্ষকের সাথে কথোপকথনে অবতীর্ণ হতে হবে। এই টেস্টের সময় মাত্র ১১ থেকে ১৫ মিনিট।

এই টেস্টটি আবার ৩টি অংশে নেয়া হবে। প্রথম অংশে থাকবে পরীক্ষক পরীক্ষার্থীর নিজের সম্পর্কে কিংবা সম্পর্কযুক্ত কোন বিষয়ের উপর কিছু বলতে বলবেন। যার সময় হবে ৪-৫ মিনিট।

দ্বিতীয় অংশে একটি গোপণ কার্ড তুলতে বলা হবে, যেখানে একটি নির্দিষ্ট টপিক বা বিষয় দেওয়া থাকবে। এসময় প্রস্তুতির জন্য ১ মিনিট দেয়া হবে এবং এরপর ২ মিনিট সেই বিষয়টি সম্পর্কে বলতে হবে।

আর সবশেষ তৃতীয় অংশে কার্ডের টপিকের উপর পরীক্ষাকের সাথে আলোচনা করতে হবে। এজন্য সময় থাকবে ৪-৫ মিনিট।

 

 

Comments

comments