[alert style=”danger”]কোন নির্দিষ্ট টপিক বা চিত্র সম্পর্কে লিখে বর্ণনা করা সহজ নয়। ইংরেজিতে লিখতে গেলে তা আরও কঠিন হয়ে যায়। কঠিন এই কাজকে যেন দুরূহ করে আয়েল্টস টেস্টের গ্রাফ কিংবা চার্ট ধরনের চিত্রগুলো। বিশেষ করে যখন প্রশ্নে এগুলোকে বর্ণনা করতে বলা হয় তখন অনেকেই গঠনমূলকভাবে তা বর্ণনা করতে পারে না।[/alert]

আয়েল্টস টেস্টের রাইটিং সেকশনে ভাল করতে তাই প্রয়োজন বেশি বেশি প্রাকটিসের এবং সেজন্য প্রশ্ন কেমন হতে পারে সে বিষয়ে আইডিয়া থাকাটা খুবই জরুরী।

টাস্ক সংখ্যা: ২টি

সময়: ৬০ মিনিট বা ১ ঘন্টা

প্রশ্নের ধরণ ও সংখ্যা: প্রতিটি টাস্কে ১টি করে প্রশ্ন থাকে। যা উত্তরপত্রে হাতে লেখে উত্তর করতে হয়।

রাইটিং সেকশনের প্রশ্ন কাঠামো

আয়েল্টস টেস্টের অন্যান্য সেকশনের তুলনায় রাইটিংয়ে অনেকেরই দুর্বলতা কাজ করে। তবে এই দুর্বলতাকে কাটিয়ে ওঠা সম্ভব শুধুমাত্র প্রাকটিসের মাধ্যমে। আর এজন্য প্রশ্ন সম্পর্কে খুব ভাল একটি ধারনা থাকা জরুরী।

  • টাস্ক  ১  :

রাইটিং সেকশনের ১ম টাস্কে সাধারণত কোন বক্তব্য বা পরিসংখ্যান চিত্র যেমন- graphs, charts অথবা tables ইত্যাদিকে বর্ণনা করতে হবে। চিত্র হিসেবে এই টাস্কে কোন যন্ত্রের ছবি দিয়ে তা বর্ণনা করতে বলতে পারে। সেখানে হয়তো যন্ত্রটি কিভাবে কাজ করে এবং কলাকৌশল সম্পর্কে বর্ণনা করা যেতে পারে।

এই টাস্কের বর্ণনা মূলক লেখাটি অবশ্যই ১৫০ শব্দের অধিক হতে হয়। আর টাস্কটি সম্পূর্ণ করতে প্রায় ২০ মিনিট সময় ব্যয় করা যেতে পারে।

কিছু নমুনা প্রশ্ন:

[alert]1) Bar Chart/ Bar diagram:[/alert]

The chart below gives information about the most common sports played in New Zealand in 2002. Summarise the information by selecting and reporting the main features, and make comparisons where relevant.

IELTS_Writing_Task_1_167

 

[alert]2) Graph:[/alert]

The graph below shows relative price changes for fresh fruits and vegetables, sugars and sweets, and carbonated drinks between 1978 and 2009. Summarise the information by selecting and reporting the main features, and make comparisons where relevant.

IELTS_Writing_Task_1_166

[alert]3) Table:[/alert]

The table below shows the number of students living in the UK gaining English language teacher training qualifications in 2007/8 and 2008/9, and the proportion of male qualifiers. Summarise the information by selecting and reporting the main features, and make comparisons where relevant.

IELTS_Writing_Task_1_165

[alert]4) Pie Chart:[/alert]

The pie charts below show the average household expenditures in Japan and Malaysia in the year 2010. Summarise the information by selecting and reporting the main features, and make comparisons where relevant.

IELTS_Writing_Task_1_164

 

[alert]5) Diagram:[/alert]

The diagrams below show the changes that have taken place at Queen Mary Hospital since its construction in 1960. Summarise the information by selecting and reporting the main features, and make comparisons where relevant.

IELTS_Writing_Task_1_161

  •  টাস্ক  ২  :

এই টাস্কে সাধারণত কোন নির্দিষ্ট বিষয় দেয়া হয়। যেই বিষয়ের উপর ভিত্তি করে একটি প্যাসেজ লিখতে হয়।

এই টাস্কের বর্ণনা মূলক লেখাটি অবশ্যই ২৫০ শব্দের অধিক হতে হয়। আর টাস্কটি সম্পূর্ণ করতে প্রায় ৪০ মিনিট সময় ব্যয় করা যেতে পারে।

তবে দুটি প্যাসেজ থেকে ২-৪ মিনিট বাঁচিয়ে রিভিশনের জন্য রাখা যেতে পারে। এতে করে কোন বানান ভুল বা গ্রামারের ভুল থাকলে চোখে পড়বে।

কিছু নমুনা প্রশ্ন:

1) It is generally believed that the Internet is an excellent means of communication but some people suggest that it may not be the best place to find information. Discuss both these views and give your own opinion.

2) Celebrities make a very good living out of media attention and have chosen to live in the public spotlight. They have no right to complain when they feel the media are intruding on their privacy. To what extent do you agree or disagree with this opinion?

3) Some parents buy their children a large number of toys to play with. What are the advantages and disadvantages for the child of having a large number of toys?

4) In general, people do not have such a close relationship with their neighbors as they did in the past. Why is this so, and what can be done to improve contact between neighbors?