কোন ল্যাঙ্গুয়েজ টেস্ট দিব- আয়েল্টস নাকি টোফেল? এ নিয়ে হায়ারস্টাডি পথযাত্রায় কনফিউশনের শেষ নেই। আমেরিকান ইউনিভার্সিটির অ্যাডমিশন রিকোয়ার্মেন্টস পেজে অনেক সময় দেখা যায় টোফেল স্কোরের মিনিমাম রেঞ্জ দেয়া আছে। কিন্তু আয়েল্টস স্কোর অ্যাক্সেপ্টবল উল্লেখ থাকলেও স্কোরের উল্লেখ থাকে না। এর উল্টোটাও হতে পারে!

এমন সময় কনফিউশনের পালে হাওয়া দেয় একটি বহুল প্রচলিত মিথ। সেটি হলো, ওমুক ইউনিভার্সিটিতো তমুক ল্যাঙ্গুয়েজ টেস্ট স্কোর গ্রহণ করে না। আসলে প্রিফারেন্স হিসেবে আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলো একটি ল্যাঙ্গুয়েজ টেস্টের উল্লেখ করলেও তারা উভয় ল্যাঙ্গুয়েজ টেস্ট স্কোরই গ্রহণ করে থাকে।

কিন্তু কি করে বুঝবেন আপনার জন্য স্কোর কত প্রয়োজন হবে? কিংবা সেই বিশ্ববিদ্যালয়ে আবেদনে আপনার স্কোরটি যথেষ্ট কিনা?

নিজ টোফেল এবং আয়েল্টস স্কোর নিয়ে এমন দোটানায় যারা আছেন তারা ভার্সিটির রিকোয়ার্মেন্টস এর সাথে নিজের ল্যাঙ্গুয়েজ টেস্ট স্কোর যাচাইয়ে ইটিএস এর টেস্ট স্কোর কনভার্টারের সাহায্য নিতে পারেন।

যেভাবে কনভার্ট করবেন:

আপনার ল্যাঙ্গুয়েজ টেস্ট স্কোর কনভার্ট করতে প্রথমেই এই লিংকে যেতে হবে। লিংকে গেলে স্কোর কনভার্সন পেজের Score Comparison Tool নামে অপশন পাওয়া যাবে। এবার TOEFL Total Score অপশনের ফাঁকা ঘরে আপনার টোফেল স্কোর দিলেই তা কনভার্ট করে আয়েল্টস এর ব্যান্ড স্কোরে দেখা যাবে।

TOEFL- IELTS Score Conversionঠিক একই ভাবে আয়েল্টস পরীক্ষার ব্যান্ড স্কোরকেও টোফেল স্কোরে কনভার্ট করা যাবে। আয়েল্টস ব্যান্ড স্কোর থেকে টোফেল স্কোরের রেঞ্জ জানতে পারেন নিচের টেবিল থেকে-

TOEFL- IELTS Score Conversion (2)

যেভাবে সেকশন ভিত্তিক স্কোর কনভার্ট করা যায়:

আয়েল্টস টেস্টের মতো টোফেলেরও চারটি সেকশনের উপর পরীক্ষা হয়। অর্থাৎ, এই দুটি ল্যাঙ্গুয়েজ টেস্টেই একজন পরীক্ষার্থীর ৪ টি ভাষাগত দক্ষতা (রিডিং, রাইটিং, লিসেনিং এবং স্পিকিং) যাচাই করা হয়ে থাকে।

যদি কোন বিশ্ববিদ্যালয়ে অ্যাডমিশন রিকোয়ার্মেন্টস হিসেবে কোন নির্দিষ্ট সেকশনে স্কোরের মিনিমাম রেঞ্জ দেয়া থাকে, সেক্ষেত্রে ওভারঅল স্কোর কনভার্সনের পাশাপাশি সেকশন ভিত্তিক স্কোর কনভার্ট করার প্রয়োজন হয়।

তাহলে দেখে নেয়া যাক, এই দুটি ল্যাঙ্গুয়েজ টেস্টের মধ্যে সেকশন ভিত্তিক স্কোর কনভার্সন এর তালিকা-

TOEFL- IELTS Score Conversion (4)TOEFL- IELTS Score Conversion (3)

TOEFL- IELTS Score Conversion (6) TOEFL- IELTS Score Conversion (5)

এই কনভার্সন টুলটির সাহায্যে আপনি ইউএস ইউনিভার্সিটিতে অ্যাপ্লাইয়ের পূর্বে নিজের স্কোর কনভার্ট করে রিকোয়ার্মেন্টস এর সাথে মিলিয়ে নিতে পারবেন। ফলে টেস্ট গ্রহণ করবে কি করবে না এনিয়ে কোন সংশয়ে পড়তে হবে না।

যেহেতু টেস্ট স্কোর কনভার্সন টুলটি টোফেলের নিয়ন্ত্রক সংস্থা ইটিএস এর অফিসিয়াল একটি কনভার্সন ওয়েব টুল হওয়ায় নির্ভরযোগ্য এবং নি:সন্দেহে স্কোর কনভার্ট করা যাবে।

Comments

comments