Issue Task সেকশনে একটি টপিক থাকবে। টপিকের পক্ষে বা বিপক্ষে অবস্থান নিতে হবে। এই পুরো টাস্কের জন্য সময় বরাদ্দ থাকবে ৩০মিনিট। শুরুতে অন্তত ৫মিনিট কিভাবে লেখা শুরু করবেন তার জন্য কিছু পয়েন্ট চিন্তা করার কাজে ব্যবহার করা উত্তম। ২০-২২ মিনিট রাখা উচিত পুরো লেখাটি টাইপ করা/বিস্তারিত লেখার জন্য। এবং ২-৫ মিনিট রাখা উচিত সবশেষে রিভিশন করা বা প্রুফ রিডিং এর জন্য।

সাধারণ কৌশল: 
  • পক্ষ এবং বিপক্ষ উভয় দিকের অ্যাটাকিং পয়েন্ট চিন্তা করা
  • যুক্তিখন্ডন সহজ পক্ষ নির্বাচন করা
  • সমর্থন যে পক্ষেই হোক না কেন, বিপক্ষের ১-২টি যুক্তি খন্ডন করা
  • লেখার প্যার্টান অনুসরণ
  • ভুলভ্রান্তি যাচাই

ধরা যাক একটি টপিক দেওয়া আছে ‘Schools should be responsible only for teaching academic skills and not for teaching ethical and social values’ এবং আমাদের আলোচনা করতে হবে।

Screenshot_1

 

1. পক্ষ এবং বিপক্ষ উভয় দিকের অ্যাটাকিং পয়েন্ট চিন্তা করা: শুরুতেই এই টপিক থেকে পক্ষ এবং বিপক্ষের কয়েকটি পয়েন্ট খুঁজে বের করা যাক। এবং সেই পয়েন্টের অধীনে ৩-৪টি সাব পয়েন্ট চিন্তা করে রাখতে হবে।

Screenshot_1

 

2. যুক্তিখন্ডন সহজ পক্ষ নির্বাচন করা: সবগুলো সাব পয়েন্ট নিয়ে আরেকটি বিস্তারিত চিন্তা করলেই আমরা আরো কিছু বিস্তারিত ধারণা পাবো। এই টপিকগুলো থেকেই আমরা সহজে অনুমান করতে পারবো কোন পক্ষে যুক্তি উপস্থাপ করা সহজ হবে।

Untitled-1

Untitled-1

 

৩. সমর্থন যে পক্ষেই হোক না কেন, বিপক্ষের ১-২টি যুক্তি খন্ডন করা: দেখা যাচ্ছে, Academic only থেকে Academics+values এর পয়েন্ট সংখ্যা বেশি এবং জোড়ালো। সে কারণে Academics+values  ডিফেন্ড করা তুলনামূলক সহজ হবে।

মনে রাখা ভালো, যুক্তি খন্ডনের জন্য আপনি যে পক্ষই বাছাই করেন না কেন। বিপক্ষের ১-২টি যুক্তি উপস্থান করতে হবে।

নিচের এক নজরে দেখে নেওয়া যাক আলোচ্য টপিকের জন্য কোন পয়েন্টগুলো নিয়ে আলোচনা করা হবে:

 

Untitled-2

৪. লেখার প্যার্টান অনুসরণ: পয়েন্ট সংগ্রহ করা শেষ। এবার ভাবতে হবে পয়েন্টকে কিভাবে প্যারাগ্রাফে পরিণত করা যায়। সাধারণত প্রতিটি ইস্যু টাস্কে Introductory, Middle, Opposing side and Conclusion প্যারাগ্রাফ থাকা উচিত। দেখে নেওয়া যাক এসব প্যারাগ্রাফে কি কি সাব পয়েন্ট থাকতে পারে।

Untitled-2

Untitled-2

Untitled-2

Untitled-2

৫. প্রুফ রিডিং: সবগুলো প্যারাগ্রাফ লেখা শেষে কমপক্ষে একবার হলেও পুরো ইস্যু টাস্ক পুনরায় পড়ে দেখা উচিত। এতে করে ব্যাকরণিক ভুল এবং বানানগত ভুলের মাত্রা কমে আসবে।

কার্টেসী: গ্রীণলাইট

Comments

comments