IELTS

আয়েল্টস পরীক্ষায় ভালো স্কোর করতে প্রস্তুতিটা চাই স্ট্রাটিজিক্যালি। এক্ষেত্রে স্ট্রাটিজির স্টেপ বাই স্টেপ নিচে আলোচনা করা হলো-
স্টেপ ১: টেস্ট ফরমেট সম্পর্কে ধারনা রাখুন

যেহেতু হাতে সময় নেই প্রথমে তাই আয়েল্টস পরীক্ষার ফরমেট সম্পর্কে স্পষ্ট ধারনা প্রয়োজন। যা আপনাকে প্রস্তুত হতে এগিয়ে রাখবে। আয়েল্টস পরীক্ষার কাঠামো ফরমেট সম্পর্কে বিস্তারিত জানতে এই আর্টিকেলটি দেখে নিন।

স্টেপ ২: স্ট্রাটিজি তৈরি করে ফেলুন

আয়েল্টস পরীক্ষার টেস্ট ফরমেট সম্পর্কে ধারনা হয়ে গেলে এবার স্ট্রাটিজি তৈরির পালা। আয়েল্টস পরীক্ষায় ৪ টি ভাষাগত দক্ষতা যাচাই করা হয়। এই পর্যায়ে দেখুন লিসেনিং, রিডিং, রাইটিং এবং স্পিকিংয় -এই ৪ টি দক্ষতার মধ্যে কোনটিতে আপনার দুর্বলতা রয়েছে। যেটিতে আপনি বেশি উইক বলে মনে করছেন সেটির জন্য তুলনামূলক একটু বেশি সময় বরাদ্দ করুন।

স্টেপ ৩: প্রাকটিস

আয়েল্টস পরীক্ষায় ভাল স্কোর করতে প্রয়োজন বেশি বেশি প্রাকটিসের। এক্ষেত্রে গ্রামারের বেসিক ধারনা জানা থাকলে সরাসরি প্রাকটিস অংশে চলে যেতে পারেন। যেখানে আপনি কিছু নমুনা প্রশ্ন বা মডেল টেস্ট সলভ করতে পারেন। এজন্য আয়েল্টস পরীক্ষার টেস্ট ফরমেট সম্পর্কে খুব ভালো এবং স্পষ্ট ধারনা থাকা প্রয়োজন।

টিপস্: প্রাকটিস করতে গিয়ে যে ইংরেজি শব্দটি অপরিচিত মনে হচ্ছে তা অর্থ পেটে আছে কিন্তু মুখে আসছে এমনটা মনে হলে তা সাথে সাথে নোট করে রাখুন এবং অর্থ দেখে নিয়ে তা শিখে ফেলুন।

দরকারী বইসমূহের তালিকা:

টিপস্: হাতে কিছু দিন সময় থাকলে এবং যদি মনে করেন বেসিকটা একটু পাকা করা প্রয়োজন তবে Cambridge IELTS Test Practice (1-10) সিরিজের শুরু থেকে প্রাকটিস আরম্ভ করতে পারেন। আর যদি মনে করেন আপনার বেসিক ভাল সেক্ষেত্রে আপনি সিরিজের ৬ষ্ট বই থেকে পরবর্তীগুলো প্রাকটিস করতে পারেন।

এই গুলো থেকে প্রাকটিস করতে পারেন। তবে মনে রাখতে হবে যে, আয়েল্টস পরীক্ষার ভাল স্কোর করতে হলে প্রাকটিসের কোন বিকল্প নেই। আর এই বইগুলো থেকে আপনার লিসেসিং, রিডিং এবং রাইটিংয়ের প্রাকটিস করতে পারবেন।

দরকারী বই সমূহের লিংক ও ভিডিও ফাইলস:
  • আয়েল্টস টেস্টের জন্য প্রয়োজনীয় বইগুলো গ্রেকের সমৃদ্ধ তথ্য ভাণ্ডার ডাউনলোড ভল্ট থেকে ডাউনলোড করে নিতে পারেন।
  • অনলাইনে ফ্রি মডেল টেস্ট দিতে চাইলে ক্লিক করুন এখানে
  • গ্রামারের বিভিন্ন রুলসের জন্য গ্রেকের ভিডিও সিরিজ লিংক
  • ঘরে বসেই আয়েল্টস প্রস্তুতির জন্য গ্রেকের ৫২ পর্বের ভিডিও টিউটোরিয়াল দেখতে ক্লিক করুন এখানে

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>