বিশেষ নোটঃ ট্রান্সক্রিপ্ট মূল্যায়ন বিষয়ক  ১০টি জরুরী তথ্য নিয়ে আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি পড়তে এখানে ক্লিক করুন

ওয়েস দিয়ে ট্রান্সক্রিপ্ট ইভ্যালুয়েশন সংক্রান্ত যা কিছু আপনার জানা দরকার তার প্রায় সবকিছুই আমাদের এই আর্টিকেলে আলোচিত হয়েছে।11994290_492896034207219_312109015_n

১. ওয়েস ইভ্যালুয়েশন কেন করাতে হয়?

ওয়েস (WES, World Education Services) হচ্ছে আমেরিকার নন প্রফিট একটা অর্গানাইজেশন যারা সার্টিফিকেট/ক্রেডেন্সিয়াল ইভ্যালুয়েশনের মাধ্যমে ইন্টারনেশনাল শিক্ষার্থীদের সহায়তা করে থাকে। আমেরিকার অনেক বিশ্ববিদ্যালয় তাদের admission requirements এ WES এর কথা উল্লেখ করে দেয়,  যা হচ্ছে আমেরিকান স্ট্যান্ডার্ড ।আর সেজন্যই ওয়েস ই

১.১ ওয়েস সাইটে পেমেন্ট করার আগে নিজের জিপিএ ইভ্যালুয়েশনের পর কত হবে তা আগাম জানার উপায় আছে কি?

জিপিএ সিস্টেম এ পূর্বেই তা জানার উপায় নেই তবে যারা মার্ক্স সিস্টেমে পাস করেছেন তাদের জন্য iGPA Calculator এর মাধ্যমে একটা ধারনা নেয়া যাবে । নিচের এই WES রিসোর্স এর মাধ্যমে আপনি আপনার গ্রেড জেনে নিতে পারবেন ।

 Screenshot_8

২. ওয়েস সাইটে নিজের অ্যাকাউন্ট কিভাবে তৈরী করতে হয় (ছবি সহ ধাপে ধাপে বর্ণনা)

প্রথমে http://www.wes.org/ এই ওয়েব সাইটে যেতে হবে । তারপর Apply for WES Credential Evaluation এ ক্লিক করে পরের পেজ এ যেতে হবে। এখানেই আপনি পাবেন স্টেপ-১ এন্ড স্টেপ-২ ; স্টেপ-১ এ রিভিঊ এবং স্টেপ-২ এ পাবেন “Choose Your Destination” সেখানে For use in the U.S এর লিঙ্কে APPLY NOW এ ক্লিক করে পরের ধাপে যেতে পারবেন । যেখানে আপনি আপনার একাঊন্ট খুলতে পারবেন ।

Screenshot_2

 

Note:

মনে রাখবেন, আপনি অনলাইন অ্যাকাউন্টে যে তথ্য দিচ্ছেন তার সব যেন সঠিক এবং হুবহু ট্রান্সক্রি অনুযায়ী হয়।

৩. ডকুমেন্টস পাঠানোর নিয়মঃ

WES এ একাউণ্ট খোলার পর আপনি আপনার পছন্দ মত সার্ভিসটি , (আমাদের সকলের জন্য WES ICAP সার্ভিসটি) নেয়া উচিত।কেননা এই সার্ভিসটা Course by Course হয়ে থাকে । ICAP সার্ভিস এর খরচ ২০৫ ডলার আর যে সব ডকুমেন্টস দরকার তা আপনি এই সাইটের রিকোয়ারড ডকুমেন্টস গিয়ে পাবেন । এর মধ্যে আপনার

★ B.Sc + M.S এর ট্রান্সক্রিপ্ট এর অরিজিনাল কপি
★ B.Sc + M.S এর সার্টিফিকেট এর Attested কপি ; ( অরিজিনাল নয় )

WES এর সার্ভিস গ্রহন করার পূর্বেই আপনাকে ক্রেডিট কার্ড এর মাধ্যমে টাকা পরিশোধ করতে হবে । এবং এর সাথে সাথেই আপনার ইমেইল- এড্রেস এ একটা রেফারেন্স নাম্বার পাঠিয়ে দেয়া হবে উইথ এ “REQUEST FOR ACADEMIC RECORDS “ নামক attached পিডিএফ । আর এই অধ্যায় এর মাধমেই আপনার WES এর কাজ শুরু। এই রকম – (লিংক এখানে)

৩.১ঃ . ঢাকা থেকে হার্ডকপি পাঠানোর নিয়মঃ

রেফারেন্স নাম্বার পাবার পর “REQUEST FOR ACADEMIC RECORDS “ সহ অন্যান্য ডকুমেন্টস এর প্রয়োজনীয় অংশ বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার এর সিল এবং সিগনেচার দিয়ে কমপ্লিট করে নিতে হবে।

এর সাথে সাথে আপনার অনার্স কিংবা মাস্টার্সের Certificate এর ফটোকপি (অবশ্যই অরিজিনাল নয়)এবং Transcript এর অরিজিনাল কপি আপনার নিজের বিশ্ববিদ্যালয়ের Registrar office/Office of Exam control থেকে Attested করে নিতে হবে। এই এটেস্টেড করতে অনেক বিশ্ববিদ্যালয়ে সর্বনিম্ন ৫০০ টাকা প্রয়োজন হয় ।

এরপর সকল ডকুমেন্ট গুলো সিলগালা করে দিতে হবে । সিলগালা করার পূর্বে অবশ্যই ভালো মত রি-চেক করে নিবেন যেন কোন ডকুমেন্টস বাদ না পরে। খামের জোড়া লাগানোর জায়গায় আবার বিশ্ববিদ্যালয়ের সিল এবং স্বাক্ষর নিয়ে নিতে হবে। কুরিয়ারের মাধ্যমে নিমোক্ত ঠিকানায় পাঠাতে হবে –

World Education Services
64 Beaver St,
#146 New York,
NY 10004 USA

৪. বিশ্ববিদ্যালয়ের যে অফিসে ওয়েস থেকে যোগাযোগ করবে এবং তার রিপ্লাই দেওয়া বিষয়ক পরামর্শঃ 

প্রয়োজনীয় সকল ডকুমেন্টস রিলায়েব্যাল কুরিয়ার সার্ভিসের (আমার কাছে GRE Center এর সার্ভিস চমৎকার এবং রিলায়েব্যাল মনে হয়েছে ) মাধ্যমে প্রেরনের পর WES থেকে আপনার বিশ্ববিদ্যালয়ের Controller of Examinations বরাবর একটা “ REQUEST FOR DOCUMENT VERIFICATION” নামক চিঠি পাঠাবে। এই সময়টা আপনাকে আপনার বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে হবে। এখানে একটা কথা বলে রাখি, অনেক সময় দেখা যায় সময় মত যোগাযোগের অভাবে এবং অনেকেই এই WES সম্পর্কে না জানার ফলে দেরি করে ফেলে। তাই উচিত হবে আগে থেকে Controller of Examinations কে অবহিত করে রাখা এবং নিজের তাগিদেই খোঁজ খবর রাখা ।

যাবতীয় সকল ভেরিফাইড ডকুমেন্টস WES এর হাতে পোঁছানোর পরই মুল এভ্যালুয়েশনের কাজটা শুরু হয়। তাই রিপ্লাই যত দ্রুত দেয়া সম্ভব ততই ভালো।

৫. আমেরিকার মধ্যে বসে ওয়েসের কাছে ডকুমেন্ট পাঠানো যায় কি?

হ্যাঁ। সম্ভব

৬. খরচের বিস্তারিত বিবরণ সম্পর্কে জেনে নিনঃ

খরচ একেকজনের একেক রকম হতে পারে, কোন প্যাকেজের সেবা নেওয়া হচ্ছে তার উপর নির্ভর করে।

WES ICAP (Course-by-Course (with GPA & course-levels) : ২০৫ ডলার ; এই সার্ভিসটাই সকলের গ্রহন করা উচিত কেননা এতে রয়েছে (Transcripts + Evaluation + Storage); এই সার্ভিসটি সিলেক্ট করার সময় আপনি আপনার প্রত্যাশিত বিশ্ববিদ্যালয় গুলি নির্বাচনের সুযোগ পাবেন। একটি বিশ্ববিদ্যালয়ে ফ্রি তে পাঠাতে পারবেন। একের অধিক বিশ্ববিদ্যালয়ের জন্যে আলাদা ফি দিতে হবে।যাবতীয় সকল তথ্যের জন্য http://www.wes.org/fees/schedule.asp

৭. যে ভুলগুলো এড়িয়ে চলতে হবে

কখনই আপনার সার্টিফিকেটের মূল কপি পাঠানো যাবে না।
আপনার বিশবিদ্দালয়ের ঠিকানা সঠিক হতে হবে ।
অফিসিয়াল Sealed এনভালেপের মাধ্যমে পাঠাতে হবে ।
রিলায়বেল কুরিয়ার সার্ভিস সিলেক্ট করা উচিত ।

৮. ওয়েস ইভ্যালুয়েশন বিষয়ক কিছু F.A.Q

1. কত দিন ওয়েস তাদের কাছে আমার রেকর্ড রাখবে

সব সময়ের জন্য , আপনি যখন খুশি তখন এক্সেস করতে পারবেন এবং আমেরিকার যেকোনো বিশ্ববিদ্যালয়ে পাঠাতে পারবেন ।

2. পরের বার নতুন বিশ্ববিদ্যালয়ে রিপোর্ট পাঠাতে হলে কত লাগবে

৩০ ডলার + ৭ ডলার ( For sending Charge )

3. কিভাবে জানবো যে আমার বিশ্ববিদ্যালয়ে ওয়েস পাঠাতে হবে কি হবে না

আপনার সিলেক্ট বিশ্ববিদ্যালয় এর Admission requirements এ উল্লেখ করা থাকবে WES এর কথা ; অনেক আমেরিকান বিশ্ববিদ্যালয়ে WES বাধ্যতামূলক । তাই আপনি আপনার পছন্দের বিশ্ববিদ্যালয়ের Admission Coordinator এর কাছ থেকে জেনে নিন এটা আপনার জন্য জরুরি কিনা।

4. ইভ্যালুয়েশন প্রক্রিয়াধীন অবস্থায় থাকলে তাদের সাথে যোগাযোগের উপায়

WES থেকে আপনার ইভ্যালুয়েশন প্রক্রিয়াধীন অবস্থা ট্র্যাকিং করার একটা রেফারেন্স নাম্বার দেয়া থাকবে । সেখান থেকেই আপনি দেখতে পারবেন ।

5. সর্বোচ্চ কতদিন দেরি হতে পারে?

WES এর ওয়েবসাইটে ৭ কার্যদিবসের এর কথা বলা আছে । আসলে সেটা হচ্ছে ফাইনালী ভেরিফাইড ডকুমেন্টস হাতে পাওয়ার পর। আমার অভিজ্ঞতায় আমি দেখেছি ১ মাস থেকে ২ মাস পর্যন্ত লেগে যায়।

6. কোন অ্যাক্সেলেরেটেড বা ওভারনাইট সেবা কি আছে?

হ্যাঁ; সেই ক্ষেত্রে Standard delivery 3-5 business days (per address, US only) extra ১২ ডলার

7. বিএস ও এমএস আলাদা বিশ্ববিদ্যালয় থেকে করা। তাহলে তাদের কাছে কি আলাদাভাবে দুটো খাম শিপ করতে হবে?

দুটি আলাদা খাম পাঠাতে সামান্য খরচ বেশি হবে। এক্ষেত্রে WES এর সাথে কথা বলে পূর্বানুমতি নিয়ে দুটো সিলগালা করা খাম একসাথে বড় আরেকটা খামের মধ্যে ভরে সেটা ওয়েসের ঠিকানায় পাঠানো যেতে পারে।

8. ট্রান্সক্রিপ্টের সাথে কি সনদপত্রের ফটোকপিও পাঠাতে হবে?

সনদের ফটোকপি Controller of Examinations এর কাছ থেকে অরিজিনাল সিল এবং স্বাক্ষর সহ Attested করে পাঠাতে হবে ।

9. পেমেন্ট করার অপশনগুলো কিকি?

Credit Card

10. ট্রান্সক্রিপ্ট পাঠাবার (কুরিয়ার) করার জন্য ফেডএক্স, ডিএইচএল বা ইএমএস এগুলোর কোন বাধ্যবাধকতা আছে কি?

না; তেমন কোনোও বাধ্যবাধকতা নেই । তবে হাতে হাতে ডাক সার্ভিস গ্রহণযোগ্য নয় ।

11. বাড়তি এক কপি ইভ্যালুয়েশন নিজের ঠিকানায় রিসিভ করার দরকার আছে কি?

হ্যাঁ, রেখে দেওয়া ভালো।

12. আমার ট্রান্সক্রিপ্ট ইভ্যালুয়েশন শেষে জিপিএ কত হলো তা তাদের সাইট থেকে জানা যাবে কি?

হ্যাঁ, সব সময় আপনি সেটা দেখে নিতে পারবেন ; কিন্তু কখনই আপনি সেটা ডাউনলোড কিংবা কোনোও কপি করতে পারবেন না ; এটা রেস্ট্রিক্টেড থাকে ।

13. WES ICAP দেখতে কেমন হবে ?

Screenshot_3

Screenshot_5

 

14. WES থেকে পাঠানো Document verification ফর্মটা কেমন হয়?

Screenshot_1

 

 

Comments

comments