[alert style=”danger”]

প্রস্তুতির ধাঁর বাড়াতে মডেল টেস্টের বিকল্প নেই। ভালো স্কোরের জন্য অন্যতম সহায়ক হতে পারে মডেল টেস্ট। বর্তমানে অনেক ফ্রি মডেল টেস্ট পাওয়া গেলেও একমাত্র PowerPrep ছাড়া মানের বিচারে বাকিগুলো অনেক পিছিয়ে।

বর্তমানে পেইড ভার্সন এবং নন পেইড ভার্সন মিলিয়ে কোন মডেল টেস্টের অবস্থা কেমন তার একটি হালচাল দেখে নেওয়া যাক:

[/alert]

Screenshot_1

PowerPrep সফটওয়্যারটি দ্বিতীয় সংস্করণে পাওয়া যাচ্ছে, যা মূলত [button size=”large,small,mini” color=”teal” url=”http://hsa.grecbd.com/online-powerprep-step-guide/” ]PowerPrep II[/button] নামে পরিচিত। ইন্টারফেস, প্রশ্নের ধরণ এবং কঠিনতার মাপকাঠিতে যা হুবহু আসল জিআরই পরীক্ষার সমতু্ল্য। বিনামূল্যে ডাউনলোডের পর ইন্সটল করে সর্বোচ্চ দুইটি অনণ্য মডেল টেস্টে অংশ নেওয়া যায়। নিজের উন্নতি মাপার জন্য Practice Test-01 এবং Practice Test-02 এই দুইটি টেস্ট মধ্যে প্রথমটি জিআরই প্রস্তুতি শুরুর মাস খানেকের মধ্যে দেওয়া উচিত। অথবা অন্তত পরীক্ষা শুরুর ৩০-৪৫ দিন আগে দেওয়া উত্তম। মানদন্ডের দিক থেকে এগিয়ে থাকা Practice Test-02 আসল জিআরই পরীক্ষার ৭-১৫ দিন আগে দেওয়া উচিত।

মনে রাখা ভালো আসল জিআরই পরীক্ষার স্কোর Practice Test-02 এ প্রাপ্ত স্কোর থেকে ১-৫ পর্যন্ত তারতম্য হতে পারে।

Screenshot_1

পূর্ণ দৈর্ঘ্যের মডেল টেস্টের বিবেচনায় [button size=”large,small,mini” color=”purple” url=”https://www.facebook.com/willowglenner/” ]GRE Master Prep[/button] দশ স্কেলে আট পাবার যোগ্য। ভার্বাল এবং কোয়ান্ট সেকশনের প্রশ্নের স্ট্যান্ডার্ড যথেষ্ট ভালো মানের। আসল জিআরই পরীক্ষার মতো এখানে রিসার্চ সেকশনসহ মোট ৫টি সেকশন থাকে। আছে অ্যানালিটিকাল রাইটিং যাচাইয়ের ব্যবস্থা। মজার ব্যাপার হলো সফটওয়্যারটি নির্মাতা বাংলাদেশী আইটি ফার্ম উইলো গ্লিনার। পরীক্ষা শেষে রিভিউ করার ব্যবস্থা থাকায় নিজের ভুল-ভ্রান্তিগুলো সহজেই নজরে নিয়ে আসা যায়। এই মডেল টেস্টগুলো সফলভাবে শেষ করে আপনার স্কোর মডেল টেস্টে প্রাপ্ত গড় স্কোরের আশেপাশেই অবস্থান করবে বলে আগে থেকেই অনুমান করা যায়।

নিজস্ব ভেন্যুতে বসে পূর্ণ দৈর্ঘ্যের পরীক্ষা দিতে হয় বলে আসল জিআরই পরীক্ষার কন্ডিশনের সাথে নিজেকে মানিয়ে নেওয়ার জন্য এটা অনেক বড় সুযোগ হিসেবে কাজ করবে। যারা কম্পিউটার ভিত্তিক পরীক্ষায় আনাড়ি তাদের জন্য এই মডেল টেস্টগুলো সবচেয়ে বেশি কার্যকরি।

Screenshot_1

অনলাইন পেইড ভার্সন মডেল টেস্টগুলোর মধ্যে ম্যানহাটনের টেস্ট সবচেয়ে জনপ্রিয়। ৬টি টেস্ট এক বছবের জন্য ৩০ ডলার দিয়ে কিনে অনুশীলন করা যায়। সবগুলো সেকশন বিদ্যামান থাকলেও আসল জিআরই পরীক্ষার মতো কোন রিসার্চ সেকশন নেই। কোয়ান্ট সেকশনের প্রশ্নগুলো যথেষ্ট ভালো মানের হলেও ভার্বাল সেকশনের প্রশ্নগুলো বর্তমান জিআরই’র তুলনায় কিছুটা পিছিয়ে। অনলাইনে দিতে হয় বিধায় ভেন্যুতে বসে পরীক্ষার সাথে স্কোর ‍তুলনামূলক একটু বেশি উঠানামা করতে পারে।

ম্যাথ সেকশনের প্রস্তুতি একটু ভালো পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য ম্যানহাটন টেস্টগুলো টনিক হিসেবে কাজ করতে পারে।

Screenshot_1

অনলাইন মডেল টেস্টের দিক থেকে ম্যানহাটনের পর পরই কাপলানের অবস্থান। ভার্বাল এবং কোয়ান্ট প্রশ্নের স্ট্যান্ডার্ড তুলনামূলক কঠিন। সে কারনে ভালো প্রস্তুতি থাকার পরও স্কোর অনেক কম আসতে পারে। যা অনেকের জন্য পজিটিভ দিক হিসেবে কাজ করলেও অনেকের কনফিডেন্স লেভেল অনেক কমিয়ে দিতে পারে। তিন মাসের প্যাকেজে খরচ হবে ৬৯ ডলার।

জিআরই বেশি স্কোর টার্গেট থাকলে এবং হাতে সময় থাকলে কাপলান প্রাকটিস করা উত্তম। তবে কাপলানের প্রশ্নগুলো একটু প্রাচীন ধাঁচের।

Screenshot_1

তুলনামূলক সহজ প্রশ্নের পরীক্ষা। কোয়ান্ট সেকশন একটু স্ট্যান্ডার্ড বজায় রাখলেও ভার্বাল সেকশন অনেক বেশি সহজ। স্কোর বেশি আসতে পারে। রেটিং হিসেবে দশ স্কেলে সর্বোচ্চ পাঁচ পাওয়ার মতো।

পর্যাপ্ত পরিমাণ সময় এবং মডেল টেস্টে অংশ নেওয়ার সুযোগ না থাকলে কেবল তখনই এই মডেল টেস্ট বিবেচনায় আনা উচিত।