জিআরই পরীক্ষার পূর্বে নিজের প্রস্তুতির অগ্রগতি মনিটর করতে POWERPREP টেস্টে অংশ নেয়ার বিকল্প নেই। ইটিএসের নিজস্ব ফ্রি এই মডেল টেস্ট ব্যবস্থা এখন পাওয়া যাবে অনলাইনে।

২০১৭ সালের ১ আগস্ট থেকে ইটিএসের অফিসিয়াল ফ্রি জিআরই মডেল টেস্ট সফটওয়্যার ‘POWERPREP’ এ কিছু পরিবর্তন নিয়ে আসা হয়েছে। এখন ETS POWERPREP নামের মডেল টেস্ট দুটি’তে অংশ নেয়া যায় নিজ জিআরই একাউন্টে লগইন করে। এর জন্য প্রয়োজন হবে না কোন ধরনের ডাউনলোডিং বা ইন্সটলেশনের।

POWERPREP Online – Practice Test (পাওয়ারপ্রেপ) প্রশ্নে কোন ধরনের পরিবর্তন আনা হয়নি। তবে কিছুটা পরিবর্তন লক্ষ্য করা যাবে মডেল টেস্টের ইন্টারফেসে। এছাড়াও এই টেস্টে অংশ নিতে চাইলে প্রয়োজন হবে সার্বক্ষণিক ইন্টারনেট সংযোগের। তবে কোন কারনে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে তা পুনরায় ওই জায়গা থেকে শুরু করা যাবে। চাইলে একই টেস্টে পুনরায় অংশও নেয়া যাবে।

সিস্টেম রিকোয়ার্মেন্টস:

অপারেটিং সিস্টেম:

  • উইন্ডোজ ৭
  • উইন্ডোজ ৮
  • উইন্ডোজ ১০

ব্রাউজার: গুগল ক্রোম ব্রাউজারের ভার্সন ৪০+, মোজিলা ফায়ারফক্স ব্রাউজার ভার্সন ৩৫+

  • ব্রাউজারে পেজ ১০০% জুম অবস্থায় থাকতে হবে।
  • JavaScript® অ্যাডন্স বা এক্সটেনশন চালু থাকতে হবে।
  • পপআপ ব্লকার বন্ধ রাখতে হবে।
  • ব্রাউজারের হিস্টোরি এবং Cache রিমুভ করে নিতে হবে।

র‌্যাম: ১ জিবি র‌্যাম সমৃদ্ধ যেকোন পিসিতে ৫০০ মেগাবাইট র‌্যাম ফ্রি থাকতে হবে।

ডিসপ্লে: কম্পিউটার স্ক্রিনের ডিসপ্লে রেজ্যুলেশন ১২৮০ x ১০২৪ হতে হবে।

Online Practice Test’এ অংশ নেবেন যেভাবে:

১.

প্রথমেই ইটিএস অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিজের মাই জিআরই অ্যাকাউন্টে লগইন করতে হবে। যদি মাই জিআরই অ্যাকাউন্ট ওপেন করা না থাকে তাহলে ‘মাইজিআরই (My GRE Account) অ্যাকাউন্ট কিভাবে খুলবেন?’ আর্টিকেলটির সাহায্য নিতে পারেন।

PowerPrep_Steps_GREC (1)[fruitful_sep]

২.

নিজ মাইজিআরই একাউন্টে লগইন করার পর Test Preparation ট্যাবের অধীনে থাকা Shop for the Test Preparation অপশনে ক্লিক করতে হবে।

PowerPrep_Steps_GREC (2)[fruitful_sep]

৩.

নতুন একটি পেজ আসবে যেখানে ইটিএসের সকল প্রোডাক্টগুলো দেখা যাবে। এখানে কোন প্রোডাক্টের দাম কত তাও ডানপাশের টেবিল থেকে দেখা যাবে। এই পেজের শুরু দিকে POWERPREP Online – Practice Test গুলোর অধীনে থাকা সর্বডানের Select অপশনের টিক চিহ্ন দিতে হবে। এভাবে POWERPREP ১ এবং ২ উভয় টেস্ট সিলেক্ট পেজের একবারে শেষে থাকা Next অপশনে ক্লিক করতে হবে।

PowerPrep_Steps_GREC (3)PowerPrep_Steps_GREC (4.1)[fruitful_sep]

৪.

যে প্রোডাক্টগুলো সিলেক্ট করা হয়েছিল এই ধাপে সেগুলো দেখা যাবে এবং ফাইনাল চেকআউট অপশন আসবে। সবশেষের  Submit বাটনে ক্লিক করে পরের পেজে যেতে হবে।

PowerPrep_Steps_GREC (5)[fruitful_sep]

৫.

এই পেজে একটি অর্ডার নাম্বার দেয়া হবে। এবার আপনি যদি এই মুহুর্তে Online Practice Test দিতে চান তবে My Test Preparation and Services অপশনে ক্লিক করতে হবে। অন্যথায়, যদি পরে কখনো দিতে চান তবে নিচের Go to My Home Page অপশনে ক্লিক করতে হবে।

PowerPrep_Steps_GREC (6)[fruitful_sep]

৬.

এই পর্যায়ে Online Practice Test ১ এবং ২ টেস্টের মধ্যে যেটিতে অংশ নিতে চান, তার পাশে থাকা Go to Practice Test অপশনে ক্লিক করতে হবে।

PowerPrep_Steps_GREC (7)[fruitful_sep]

৭.

এই ধাপে নিজের নাম দিয়ে Launch Test অপশনে ক্লিক করলেই পরীক্ষা শুরু হয়ে যাবে।

PowerPrep_Steps_GREC (8)[fruitful_sep]

এছাড়াও পরবর্তী সময়ে Online Practice Test দিতে চাইলে কিংবা পুনরায় টেস্টে অংশ নিতে চাইলে My GRE Home Page এ গিয়ে Test Preparation ট্যাবের অধীনে থাকা My Test Preparation and Services অপশনে ক্লিক করে ধাপ ৬ ও ৭ অনুসরণ করতে হবে।

PowerPrep_Step_GREC_11[fruitful_sep]

এভাবে যতোবার ইচ্ছা অর্ডার করে বিনামূল্যে Online Practice Test’এ অংশ নেয়া যাবে। তবে প্রতিটি অর্ডারের মেয়াদ হচ্ছে ৯০ দিন। একবার অর্ডার করলে ৯০ দিন পর্যন্ত যতোবার ইচ্ছে টেস্টে অংশ নেয়া যাবে। ৯০ দিন অতিক্রান্ত হলে পুনরায় ফ্রি টেস্টের জন্য অর্ডার করা যাবে।

পাওয়ারপ্রেপ টেস্টের ইন্টারফেস:

powerprep_step_GREC (12)

[fruitful_sep]

সাম্প্রতিক আর্টিকেলগুলো এখানে:

[fruitful_recent_posts_slider posts=”5″ cat=””]

Comments

comments