জিআরই পরীক্ষার আগে সবাই কমবেশি জিআরই রেজিস্ট্রেশন প্রক্রিয়া নিয়ে চিন্তিত থাকেন। কোথায় কি ধরণের তথ্য দিয়ে প্রক্রিয়া শেষ করবেন সে ব্যাপারে থাকে দ্বিধাদ্বন্দ। সঠিক তথ্যের অভাবে অনেক সময় ভুলভাবে রেজিস্ট্রেশন করে ফেলে। গচ্ছা দিতে হয় ২০৫ ডলার। এ ধরণের সমস্যা চাইলে সহজেই এড়িয়ে চলা সম্ভব। এ কারনে কমবেশি রেজিস্ট্রশন প্রক্রিয়া সম্পর্কে ধারণা থাকা উচিত।

[alert style=”success”]জিআরই রেজিস্ট্রশন প্রক্রিয়া:[/alert]

ধাপ:১

জিআরই রেজিস্ট্রেশনের জন্য শুরুতেই আপনার [button size=”large,small,mini” color=”purple” url=”http://hsa.grecbd.com/mygreaccount/” ]মাইজিআরই অ্যাকাউন্ট[/button] এ লগ-ইন করতে হবে। এরপর নিচের ছবিতে দেখানো Register অপশনের Register for a General Test এ ক্লিক করতে হবে।

Screenshot_1

ধাপ:২

নতুন পেইজ আসবে। এখানে Country/Location এর ঘরে Bangladesh নির্বাচন করতে হবে।

Screenshot_1

ধাপ:৩

বাংলাদেশে সাধারণত প্রো-মেট্রিক এবং নন-প্রোসেট্রিক দুই ধরণের টেস্ট সেন্টার আছে। রেজিস্ট্রেশনের জন্য যে কোন একটি সেন্টার নির্বাচন করতে হবে। তবে সেক্ষেত্রে সিট আছে কিনা তা দেখে নেওয়া জরুরি। নিচের ছবিতে দেখা যাচ্ছে কয়েকটি স্লটের পাশে No Seats Available লেখা আবার কোনটির পাশে Seats Available. যেগুলো Seats Available থাকবে তার পাশেই Register Now অপশন পাওয়া যাবে। রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মূল কাজ শুরু করার জন্য আপনাকে Register Now (নন-প্রোমেট্রিক এর জন্য) অথবা Continue to Seat Selection (প্র-মেট্রিক এর জন্য) অপশনে ক্লিক করতে হবে। দু’ধরণের টেস্ট সেন্টারের জন্যই একই পদ্ধতি রেজিস্ট্রেশন করা যাবে। উদাহরন হিসেবে, নন-প্রোমেট্রিক সেন্টারের অধীনস্থ US Software Limited এ ১৭ এপ্রিল, ২০১৫ এর জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া দেখানো হলো।

Screenshot_2

ধাপ:৪

অ্যাকাউন্টের যাবতীয় তথ্য প্রদর্শিত। যদি মাইজিআরই অ্যাকাউন্ট করার সময় সব তথ্য সঠিকভাবে প্রদান করা থাকলে নতুন করে সংশোধন অপ্রয়োজনীয়। শুধুমাত্র নিচের দিকের Education status at the time you take the GRE test অপশনে Unenrolled (Master’s Degree) সিলেক্ট করতে হবে। সবশেষে Submit ক্লিক করতে হবে।

Screenshot_4

ধাপ:৫

যে কয়টি টাইম স্লট ফাঁকা আছে সেগুলো সামনে চলে আসবে। এখানে ক্লিক করে সামনে অগ্রসর হতে হবে। পরবর্তী পেইজে GRE Search Service নামক অপশন আসবে। এখানে No, I would not like to register for this service সিলেক্ট করে Continue ক্লিক করতে হবে।

Screenshot_5

Screenshot_6

Screenshot_7

ধাপ:৬

Citizenship অপশনে আপনার নাগরিকত্ব অনুসারে সিলেক্ট করে Continue বাটনে ক্লিক করতে হবে।

Screenshot_8

Screenshot_9

ধাপ:৭

এই ধাপে আরো কয়েকটি প্রশ্ন আসবে। আপনার কাজ হবে আপনার তথ্য দিয়ে প্রশ্নগুলোর উত্তর বাছাই করে Continue দিতে হবে। তবে নিচের ছবিতে উল্লেখতি ৪ নাম্বার প্রশ্নের উত্তর হিসেবে সবগুলো সিলেক্ট করে দেয়া উত্তম। ৫ নাম্বার প্রশ্নের আপনার পিতা এবং মাতার স্টাডি ব্যাকগ্রাউন্ড হিসেবে আপনার মতো করে দিয়ে দিতে পারেন। ধরা-বাঁধা কোন নিয়ম নেই।

Screenshot_10

ধাপ:৮

জিআরই রেজিস্ট্রেশনে এই ধাপে একটু সতর্কতার সাথে কাজ করতে হবে। Major Field Name এর নির্ধারিত স্থানে আপনার সাবজেক্টের জন্য নির্দিষ্ট জিআরই কোড বসিয়ে Search এ ক্লিক করতে হবে।

Screenshot_11

ধাপ:৯

এই পেইজে Background Information উপস্থাপন করতে বলা হবে। সবগুলো আপনার মতো করে ফিলআপ করে Continue দিতে হবে। তবে এই পেইজের ১১ নাম্বার প্রশ্ন উত্তর করার সময় একটু খেয়াল রাখতে হবে। In which type of graduate or business school program do you plan to enroll? প্রশ্নের জবাবে উত্তর হিসেবে Full time দেওয়া উত্তম।

Screenshot_13

ধাপ:১০

এই ধাপ হুবহু ধাপ ৮ এর মতো। তবে এখানে আপনার স্টাডি সাবজেক্ট কোড হিসেবে কোন বিষয়ে পড়তে যেতে ইচ্ছুক সে সাবজেক্টে জিআরই কোড বসাতে বসিয়ে এই ধাপের কাজ শেষ করতে হবে।

Screenshot_14

Screenshot_15

ধাপ:১১

Background Information চাওয়া হবে। আপনার সাথে মিল রেখে নিচের ছবির মতো করে সিলেক্ট করে Continue এ ক্লিক করতে হবে।

Screenshot_16

Screenshot_17

ধাপ:১২

তথ্য প্রদানের ধাপ সঠিকভাবে শেষ হওয়ার পর পরেই আপনার সামনে আসবে Payment ধাপ। এখানে Proceed to Checkout এ ক্লিক করতে হবে।

Screenshot_2

ধাপ:১৩

পেইমেন্ট পেইজ চলে আসবে। এখানে আপনি আপনার সুবিধামতো পেইমেন্ট অপশন নির্বাচন করে বাকি কাজ শেষ করতে পারেন।