লিসেনিং, রিডিং, রাইটিং এবং স্পিকিং-এই চারটি অংশের উপর IELTS পরীক্ষা দিতে হয়।

১) লিসেনিং সেকশন: পর পর চারটি অডিও টেপ বা লেকচার আপনাকে শুনানো হবে। আপনার কাজ হবে মনোযোগের সাথে শুনে উত্তর বের করা। যেহেতু ৩০ মিনিটের মধ্যে অডিও টেপ শেষ হওয়ার পর হাতে দশ মিনিটের মতো সময় পাওয়া যাবে তাই সবচেয়ে ভালো হয় একটা খসড়া কাগজে উত্তর লিখে রাখলে। আর পরীক্ষা চলাকালীন সময়ে No than two words অথবা No more than three words এ জাতীয় নির্দেশনা আসতে পারে। আপনার উচিত হবে এইদিকে মনোযোগ না দিয়ে আপনার মতো করে উত্তর লিখে ফেলা। পরবর্তীতে আসল উত্তরপত্রে উত্তর লেখার সময় এই নিয়মগুলো অনুসরণ করা। শুরুর দিকে সহজ এবং শেষের দিকে কঠিন-এই ক্রামানুসারে শুনানো হবে। প্রতিটি অডিও টেপ থেকে ১০টি করে মোট ৪০টি প্রশ্ন থাকবে। লিসেনিং অংশে এমসিকিউ, সংক্ষিপ্ত উত্তর, শূন্যস্থান পূরণ, টেবিলে তথ্য সাজানো, ছবিতে নামকরন করা এবং ম্যাচিং মিলিয়ে মোট ৬ ধরণের প্রশ্ন থাকবে।


২) রিডিং সেকশন: রিডিং অংশে মোট সময় ৬০ মিনিট। তিনটি প্যাসেজ থেকে ৪০টি প্রশ্নের উত্তর করতে হবে। এখানে দুই ধরণের প্রশ্ন আসবে। প্যারাগ্রাফের শিরোনাম লেখা (প্যাসেজের প্রতিটি প্যারা এক একটি প্যারাগ্রাফ হিসেবে বিবেচিত হয) এবং সত্য-মিথ্যা (বাক্য পড়ে প্যাসেজের সাথে মিলিয়ে নিতে হবে। সে মতে সত্য, মিথ্যা অথবা উত্তর দেওয়া নেই বাছাই করতে হবে)।


৩) রাইটিং সেকশন: এক ঘন্টা সময়ের মধ্যে ২টি রচনা লিখতে হবে। প্রথম রচনায় ছবি অথবা গ্রাফ অথবা টেবিল থেকে বর্ণনা লিখতে হবে। দ্বিতীয় রচনায় অ্যানালিটিকাল রাইটিং টাইপের ভাব-সম্প্রসারণ লিখতে হবে।


৪) স্পিকিং সেকশন: স্পিকিং সেকশনের শুরুতেই থাকবে ইন্টারভিউ। কুশলাদি বিনিময়, প্রিয় জিনিস-অপ্রিয় জিনিস, সাধারণ জিজ্ঞাসা ধরণের খোশ গল্প এই অংশের আলোচনা থাকবে। দ্বিতীয় অংশে আপনাকে একটি টপিক কার্ড বাছাই করার সুযোগ দেওয়া হবে। প্রতিটি কার্ডে একটি বিষয়বস্তু থাকবে। আপনার কাজ হবে এই বিষয়ের উপর ২ মিনিটের বক্তৃতা দেওয়া। কার্ডে হাতে নেওয়ার পর থেকে আপনার বক্তৃতা প্রস্তুত করার জন্য ১মিনিট সময় দেওয়া হবে। সবশেষে আপনার টপিক কার্ডের বক্তৃতার উপর আলোচনা হবে। আপনাকে হয়তো নির্দিষ্ট কোনো লাইন ধরে প্রশ্ন করা হবে।

 

Comments

comments

Comments

  1. shahed

    I am studying BSC in Textile Engineering and interest to admit foreign University for post graduation.I am eager to admit IELTS,want to details it and introduced to foreign University.Which is the perfect University for complete my post gratuation?Knowing?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *