আপনি যদি আমেরিকার ইউনিভার্সিটিতে গ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি হতে চান তাহলে আপনাকে একটি বিশেষ পরীক্ষায় অবতীর্ণ হতে হয়। এই পরীক্ষার নাম হলো Graduate Record Exam বা GRE. তবে এই জিআরই পরীক্ষারই আবার দুইটি আলাদা ভাগ আছে, যেমন- রিভাইজড জিআরই এবং সাবজেক্ট জিআরই। কিন্তু কোনটা ছেড়ে কোনটা করবেন এটি নিয়ে অনেকের মাঝে দ্বিধাদ্বন্দ কাজ করে।

[alert style=”danger”]সাবজেক্ট জিআরই কি?[/alert]

সাবজেক্ট জিআরই আসলে সাবজেক্ট ভিত্তিক জিআরই টেস্ট। জেনারেল জিআরই এবং সাবজেক্ট জিআরই এর মধ্যে পার্থক্য জানতে আর্টিকেল [button size=”large,small,mini” color=”teal” url=”http://hsa.grecbd.com/revisedgrevssubjectgre/” target= “_blank”]লিংক[/button] থেকে ঘুরে আসতে পারেন।

[alert style=”danger”]কি কি বিষয়ের উপর সাবজেক্ট জিআরই দেয়া যায়?[/alert]

বর্তমানে মোট ৭টি বিষয়ের উপর বাংলাদেশে সাবজেক্ট জিআরই পরীক্ষা দেয়া যাবে। বিষয়গুলো নিম্নরূপ:

  • [button size=”large,small,mini” color=”purple” url=”#” ]Biochemistry, Cell and Molecular Biology[/button]
  • [button size=”slarge,small,mini” color=”green” url=”#” ]Biology[/button]
  • [button size=”large,small,mini” color=”red” url=”http://hsa.grecbd.com/subject-gre-chemistry/” target= “_blank”]Chemistry[/button]
  • [button size=”large,small,mini” url=”#” ]Literature in English[/button]
  • [button size=”large,small,mini” color=”green” url=”http://hsa.grecbd.com/subject-gre-mathematics/” target= “_blank”]Mathematics[/button]
  • [button size=”large,small,mini” color=”blue” url=”http://hsa.grecbd.com/subject-gre-physics/” target= “_blank”]Physics[/button]
  • [button size=”large,small,mini” color=”purple” url=”#” ]Psychology[/button]

[alert style=”danger”]সাবজেক্ট জিআরই কোথায় দেওয়া যায়?[/alert]

২০১৬ সালের মাঝামাঝি সময় পর্যন্ত বাংলাদেশে সাবজেক্ট জিআরই পরীক্ষার জন্য কোন ভেন্যু ছিল না। নিকটবর্তী কোন দেশে গিয়ে যেমন, ভারত/ নেপালে গিয়ে পরীক্ষা দিতে হতো। ২০১৬ সালের জুন থেকে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমে (Department of Management Information Systems) সাবজক্টে জিআরই দেওয়ার সুযোগ চালু হয়েছে।

[alert style=”danger”]সাবজেক্ট জিআরই কি সারা বছর দেওয়া যায়?[/alert]

সাবজেক্ট জিআরই বছরের কিছু নির্দিষ্ট তারিখে দেয়া যায়। সাধারণত বছরের এপ্রিল, সেপ্টেম্বর, অক্টোবর মাসের নির্দিষ্ট সাবজেক্ট জিআরই পরীক্ষায় অংশ নেওয়া যায়।

[alert style=”danger”]সাবজেক্ট জিআরই দিতে খরচ?[/alert]

সাবজেক্ট জিআরই পরীক্ষা দিতে খরচ ১৫০ ডলার। বিলম্বিত রেজিস্ট্রেশনের অতিরিক্ত হিসেবে আরো ২৫ ডলার দিতে হবে। এছাড়াও এক্সাম ডেট রিশিডিউল, সাবজেক্ট ও ভেন্যু পরিবর্তন- প্রতিটির জন্যই খরচ পড়বে ৫০ ডলার করে।

subject GRE Fee

[alert style=”danger”]সাবজেক্ট জিআরই রেজিস্ট্রশন প্রক্রিয়া:[/alert]

ধাপ-১: অ্যাকাউন্ট লগ-ইন

জিআরই রেজিস্ট্রেশনের জন্য শুরুতেই আপনার [button size=”large,small,mini” color=”purple” url=”http://hsa.grecbd.com/mygreaccount/” target= “_blank”]মাইজিআরই অ্যাকাউন্ট[/button] এ লগ-ইন করতে হবে। এরপর নিচের ছবিতে দেখানো Register অপশনের Register for a Subject Test এ ক্লিক করতে হবে।


sub gre reg-1অ্যাকাউন্টের যাবতীয় তথ্য প্রদর্শিত। যদি মাইজিআরই অ্যাকাউন্ট করার সময় সব তথ্য সঠিকভাবে প্রদান করা থাকলে নতুন করে সংশোধন অপ্রয়োজনীয়। শুধুমাত্র নিচের দিকের Education status at the time you take the GRE test অপশনে Unenrolled (Master’s Degree) সিলেক্ট করতে হবে। সবশেষে Submit ক্লিক করতে হবে।

sub gre reg-2

ধাপ-২: সাবজেক্ট নির্বাচন

আপনি যে বিষয়ে জিআরই পরীক্ষায় অবতীর্ণ হতে চান সেটি টিক মার্ক করতে হবে।

sub-gre-reg-3

ধাপ-৩: তারিখ এবং ভেন্যু নির্বাচন

Search by Test Center অথবা Search by Test Date এই দু-ভাবে এই ধাপে অগ্রসর হওয়া যেতে পারে।

sub-gre-reg-3 - Copy

যদি আপনি Search by Test Center নির্বাচন করেন তাহলে আপনাকে শুরুতেই দেশের নাম এবং পরে টেস্ট সেন্টারের নাম বাছাই করতে হবে।

sub gre reg-4

sub gre reg-5

Search by Test Date সিলেক্ট করলে  একটি বেশি ধাপের সম্মুখিন হতে হবে। শুরুতেই তারিখ সিলেক্ট করতে হবে হবে, এরপর লোকেশন বাছাই করার পর নিচে Availabilty এর ভিত্তিতে চূড়ান্ত তালিকা আসবে। এখানে তারিখের পাশে Select লেখা ঘরে ক্লিক করে পরবর্তি ধাপে অগ্রসর হতে হবে।

sub gre reg-6

sub gre reg-7

sub gre reg-8

বাড়তি হিসেবে Undergraduate University নাম চাইতে পারে। অধিকাংশ ক্ষেত্রেই আপনার ইউনিভার্সিটির নাম পাওয়া যাবে না, সেক্ষেত্রে Skip বাটনে ক্লিক করাই উত্তম কাজ হবে।

sub gre reg-9

যদি আপনি সার্চ সার্ভিস (যার জন্য বাড়তি ফি দিতে হবে) না চান তাহলে না-বোধক ঘরটি বাছাই করতে হবে।

Screenshot_7

ধাপ-৪: নাগরিকত্ব এবং আনুষঙ্গিক তথ্য

Citizenship অপশনে আপনার নাগরিকত্ব অনুসারে সিলেক্ট করে Continue বাটনে ক্লিক করতে হবে।

sub gre reg-11

sub gre reg-12

এই ধাপে আরো কয়েকটি প্রশ্ন আসবে। আপনার কাজ হবে আপনার তথ্য দিয়ে প্রশ্নগুলোর উত্তর বাছাই করে Continue দিতে হবে। তবে নিচের ছবিতে উল্লেখতি ৪ নাম্বার প্রশ্নের উত্তর হিসেবে সবগুলো সিলেক্ট করে দেয়া উত্তম। ৫ নাম্বার প্রশ্নের আপনার পিতা এবং মাতার স্টাডি ব্যাকগ্রাউন্ড হিসেবে আপনার মতো করে দিয়ে দিতে পারেন। ধরা-বাঁধা কোন নিয়ম নেই।

sub gre reg-13

ধাপ-৫: স্টাডি ব্যাকগ্রাউন্ড

জিআরই রেজিস্ট্রেশনে এই ধাপে একটু সতর্কতার সাথে কাজ করতে হবে। Major Field Name এর নির্ধারিত স্থানে আপনার সাবজেক্টের জন্য [button size=”large,small,mini” color=”teal” url=”https://www.ets.org/s/gre/pdf/dept_major_field_codes.pdf” ]নির্দিষ্ট জিআরই কোড[/button] বসিয়ে Search এ ক্লিক করতে হবে।

Screenshot_11

এই পেইজে Background Information উপস্থাপন করতে বলা হবে। সবগুলো আপনার মতো করে ফিলআপ করে Continue দিতে হবে। তবে এই পেইজের ১১ নাম্বার প্রশ্ন উত্তর করার সময় একটু খেয়াল রাখতে হবে। In which type of graduate or business school program do you plan to enroll? প্রশ্নের জবাবে উত্তর হিসেবে Full time দেওয়া উত্তম।

sub gre reg-15

স্টাডি সাবজেক্ট কোড হিসেবে কোন বিষয়ে পড়তে যেতে ইচ্ছুক সে সাবজেক্টে জিআরই কোড বসাতে বসিয়ে এই ধাপের কাজ শেষ করতে হবে।

sub gre reg-16

Screenshot_15

আরো একটি পেইজ আসবে আপনার সাথে মিল রেখে নিচের ছবির মতো করে সিলেক্ট করে Continue এ ক্লিক করতে হবে।

Screenshot_16

sub gre reg-18

ধাপ-৬: পেমেন্ট অপশন

তথ্য প্রদানের ধাপ সঠিকভাবে শেষ হওয়ার পর পরেই আপনার সামনে আসবে Payment ধাপ। এখানে Proceed to Checkout এ ক্লিক করতে হবে।

sub gre reg-19

পেইমেন্ট পেইজ চলে আসবে। এখানে আপনি আপনার সুবিধামতো পেইমেন্ট অপশন নির্বাচন করে বাকি কাজ শেষ করতে পারেন।

sub gre reg-20