এই আর্টিকেলটি পড়ার পরিবর্তে ভিডিও থেকেও জেনে নিতে পারেন।


Topic-Summaryঅনার্স শেষে অনেকের মনেই একটা প্রশ্ন আসে, জিআরই নাকি জিম্যাট কোনটা দিয়ে আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করবো। নীচের ট্যাবগুলোতে চট করে দেখে নিন উত্তর:

 

[tabs][tab title=”জিআরই”]সাধারণভাবে যে কোন সাবজেক্টে এমএস বা পিএইচডি করতে গেলে আবেদনের রেকয়্যারমেন্ট হিসাবে এটা চাওয়া হয়। আপনি কোন সাবজেক্টে পড়ে এসেছেন সেটা গুরুত্বপূর্ণ নয়, গুরুত্বপূর্ণ হলো আপনি এমবিএ ছাড়া অন্য কোন সাবজেক্টে হায়ার স্টাডি করতে চান কি না.[/tab]

[tab title=”জিম্যাট”] GMAT is required if you want to enroll to a US Business school for doing MBA. In many business programs, GRE is accepted if you don’t have GMAT.যারা এমবিএ করতে চান এটি বিশেষ ভাবে তাদের জন্য রেকয়্যারমেন্ট হিসাবে বিবেচনা করা হয়। তবে লক্ষ্যণীয় বিষয় হলো, ২০১১ সালের পর জিআরইতে জিম্যাটের আদলে কিছুটা পরিবর্তন আনার কারণে দিন দিন বিজনেস স্কুলগুলো জিম্যাটের পাশাপাশি জিআরই সমান তালে গ্রহণ করছে[/tab][/tabs]

SAT এর পুরো নাম আগে ধরা হতো Scholastic Aptitude Test বা Scholastic Assessment Test. এখন এটার পুরো কোন নাম হিসাবে ব্যবহারের বদলে স্রেফ এস.এ.টি এভাবে বলা হয়। যদি আপনি বাংলাদেশে উচ্চমাধ্যমিক (এইচএসসি বা সমমান) কিংবা ইংলিশ মিডিয়াম থেকে এ লেভেল পাশ করার পরে আমেরিকায় আন্ডারগ্র্যাজুয়েট কলেজে ভর্তি হতে চান তাহলে অ্যাডমিশনের রেকয়্যারমেন্ট হিসাবে আপনাকে এই পরীক্ষা দিতে হবে।

[alert style=”success”]প্রকারভেদ

জিআরই দুই ধরণের: সাধারণ এবং সাবজেক্ট ভিত্তিক। ঠিক একই ভাবে এসএটিও দুই ধরণের: সাধারণ (SAT-1) এবং সাবজেক্ট ভিত্তিক (SAT-2)। জিম্যাট মাত্র এক ধরণেরই হয়ে থাকে।
[/alert]

অফিসিয়াল ওয়েবসাইটগুলোর ঠিকানা দেখুন:

[button size=”large,small,mini” color=”blue” url=”http://www.ets.org/gre” ]GRE Site[/button] [button size=”large,small,mini” color=”blue” url=”http://www.mba.com” ]GMAT Site[/button] [button size=”large,small,mini” color=”blue” url=”http://www.collegeboard.com” ]SAT Site[/button]

সায়েন্স ব্যাকগ্রাউন্ডের না হলে জিআরই দেওয়া যাবে কি?

সায়েন্স হোক আর হিউম্যানিটিজ হোক, এমবিএ বাদে যে কোন সাবজেক্টে পড়ালেখার জন্য জিআরই লাগে। আপনি এর আগে কোন সাবজেক্টে পড়ে এসেছেন তা মুখ্য নয়। উদাহরণ স্বরূপ, আপনি এর আগে বিবিএ পড়ে এসেছেন এবং এখন গণযোগাযোগ মাধ্যমের উপর পিএইচডি করতে চান। এক্ষেত্রে আপনি সায়েন্সের সাবজেক্টে না পড়লেও আপনার জিআরই করা লাগবে।

দীর্ঘদিন ধরে আমাদের দেশেরি ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ডের স্টুডেন্টরা অন্য সব সাজজেক্টের স্টুডেন্টদের চেয়ে বেশি পরিমাণে জিআরই দিয়ে আমেরিকা গিয়েছে বলে সাধারণ মানুষের মনের মধ্যে একটা ধারণা জন্মেছে যে জিআরই বুঝি শুধুমাত্র ইঞ্জিনিয়াররা বা সায়েন্স ব্যাকগ্রাউন্ডের স্টুডেন্টরাই দিতে পারে। আসলে এটা সঠিক নয়।

নিচের লিংকে ভিজিট করে নিজেই দেখে নিতে পারেন কোন কোন বিজনেস স্কুল জিম্যাট এর জায়গায় বর্তমানে জিআরই গ্রহণ করছে তার একটি তালিকা:

[button size=”large” color=”black” url=”https://www.ets.org/gre/revised_general/about/mba/programs/” ]MBA Programs that Accept the GRE® revised General Test[/button]

 

Comments

    1. Mamoon Rashid Article Author

      If you are a doctor (MBBS) then you can come to USA for residency. You will need USMLE, and also have to manage a residency.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.