অ্যাডমিশন এবং ফান্ডিং পাবার ক্ষেত্রে প্রফেসরের সাথে যোগাযোগ রক্ষা করা অত্যন্ত জরুরি। যোগাযোগের সহজ মাধ্যম হিসেবে সবার পছন্দ ইলেকট্রনিক মেইল বা ই-মেইল। তবে ই-মেইলের সবচেয়ে বড় অসুবিধা কেউ পড়েছি কি পড়েনি সেটা আঁচ করার কোন উপায় নেই। অনেক সময় দেখা য়ায় প্রফেসর হয়তো সেই বিট্রিশ আমলে আপনার ই-মেইল পড়ে এবং ডিলিট করে আরামে ঘুম দিচ্ছেন অথবা কয়েক হাজার ই-মেইলের তলদেশে চাপা পড়ে চলে গেছে দৃষ্টি সীমার বাইরে, আর আপনি তখনো অপেক্ষায় আছেন প্রফেসরের রিপ্লাই পাবার জন্য। অনেক ক্ষেত্রে প্রফেসর মেইল পড়েছে কিনা সেই ব্যাপার নিয়েও থাকে অনিশ্চয়তা। অনেক সময় পরিকল্পনা নেওয়ার ক্ষেত্রে এ ধরণের ভাসমান অবস্থা সিদ্ধান্তহীনতায় ফেলে দেয়।

তবে কিছুটা কৌশলে এই সমস্যা থেকে বেরিয়ে আসা সম্ভব। গোপনে খোঁজ রাখা সম্ভব প্রফেসর আদৌ মেইল পড়েছে কিনা। ভয় পাবার কোন কারন নেই আপনাকে কোন স্পাই ভাড়া করতে হবে না। আপনার বিপদের সময়ে আপনাকে সহয়তার হাত বাড়িয়ে দিতে পারে Streak নামের ওয়েব ভিত্তিক অ্যাপস।

[alert style=”danger”]কিভাবে সহযোগিতা নিবেন?[/alert]

Streak ব্যবহার করার জন্য আপনার গুগল ক্রোম ব্রাউজার থাকতে হবে। শুরুতেই আপনার যে ইমেইল স্ট্রিক ব্যবহার করতে চাচ্ছেন সে ইমেইলে লগইন করে নিতে হবে। এরপর গুগল ক্রোম ব্রাউজার থেকে আপনাকে [button size=”large,small,mini” color=”teal” url=”https://www.streak.com/” target= “_blank”]Streak[/button] এই লিংক এ যেতে হবে।

Screenshot_1

নিচের ছবির মতো অংশে এসে Install Streak for Gmail এ ক্লিক করুন। নতুন পপ-আপ উইন্ডো আসা পর্যন্ত অপেক্ষা করুন।

Screenshot_1পপ-আপ উইন্ডো থেকে Add extension সিলেক্ট করতে হবে। নিচের ছবির মতো কাউন্ট-ডাউন শুরু হবে। শেষ হওয়া পর্যন্ত একটু অপেক্ষায় থাকুন।

Screenshot_1

 

 

Screenshot_1

সরাসরি আপনার ইনবক্সে চলে যাবে। নতুন আর একটি পপ-আপ উইন্ডোতে Get Started with Streak থেকে স্বাগত জানিয়ে বার্তা আসবে। আপনাকে এখানে Continue দিতে হবে।

Screenshot_1

অন্য একটি উইন্ডোতে আপনার অ্যাকাউন্ডের সাথে সিনক্রোনাইজেশন করার জন্য অনুমতি চাওয়া হবে। এখানে আপনাকে Allow বাটনে নির্বাচন করতে হবে।

Screenshot_1

[alert style=”danger”]যেভাবে কাজ করবে:[/alert]

আপনার অ্যাকাউন্টের সাথে স্ট্রিকের সিনক্রোনাইজেশন শেষ। ধরা যাক আপনি, কোন প্রফেসরকে ইমেইল পাঠিয়েছেন। তাহলে আপনি কি করে বুঝবেন প্রফেসর আপনার ইমেইলটি পড়েছে কিনা?

সহজ উত্তর এবার আপনার যে কোন পাঠানো ইমেইল ওপেন করুন, ডানপাশে একটি রেকর্ড বক্স দেখতে পাবেন- যেখানে কতোবার এবং কখন কখন ইমেইলটি পড়েছে নোটিফিকেশন দেখতে পারবেন [নিচের ছবিতে লাল মার্ক করা অংশ]।

Screenshot_1

পাশাপাশি যদি আরো অনেকগুলো ইমেইলের স্ট্যাটাস একসাথে দেখতে চান, তার নিচের জিমেইল ইনবক্সের নিচে [বাম পাশে] আরো কিছু অপশন পাবেন। এগুলো ব্যবহার করে আপনার সবগুলো ইমেইলের স্ট্যাটাস এক সাথে দেখার সুযোগ মিলবে।

Screenshot_1

[alert style=”danger”]সীমাবদ্ধতা:[/alert]

অ্যাপসটি জিমেইল অ্যাকাউন্টের জন্য স্মুথলি কাজ করে। কিন্তু ইয়াহু, আউটলুক বা অন্য কোন মেইল প্রভাইডারের জন্য কাজে আসবে কিনা বিষয়টি জানা নেই।