আয়েল্টস (IELTS) টেস্টে অবতীর্ণ হতে একজন পরীক্ষার্থীকে প্রথমেই রেজিস্ট্রেশন করতে হয়। রেজিস্ট্রেশন পদ্ধতি সম্পর্কে আগে থেকে ধারনা না থাকলে যেকোন তথ্যে ভুল হয়ে যেতে পারে। এছাড়াও ঘরে বসে অনলাইনে রেজিস্ট্রেশন ফর্ম পূরণের সমস্যা মনে প্রশ্ন জাগলে কিংবা কোন দ্বিধাদ্বন্দ কাজ করলে অনেক সময় কোন সাহায্য পাওয়া যায় না।

অনলাইনে যারা রেজিস্ট্রেশন পূরণ করতে পারছেন না তারা চাইলে সরাসরি আয়েল্টস টেস্ট রেজিস্ট্রেশন সেন্টারে গিয়ে কাগুজে ফর্মে নিজের তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারেন। দেশের মধ্যকার আয়েল্টস টেস্ট রেজিস্ট্রেশন সেন্টার সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন এই আর্টিকেলটি

এছাড়াও আয়েল্টস টেস্ট রেজিস্ট্রেশনের জন্য খরচাপাতি সম্পর্কে জানতে পড়ুন ‘IELTS Test রেজিস্ট্রেশন ফি সমাচার’ আর্টিকেলটি। এছাড়াও আয়েল্টস পরীক্ষা কখন অনুষ্ঠিত হয় এবং টেস্ট ভেন্যু সম্পর্কে জানতে পড়তে পারেন এই আর্টিকেলটি ।

অনলাইনে আয়েল্টস (IELTS) রেজিস্ট্রেশনের ৬টি ধাপের কোনটিতে কোন তথ্য দিতে হবে আগে থেকে জানা থাকলে ভুল হওয়ার কোন সম্ভাবনাই থাকে না। এ কারনে কমবেশি রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পর্কে ধারণা থাকা দরকার।

আয়েল্টস পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া:

ঘরে বসেই অনলাইনে আয়েল্টস টেস্ট রেজিস্ট্রেশনে ক্লিক করুন এখানে। পেজের প্রথমেই মিলবে রেজিস্ট্রেশন ফর্ম। টপবারে লক্ষ্য করলে দেখবেন সেখানে ৬টি ধাপ রয়েছে।

ধাপ ১:

প্রথমে ধাপে আপনি কোন দেশের তা জানতে চেয়ে একটি বক্স আসবে।IELTS registration (1)

এখানে আপনি Your Country এর নিচের বক্সে ক্লিক করে নিজের দেশের নাম অর্থাৎ Bangladesh সিলেক্ট করুন। তারপর Continue বাটনে ক্লিক করুন।

ধাপ ২:

এবার Find Test Date শিরোনামের একটি পেজ আসবে। সেখানে বামপাশের Find Test Date বক্সে পর্যায়ক্রমে Date, Town/City এবং Module অপশন পাওয়া যাবে।

IELTS registration (2)

এখানে Date বক্সে কোন মাসে আপনি পরীক্ষা দিতে চাইছেন তা নির্দিষ্ট করে দিতে হবে। এরপরে নিচের Town/City অপশনে ক্লিক করে Chittagong, Dhaka, Khulna, Rajshahi এবং Sylhet এর মধ্যে আপনার শহর নির্বাচিত করে দিন। আর সবশেষের Module অপশনে ক্লিক করে আপনি কোন ধরনের আয়েল্টস টেস্টে অংশগ্রহণ করতে চান যেমন- Academic নাকি General Training। এখানে আপনার জন্য যে অপশনটি প্রযোজ্য সেটি সিলেক্ট করে নিচের Find অপশনে ক্লিক করতে হবে।

আয়েল্টস একাডেমিক নাকি জেনারেল ট্রেনিং আপনার জন্য কোনটি তা জানতে পড়ুন ‘আয়েল্টস এর প্রধারভেদ; আপনার জন্য কোনটি’ শিরোনামের আর্টিকেলটি।

ধাপ ৩:

এপর্যায়ে আপনি যে লোকেশন সিলেক্ট করেছেন সেখানে আয়েল্টস পরীক্ষার যে কয়টি ভেন্যু রয়েছে তার তালিকা এবং আপনার নির্ধারিত মাস অনুযায়ী সে ভেন্যুতে আসন খালি আছে কিনা দেখা যাবে। এখানে আপনি নির্দিষ্ট লোকেশনের মধ্যে অবস্থিত ভেন্যুগুলোর মাসের যেই দিনগুলোতে পরীক্ষা অনুষ্ঠিত হবে তা দেখতে পাবেন। আপনার সব থেকে নিকটের আয়েল্টস ভেন্যুর পাশে থাকা Apply বাটনে ক্লিক করুন। আর যে তারিখে ভেন্যু খালি নেই তার পাশে লক্ষ্য করলে দেখতে পাবেন Closed লেখা থাকবে।

IELTS registration (3)

এখানে আপনি চাইলে আপনার লোকেশন পরিবর্তন করতে পারেন। এমনকি এখানে শুধু আপনি যে মাস সিলেক্ট করেছেন পরীক্ষার জন্য সেটি নয় বরং আমাগী কয়েক মাসের পরীক্ষার তারিখও দেখতে পাবেন। তাই কোন কিছু পরিবর্তন করার থাকলে এখানেই করে নিতে হবে।

ধাপ ৪:

আপনি আগের ধাপে অ্যাপ্লাই বাটনে চাপতেই চতুর্থ ধাপে একটি বিশাল পেজ আসবে। যেখানে টার্মস অ্যান্ড কন্ডিশন্স এবং বিভিন্ন দৃষ্টি আকর্ষনী কথা থাকবে। এগুলো পড়ে নিতে পারেন। সবশেষে এ ধাপে আপনাকে যা করতে হবে তা হলো- নিচের I have read and agree to the above Terms and Conditions লেখার পাশে থাকা চেক বক্সে টিক চিহ্ন দিয়ে Continue বাটনে চাপতে হবে।

IELTS registration (4)

ধাপ ৫:

**বি:দ্র: এই ধাপের বক্সগুলোর প্রতিটি পয়েন্টের পাশে স্টার (*) চিহ্ন দেওয়া আছে। যার মানে আপনাকে ওই পয়েন্টে অবশ্যই তথ্য দিয়ে পূরণ করতে হবে।**

এই ধাপে আপনার ব্যক্তিগত তথ্য চেয়ে একটি পেজ আসবে। এখানে প্রথমে আপনার নাম, ভাষা, জাতীয়তা, ইমেইল ঠিকানা এবং জন্ম তারিখ ইত্যাদি চাইবে। এখানে সকল তথ্য সতর্কতার সাথে দিন। তবে লক্ষ্য রাখবেন আপনি যে তথ্য এখানে দিচ্ছেন তা যাচাইয়ের জন্য পাসপোর্ট দেখা হবে। তাই Identification Document বক্সে একমাত্র অপশন হিসেবে আপনাকে Passport দিতে হবে। আর তাই এখানে দেওয়া তথ্য সমূহ পাসপোর্টের তথ্য অনুযায়ী পূরণ করুন।

IELTS registration (5) 1

পরের বক্সে আপনার ঠিকানা এবং যোগাযোগের জন্য মোবাইল নাম্বার দিতে হবে।

IELTS registration (5) 2

এবারের বক্সে আপনার অকুপেশন সম্পর্কে তথ্য দিতে হবে।

IELTS registration (5) 3

এর পরের বক্সে আপনা কেন আয়েল্টস পরীক্ষা দিতে চান, কোন দেশে যেতে আগ্রহী এবং গ্র্যাজুয়েশন সম্পর্কীত প্রশ্নের উত্তর দিয়ে পূরণ করতে হবে।

IELTS registration (5) 4

এবার একটি বক্স দেখতে পাবেন, যেখানে আপনি আয়েল্টস ক্লাব নামের একটি গ্রুপে জয়েন করতে আগ্রহী কিনা জানতে চাওয়া হবে। এখানে মূলত আয়েল্টস সম্পর্কীত বিভিন্ন সংবাদ এবং বিষয় ইমেইলের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে।

IELTS registration (5) 7

এর পরের বক্সেই আপনি পাবেন ছবি আপলোডের ঘর। এখানে আপনার সদ্য তোলা একটি ছবি যা .jpg ফরমেটের 500 x 750 pixel মাপে সাইজ করে তা আপলোড করতে হবে। এক্ষেত্রে আয়েল্টস এর ছবি আপলোড এর জন্য কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। যেগুলোর মধ্যে সবকটি নিয়মই সম্পূর্ণরূপে পূরণ করতে হবে।

কি করে আপনার আয়েল্ট রেজিস্ট্রেশনের জন্য সহজেই ফটো রিসাইজ করবেন জানতে পড়ুন এই আর্টিকেলটি

IELTS registration (5) 8

এই বক্সে আপনার ছবি যুক্ত করতে প্রথমেই ডানপাশের Browse বাটনে ক্লিক করতে হবে। একটি পপ-আপ আইকন ওপেন হবে। সেখানে আপনার ইমেজটি পিসির হার্ডড্রাইভ থেকে সিলেক্ট করে Open বাটনে চাপতে হবে।

IELTS registration (5) 9

এপর্যায়ে কিছুক্ষন অপেক্ষা করতে হবে। ছবি আপলোড সম্পন্ন হলে আপনি পুনরায় ছবিকে এডিট করার অপশন পাবেন। আয়েল্টস রেজিস্ট্রেশনের শর্ত পূরণ করে ছবি আপলোড প্রসেস সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন এই আর্টিকেলটি

**বি:দ্র: অনেক সময় আবেদনে ৫ম ধাপে দেখানো পাসপোর্টের স্ক্যান কপি এবং ছবি আপলোডের ঘর নাও আসতে পারে। সেক্ষেত্রে টাকা জমা দেওয়ার সময় পাসপোর্ট সাইজের ছবি এবং পাসপোর্টের প্রিন্ট কপি সাথে নিয়ে যেতে হবে।**

এবার সামনের বক্সে অগ্রসর হওয়া যাক। এরপরের বক্সটিতে আপনার পরিচয় বহন করে এমন প্রয়োজনীয় তথ্যের স্ক্যানকৃত কপি ইমেজ আকারে আপলোড দিতে হবে।

IELTS registration (5) 10

এক্ষেত্রেও ছবির সাইজ, ফরমেট এবং আকার নির্দিষ্ট করা রয়েছে। লক্ষ্যনীয় যে, আপনার সরবরাহকৃত তথ্য অনলাইনের পাশাপাশি সেন্টারে ম্যানুয়্যালি যাচাই করা হবে। আর আপনার এই আইডি ডকুমেন্ট সম্পূর্ণ চেক না করা পর্যন্ত আপনার আবেদনটি কিন্তু কমপ্লিট বলে গণ্য হবে না।

এরপরে আপনার কোন ধরনের শারিরীক অসুবিধাগ্রস্থ কিনা এ তথ্য জানতে চেয়ে একটি বক্স আসবে। যেখানে আপনি কোন ধরনের অসুবিধাগ্রস্থ হলে Yes বাটনে অন্যথায় No বাটন সিলেক্ট করুন।

IELTS registration (5) 5

আপনি যদি শারিরীকভাবে অসুবিধাগ্রস্থ হয়ে থাকেন তবে আপনাকে ডাক্তারের সার্টিফিকেট সরবরাহ করতে হতে পারে। এবং নিচে Brief Details বক্সে আপনি কোন ধরনের অসুবিধাগ্রস্থ তা জানিয়ে তথ্য দিতে হবে।

সবশেষের বক্সে এবার আপনি যদি সরাসরি কোন প্রতিষ্ঠানে আপনার আয়েল্টস স্কোর পাঠাতে চান কিনা তা সিলেক্ট করে দিতে হবে। আর আপনি যদি আপনার স্কোর পাঠাতে আগ্রহী হোন তাহলে আপনাকে অতিরিক্ত কুরিয়ার চার্জ প্রদান দিতে হবে।

IELTS registration (5) 6

উপরের সকল বক্সগুলো পূরণ হয়ে গেলে Continue বাটনে চাপতে হবে।

**বি:দ্র: এই ধাপের বক্সগুলোর প্রতিটি পয়েন্টের পাশে স্টার (*) চিহ্ন দেওয়া আছে। যার মানে আপনাকে ওই পয়েন্টে অবশ্যই তথ্য দিয়ে পূরণ করতে হবে।**

ধাপ ৬:

আয়েল্টস টেস্ট রেজিস্ট্রেশনের এটি হচ্ছে শেষ ধাপ। এখানে ৫ম ধাপে আপনার দেয়াগুলো একনজরে দেখানো হবে। এখানে কোন ধরনের সংশোধন আপনার চোখে পড়লে তা পুনরায় এডিট করার সুযোগ পাবেন।

সবঠিক থাকলে এবার পেজের শেষের Apply Now বাটনে ক্লিক করুন। ব্যাস!

IELTS registration (5) 11

এবার একটি পেজ ওপেন হবে। যেখানে আপনার আবেদন গ্রহণ করা হয়েছে এমনটা জানানো হবে। এবার আপনি আপনার ইমেইলে প্রবেশ করলে দেখতে পাবেন যে, সেখানেও একটি কনফার্মেশন ইমেইল চলে এসেছে।

ইমেইলে আপনাকে একটি IELTS Reference No. শিরোনামে একটি ইউনিক বিশেষ নাম্বার দেয়া হবে। যার সাহায্যে আপনি আবেদনের টাকা জমা দেওয়ার আগে আয়েল্টস রেজিস্টেশনের তথ্য আরেকবার এডিট করে নিতে পারবেন।

কোথায় টাকা জমা দিবেন:

আয়েল্টস রেজিস্ট্রেশন জমা দেওয়া পর ইমেইলে আসা কনফার্মেশন মেইলের How to Pay অপশনে আপনাকে বেশ কিছু ঠিকানা দেওয়া হবে, যার যেকোন একটিতে আপনি আপনার আবেদনের সামারি পেজের প্রিন্ট কপি নিয়ে গিয়ে টাকা জমা দিতে পারবেন।

 

Comments

comments