Statement of Purpose (SOP) এর ভাবানুবাদ হচ্ছে, আপনার উদ্দেশ্য গুলো বর্নণা করা। হায়ারস্টাডি অ্যাসপিরান্টদের ক্ষেত্রে এসওপির মানে হচ্ছে, আপনার স্বপ্ন আর বাস্তবতা দু’টিকে গুছিয়ে লেখা। বোঝার সুবিধার্থে বর্ণনাটি নিচে গুছিয়ে লেখা হলো-

প্রথমে চিন্তা করুন, একটি এসওপি’তে কি কি থাকতে পারে। ধরুণ, আপনি রসায়নের ছা্ত্র, জৈব রসায়নে উচ্চতর গবেষণা করা আপনার স্বপ্ন। আমেরিকায় মাষ্টার্স বা পিএইচডিতে অ্যাপ্লাই করতে চান। এর আগে আপনি ছোট খাটো দুই-একটি রিসার্চ করেছেন।

এসওপিতে আপনি স্বল্পভাষায় বর্ণনা করতে পারেন- কেন বিজ্ঞান ভালোবাসেন, কেন আপনি রসায়নকে ভালোবেসেছেন, এই বিষয়ে কি এমন আছে যে, আমি অনার্স করার পর আবার মাষ্টার্স  বা পিএইচডি করতে চান। কেন জৈব রসায়নকে বেছে নিয়েছেন, আপনি কি কি কাজ করছেন, আর ভবিষ্যতে কি কি করতে চান এই বিষয়ে।

আপনি ব্যাচেলর/ অনার্স পড়া কালীন সময়ে কি কি  বিষয় সম্পর্কিত কোর্স নিয়েছেন, সিজিপিএ কেমন ছিলো, কোন নাম করা শিক্ষকের ছাত্র হলে বলতে পারেন। এক্সট্রা কারিকুলার কোন কাজ থাকলে উল্লেখ করতে পারেন।

বিশেষ একটি প্যারা থাকবে যেখানে আপনি অতীতে সংশ্লিষ্ট কি কাজ করেছেন, তার সংক্ষিপ্ত বর্নণা, কোন জার্নাল থাকলে তা প্রয়োজনে বোল্ড করে দিতে পারেন। পিএইচডি বা মাষ্টার্স প্রোগ্রামর জন্য এই বিশ্ববিদ্যালয়টি কেন পছন্দ করেছেন, এই উল্লেখ করা অত্যন্ত গুরত্বপূর্ণ।

এসওপিতে আরও লিখতে পারেন, যে প্রফেসরের কাছে কাজ করতে আগ্রহী তাঁর নাম এবং সাথে আরও তিন-চারটি নাম। যে প্রফেসরের কাছে কাজ করতে আগ্রহী শুধু তাঁর নাম দিলে অ্যাডমিশনের সম্ভাবনা অনেক ভাগ কমে যায়।

সবশেষে বলা যায় যে, আপনি অনেক কনফিডেন্ট, কঠিন পরিশ্রমী, সহজে কোন কাজে হার মানেন না, জীবনে সর্বক্ষেত্রে জয়ী হয়ে এসেছেন, আপনি আপনার এই গবেষনার স্বপ্নটিও জিততে চান, আর আশা করি এই বিশ্ববিদ্যালয় আপনার স্বপ্ন পূরণে সাহায্য করবে।

পুরোটাই লিখা যায়, টাইমস নিউ রোমান ১১ ফন্ট সাইজে ২ পাতায়, ৮০০ শব্দের বেশি হলে কমিটি কর্তৃক পড়ার সম্ভাবনা অনেকাংশেই কমে যায়।

এসওপি সম্পর্কিত আরও আর্টিকেল পড়তে ক্লিক করুন- এখানে

 

- Rejaul Hoq Nayem, PhD Candidate at Purdue University


নিচের লিংক থেকে রেজাউল হক নাঈমের লেখা অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারেন-

☑ উচ্চশিক্ষা, স্বপ্ন ও উচ্চাকাঙ্ক্ষা, বাধা, উত্তরণ ও করণীয় (পর্ব- ১)
☑ উচ্চশিক্ষা, স্বপ্ন ও উচ্চাকাঙ্ক্ষা, বাধা, উত্তরণ ও করণীয় (পর্ব- ২)
☑ উচ্চশিক্ষা, স্বপ্ন ও উচ্চাকাঙ্ক্ষা, বাধা, উত্তরণ ও করণীয় (পর্ব- ৩)
☑ উচ্চশিক্ষা, স্বপ্ন ও উচ্চাকাঙ্ক্ষা, বাধা, উত্তরণ ও করণীয় (পর্ব- ৪)
☑ উচ্চশিক্ষা, স্বপ্ন ও উচ্চাকাঙ্ক্ষা, বাধা, উত্তরণ ও করণীয় (পর্ব- ৫)
☑ এসওপি: এমন হলে কেমন হয়!
☑ রিসার্চ প্রপোজাল: লেখার নিয়ম ও নমুনা

 

Comments

comments