[alert style=”info”]

সাধারণত গ্রেক নিজস্ব প্রাঙ্গনে, রাজধানীর বিভিন্ন মিলনায়তন (অডিটোরিয়াম) এবং দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্টাডি অ্যাব্রড এবং হায়ারস্টাডি রিলেটেড টপিকের উপরে প্রশিক্ষণ এবং অনুপ্রেরণামূলক নিয়মিত সেমিনারের আয়োজন করে থাকে।

গ্রেকের আয়োজিত সেমিনারে আগ্রহী স্ট্যাডি অ্যাব্রড অ্যাসপিরান্টদের অনেক সময়ই নানান প্রশ্ন থাকে। সেই প্রশ্নগুলোর মধ্য থেকে কিছু কমন পশ্নের উত্তরগুলো নিচে উল্লেখ করা হলো-

[/alert]

[alert style=”danger”]১. গ্রেকের আয়োজিত সেমিনারে আলোচক হিসেবে সাধারণত কারা থাকেন?[/alert]

গ্রেকের আয়োজিত সেমিনার এবং আড্ডায় সাধারণত আলোচক বা অতিথী হিসেবে থাকেন গ্রেকের সম্মানিত ফ্যাকাল্টি, দেশে বেড়াতে আসা স্টুডেন্ট এবং ফ্যাকাল্টিরা। এছাড়াও নির্দিষ্ট সেমিনারের আলোচক সম্পর্কে জানতে চোখ রাখতে হবে সমসাময়িক অফিসিয়াল সেমিনার ইভেন্ট পেজে।

[alert style=”danger”]২. সেমিনারটি কবে, কখন এবং কোথায় অনুষ্ঠিত হবে?[/alert]

গ্রেকের আয়োজিত সেমিনার কখন, কবে এবং কোথায় অনুষ্ঠিত হবে এ সম্পর্কে বিস্তারিত জানা যাবে অফিসিয়াল সেমিনার ইভেন্ট পেজ থেকে। এছাড়াও জানতে পারেন [button size=”large,small,mini” color=”blue” url=”http://otes.grecbd.com/calendar/view.php” target= “_blank”]লিংক[/button] থেকে।

[alert style=”danger”]৩. কিসের উপর ভিত্তি করে গ্রেকের সেমিনারে কনফার্মেশন জানানো হয়?[/alert]

গ্রেকের আয়োজিত সেমিনারগুলোতে নির্দিষ্ট সংখ্যক আসন থাকে। যেহেতু দেশের হায়ারস্টাডি অ্যাসপিরান্টদের জন্য তথ্যবহুল ফ্রি সেমিনারগুলো গ্রেক নিয়মিত আয়োজন করে থাকে, তাই সেমিনারের আসন সংখ্যার বিপরীতে আগ্রহী রেজিস্ট্রেশনকারীদের সংখ্যা কয়েকগুণ ছাড়িয়ে যায়।

সেমিনার স্থানে যেহেতু আগ্রহী সকলের সংকুলান সম্ভব নয়; তাই সাধারণত আগ্রহী রেজিস্ট্রেশনকারী মধ্য থেকে যারা আগে রেজিস্ট্রেশন করেছেন এবং এর আগে কখনোই গ্রেকের সেমিনারে অংশ নেননি তাদের অগ্রাধিকার দিয়ে কনফার্মেশন জানানো হয়।

 

গ্রেকের পক্ষ থেকে ফোন কলের মাধ্যমে কনফার্মেশন জানানোর পর ইভেন্ট পেজ থেকে একটি পোস্টে ছবি আকারে তালিকা প্রকাশ করা হয়।

[alert style=”danger”]৪. আমি অনেক আগেই রেজিস্ট্রেশন করেছি কিন্তু কোন কনফার্মেশন পাইনি?[/alert]

গ্রেকের আয়োজিত সেমিনারে ফোন কলের মাধ্যমে কনফার্মেশন জানানো হয়। সাধারণত সেমিনারের আগের দিন দুপুরের পর রেজিস্ট্রেশনকারীদের ফোনে কল করে কনফার্মেশনের বিষয়টি জানানো হয়। এক্ষেত্রে যখন থেকে সেমিনারের ফোন কল দেয়া হয়, সে মুহুর্তে যদি রেজিস্ট্রেশনকারীর ফোন নাম্বারটি অপ্রত্যাশিতভাবে আনরিচেবল কিংবা ফোন বন্ধ থাকে কিংবা ফোন কল রিসিভ করতে না পারেন তবে আগ্রহী রেজিস্ট্রেশনকারীদের মধ্য থেকে পরবর্তী জনকে সুযোগ দেয়া হয়।

 

এক্ষেত্রে আগ্রহী রেজিস্ট্রেশনকারী জরুরী প্রয়োজনে 01768-377-642 নাম্বারে ফোন দিয়ে তার রেজিস্ট্রেশন কনফার্মেশনের বিষয়টি সম্পর্কে জানতে পারেন।

[alert style=”danger”]৫. আমি রেজিস্ট্রেশন করেছিলাম কিন্তু কোন কনফার্মেশন পাইনি। এমতাবস্থায় আমি কি সেমিনারে আসতে পারব কিনা?[/alert]

গ্রেকের আয়োজিত সেমিনারগুলোতে নির্দিষ্ট সংখ্যক আসন থাকে। যেহেতু দেশের হায়ারস্টাডি স্টুডেন্টদের জন্য তথ্যবহুল ফ্রি সেমিনারগুলো গ্রেক নিয়মিত আয়োজন করে থাকে তাই সেমিনারের আসন সংখ্যার বিপরীতে আগ্রহী রেজিস্ট্রেশনকারীদের সংখ্যা কয়েকগুণ ছাড়িয়ে যায়। ফলে আগ্রহী রেজিস্ট্রেশনকারীদের সকলকে কনফার্মেশন জানানো সম্ভব নয়।

 

তবে কনফার্মেশন না পাওয়া আগ্রহী রেজিস্ট্রেশনকারী চাইলে সেমিনারে অংশ নিতে পারেন। তবে তাকে সেমিনার স্থলে এসে একটি স্পষ্ট রেজিস্ট্রেশন করতে হবে। সেমিনারে কনফার্মেশন জানানো রেজিস্ট্রেশনকারীদের সেমিনার স্থলে প্রবেশের পর আসন খালি থাকা সাপেক্ষে সেই তালিকা থেকে আগ্রহীদের সেমিনারে অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

[alert style=”danger”]৬. আমি দেরি করে রিজেস্ট্রেশন করেছি, সেক্ষেত্রে আমি কি সেমিনারে অংশ নিতে পারব কিনা?[/alert]

অনেক আগ্রহী রেজিস্ট্রেশনকারী গ্রেকের অফিসিয়াল ফেসবুক পেজ এবং গ্রুপে দেখে সেমিনারের পূর্বের দিন কিংবা আগে রেজিস্ট্রেশন করে থাকেন। সেক্ষেত্রে আগ্রহী রেজিস্ট্রেশনকারীর মনে প্রশ্ন থাকে যে, তিনি সেমিনারে যেকোন মূল্যে অংশ নিতে পারবেন কিনা? গ্রেক এমন আগ্রহী হায়ারস্টাডি অ্যাসপিরান্টদের আগ্রহের প্রতি শ্রদ্ধাশীল।

তাই এমন পরিস্থিতিতে গ্রেকের আয়োজিত সেমিনারে বিলম্ব করে রেজিস্ট্রেশনকারী অংশ নিতে পারবেন। তবে তাকে অনলাইনে তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করার পাশাপাশি সেমিনার স্থলে এসে একটি স্পষ্ট রেজিস্ট্রেশন করতে হবে।

 

সেমিনারে কনফার্মেশন জানানো রেজিস্ট্রেশনকারীদের সেমিনার স্থলে প্রবেশের পর আসন খালি থাকা সাপেক্ষে সেই তালিকা থেকে আগ্রহীদের সেমিনারে অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

[alert style=”danger”]৭. আমি কনফার্মেশন পেয়েছি কিন্তু ১০ মিনিট দেরি করে আসলে আমি আসন পাব কিনা?[/alert]

গ্রেকের আয়োজিত সেমিনারে সাধারণত আসনসংখ্যার তুলনায় আগ্রহীর সংখ্যা থাকে অনেক বেশি। ফলে কোন কনফার্মেশন পাওয়া রেজিস্ট্রেশনকারী যদি সেমিনার শুরুর নির্দিষ্ট সময় পরে অংশ নিতে চান তবে অংশ নিতে পারবেন কিন্তু তার জন্য নির্দিষ্ট কোন আসন বরাদ্দ থাকবে না।

[alert style=”danger”]৮. সেমিনারে কি কি নিয়ে আসতে হবে?[/alert]

গ্রেকের আয়োজিত সেমিনারগুলো সাধারণত একজন হায়ারস্টাডি অ্যাব্রড অ্যাসপিরান্টের জন্য অনেক বেশি সাহায্যকারী এবং তথ্যবহুল হয়ে থাকে। তাই সেমিনারে অংশগ্রহণকারীদের সাথে নোটবুক এবং কলম সাথে নিয়ে আসতে আমরা সবসময়ই অনুপ্রাণিত করে থাকি।

[alert style=”danger”]৯. এই বিষয়বস্তুর উপর গ্রেক পুনরায় আবার কবে সেমিনারের আয়োজন করতে পারে?[/alert]

গ্রেক নিয়মিত বিরতিতেই নিজস্ব প্রাঙ্গন এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্ট্যাডি অ্যাব্রড এবং হায়ারস্টাডি নিয়ে সেমিনারের আয়োজন করে থাকে। সেক্ষেত্রে আপনি একই টপিকের উপর পরবর্তীতে সেমিনার পেতে পারেন। তবে সেই সেমিনারের নির্দিষ্ট কোন তারিখ এবং সময় বাস্তব কারনেই আগে থেকে জানানো সম্ভব নয়।

 

এক্ষেত্রে গ্রেকের ফেসবুক [button size=”large,small,mini” color=”blue” url=”https://www.facebook.com/grecbd/” target= “_blank”]পেজ[/button], [button size=”large,small,mini” color=”blue” url=”https://www.facebook.com/groups/grecenter/” target= “_blank”]গ্রুপ[/button] এবং এই [button size=”large,small,mini” color=”blue” url=”http://otes.grecbd.com/calendar/view.php” target= “_blank”]লিংকে[/button] নজর রাখতে হবে।

[alert style=”danger”]১০. গ্রেকের পরবর্তী সেমিনার কবে অনুষ্ঠিত হবে?[/alert]

গ্রেক প্রতি মাসেই হায়ারস্টাডি অ্যাব্রড রিলেটেড টপিকের উপর বিশেষায়িত সেমিনারের আয়োজন করে থাকে। তাই কবে এবং কোথায় গ্রেকের আয়োজিত সেমিনারমলূক কার্যক্রম অনুষ্ঠিত হবে তা জানতে চোখ রাখতে পারেন আামাদের ফেসবুক [button size=”large,small,mini” color=”blue” url=”https://www.facebook.com/grecbd/” target= “_blank”]পেজ[/button], [button size=”large,small,mini” color=”blue” url=”https://www.facebook.com/groups/grecenter/” target= “_blank”]গ্রুপ[/button] এবং এই [button size=”large,small,mini” color=”blue” url=”http://otes.grecbd.com/calendar/view.php” target= “_blank”]লিংকে[/button]