জিআরই পরীক্ষার Reschedule পদ্ধতি নিয়ে রয়েছে নানা প্রশ্ন এবং দ্বিধাদ্বন্দ। প্রথমত প্রশ্ন থাকে পরীক্ষা Reschedule করব নাকি Cancel, রিশিডিউল করতে কত খরচ হবে ও টেস্টে সেন্টার পরিবর্তন করা যায় কিনা ইত্যাদি ইত্যাদি…। যারা জিআরই পরীক্ষা Reschedule/Cancel নিয়ে সংশয়ে আছেন তারা [button size=”large,small,mini” color=”purple” url=”http://hsa.grecbd.com/grerescheduleorcancel/” ]আর্টিকেলটি[/button] পড়ে নিতে পারেন।

  • জিআরই পরীক্ষার Reschedule করতে খরচ পড়বে $৫০ ডলার।
  • আমেরিকার সময় অনুযায়ী পরীক্ষার দিন থেকে কমপক্ষে ৪ কার্যদিবস আগেই Reschedule করতে হবে।
  • পরীক্ষার দিন থেকে এক বছরের মধ্যে নতুন তারিখ নেয়া যাবে। তবে এর থেকে অধিক সময় নেয়ার সুযোগ নেই।
  • নির্দিষ্ট সময়ের মধ্যে পরীক্ষা Reschedule না করলে পরবর্তীতে পরীক্ষা Reschedule করার সুযোগ আর পাওয়া যাবে না।
  • Revised বা General GRE পরীক্ষার ক্ষেত্রে Reschedule করে ভেন্যু পরিবর্তন করা গেলেও Test Type অর্থাৎ ‍Subject GRE টেস্টে পরিবর্তন করিয়ে নেয়া যাবে না।

[alert style=”success”]জিআরই Reschedule প্রক্রিয়া:[/alert]

ধাপ: ১

জিআরই পরীক্ষা রেজিস্ট্রেশন তারিখ Reschedule এর জন্য শুরুতেই আপনার [button size=”large,small,mini” color=”purple” url=”http://hsa.grecbd.com/mygreaccount/” ]মাইজিআরই অ্যাকাউন্ট[/button] এ লগ-ইন করতে হবে। এরপর My GRE Home ট্যাব থেকে নিচের ছবিতে দেখানো স্ক্রিনের বামপাশে My Tests অপশনের GRE General Test এ ক্লিক করতে হবে।

re-1

ধাপ: ২

নতুন একটি পেজ আসবে। যেখানে আপনার রেজিস্ট্রেশনকৃত এক্সামের বর্ণনা পাওয়া যাবে। এখানে ডানপাশের Actions এর ঘরে Reschedule Appointment নির্বাচন করতে হবে।

re-2

ধাপ: ৩

এবার নিচের ছবিতে দেখানে অপশনে ক্লিক করে Location সিলেক্ট করতে হবে।

re-3

লোকেশন সিলেক্ট করার পর এবার যে মাসে নতুন ডেট নিতে চান সে মাসের নাম সিলেক্ট করে দিয়ে নিচের Find Available test centers and dates সিলেক্ট করতে হবে।

re-4

ধাপ: ৪

নতুন একটি পেজে ক্যালেন্ডারের মধ্যে পূর্বে সিলেক্ট করে দেয়া নির্দিষ্ট মাসের যে দিনগুলোতে পরীক্ষার সিট ফাঁকা আছে সেগুলো দেখা যাবে। যার মধ্যে Seats Available এমন তারিখগুলো সবুজ রংয়ের থাকে এবং No Seats Available তারিখগুলো হয় ধূসর রংয়ের। এবার ক্যালেন্ডার থেকে দেখে নিয়ে যে তারিখে পরীক্ষার নতুন ডেট নিতে চান সে তারিখের উপর ক্লিক করতে হবে।

re-5

পছন্দের তারিখে ক্লিক করার পর নিচে ওই তারিখে কোন কোন পরীক্ষা কেন্দ্র ফাঁকা আছে তা জানা যাবে। যেখানে Show Test Times অপশনে ক্লিক করতে হবে। উদাহরনস্বরূপ, প্রোমেট্রিক সেন্টার AAA এ ১৪ ফেব্রুয়ারী, ২০১৭ এর জন্য রেজিস্ট্রেশন রিশিডিউল প্রক্রিয়া দেখানো হলো।

re-6

এপর্যায়ে টেস্ট সেন্টারের নিচেই যে সময়ে এক্সাম দেয়া যাবে সেসময়গুলো দেখা যাবে। সেখানে, পছন্দানুযায়ী সময় সিলেক্ট করে Register বাটনে চাপতে হবে।

re-7

ধাপ: ৫

নতুন একটি পেজ ওপেন হবে। সেখানে Reschedule/Change Test Appointment অপশনের অধীনে তথ্যগুলো পুনরায় যাচাই করে Confirmation জানাতে Yes বাটনে ক্লিক করতে হবে।

re-8

ধাপ: ৬

তথ্য প্রদানের ধাপ সঠিকভাবে শেষ হওয়ার পর পরেই আপনার সামনে আসবে Payment ধাপ। এখানে Proceed to Checkout এ ক্লিক করে পরবর্তীতে Pay Now অপশনে ক্লিক করতে হবে।

re-9

re-10

ধাপ: ৭

পেমেন্ট পেজ আসবে। এখানে আপনি আপনার সুবিধামতো পেমেন্ট অপশন নির্বাচন করে বাকি কাজ শেষ করতে পারেন।

re-11

re-12